Agri Machinery - পলিমালচ ব্যাবহার করে ফসলের উৎপাদন বৃদ্ধির উপায়

স্বপ্নম সেন
স্বপ্নম সেন
Crop Cultivation With PolyMunch (Image Credit - Google)
Crop Cultivation With PolyMunch (Image Credit - Google)

বর্ষাতে উঁচু জমিতে একটু উঁচু করে মাল্চিং করে জল নিকাশী ভালোভাবে করলে চমৎকার স্মার্ট পদ্ধতিতে আগাছার সমস্যা মিটিয়ে সবজি পাবেন। বিশেষ করে এই মাল্চে কনজারভেশন হবার জন্য উৎপাদনও দেড়গুণ বেড়ে যায়। আর এর সাথে ড্রিপ ব্যবস্থা চালু থাকলে দুগুন ফলন অনায়াসে সম্ভব। পলিমাল্চ সম্ভব না হলে প্রাক গ্রীষ্মের জমিতে বাওয়া সবজি বা শীতের সবজিতে খড় বা ফসলের অবশেষ ইত্যাদি দিয়ে মাল্চেও বেশ কিছুটা লাভ পাওয়া সম্ভব।

বিভিন্ন প্রকার জৈব (খড়, ঘাস, গাছের পাতা, কাঠের গুঁড়ো, ফসলের খোসা ইত্যাদি) এবং অজৈব (প্লাস্টিক, পলিথিন,পাথর, বালি ইত্যাদি) পদার্থ দিয়ে চাষের জমির উপরিভাগকে ঢেকে দেওয়ার পদ্ধতিকে আচ্ছাদন বলা হয়।

জৈব আচ্ছাদন এর সুবিধা (Advantages of Organic Poly Munch) -

  • জৈব আচ্ছাদন ব্যবহারের ফলে সূর্যরশ্মি প্রতিফলিত হয় ফলে মাটির অনুকূল তাপমাত্রা বজায় রাখতে সাহায্য করে।

  • জৈব আচ্ছাদন এর উপকরণ মাটির ভৌত-রাসায়নিক এবং জৈব চরিত্রের মান উন্নয়ন করে, মাটি ঝুরঝুরে হয় এবং মাটির মধ্যে উপকারী অণুজীবের সংখ্যা বৃদ্ধি পায়। এমনকি মাটির জৈব কার্বনের পরিমান বৃদ্ধি করে যার ফলে গাছের শেকড়ের বৃদ্ধি ভালো হয়।

  • আচ্ছাদন ব্যবহারের ফলে মাটি থেকে বাষ্পীভবনের হার নিয়ন্ত্রিত হয়ে থাকে এবং জলের অপচয় কম হয়। সরাসরি সূর্যালোক প্রবেশ করতে না পারার জন্য এটি উষ্ণ এবং শুষ্ক আবহাওয়ার জন্য খুবই উপযোগী।

  • আগাছা নিয়ন্ত্রণে আচ্ছাদন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে কারন চাষের জমির উপরিভাগ আচ্ছাদন উপাদান দিয়ে ঢাকা থাকার ফলে সূর্যালোক সরাসরি মাটিতে প্রবেশ করতে পারে না।

  • জৈব আচ্ছাদন ব্যবহারের ফলে মাটির ক্ষয় কম হয় এবং জল ধারণ ক্ষমতা বৃদ্ধি পায়।

জৈব আচ্ছাদনের সীমাবদ্ধতা (Limitations of organic cover) -

  • অনেকে সুবিধা থাকা সত্ত্বেও জৈব আচ্ছাদন এর বেশকিছু সীমাবদ্ধতা রয়েছে; যেমন -

  • জৈব আচ্ছাদন মাটির মধ্যে খুব বেশি আর্দ্রতা বজায় রাখে, যার ফলে খারাপ জলনিকাশি ব্যবস্থাযুক্ত জমিতে গাছের শেকড়ের চারপাশে অক্সিজেন সরবরাহ কমে যায়, যা গাছের বৃদ্ধি ব্যাহত করে।

  • যদি গাছের কাণ্ডের খুব কাছাকাছি বা সংস্পর্শে আচ্ছাদন উপাদান ব্যবহার করা হয়ে থাকে, তবে রোগ-পোকার আক্রমণ বেশী হওয়ার সম্ভাবনা থাকে।

  • কিছু কিছু জৈব আচ্ছাদন -এর উপকরণ এর মধ্যে আগাছার বীজ থাকে, যা চাষের জমিতে ব্যবহারের ফলে আগাছার সংখ্যা বৃদ্ধি করে এবং ফসলের ক্ষতি করে।

  • এই আচ্ছাদন ব্যবহার করে খরা প্রবণ অঞ্চলে অধিক ফসল উৎপাদন করা সম্ভব।

আরও পড়ুন - Jackfruit Farming - কাঁঠালের চাষ থেকে মুনাফা অর্জন করবেন কীভাবে, জেনে নিন কাঁঠাল চাষের পদ্ধতি

আধুনিক কৃষিতে আচ্ছাদন করা (মালচিং) খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। শুষ্ক আবহাওয়া এবং যে সব এলাকায় জল সংকট রয়েছে, সেখানে আচ্ছাদন ব্যবহার করে চাষীরা ফসল এর উৎপাদন বৃদ্ধি করতে পারেন।

এছাড়া আচ্ছাদনের জন্য যদি জৈব উপকরণ ব্যবহার করা হয়, তাহলে তা জমির স্বাস্থ্যও ভালো রাখে, জমিতে অনুকূল তাপমাত্রা, আর্দ্রতা এবং আগাছা নিয়ন্ত্রিত অবস্থায় থাকে, ফলে ফলন বৃদ্ধি পায়।

আরও পড়ুন - Bel Flower Farming – জেনে নিন বিশেষ পদ্ধতিতে বেল ফুলের চাষ ও পরিচর্যা পদ্ধতি 

Like this article?

Hey! I am স্বপ্নম সেন . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters