কোন কৃষককে কোন ট্রাক্টর কিনতে হবে এবং কেন? এখানে সম্পূর্ণ বিবরণ পড়ুন

 রুপালী দাস
রুপালী দাস
কোন কৃষককে কোন ট্রাক্টর কিনতে হবে এবং কেন? এখানে সম্পূর্ণ বিবরণ পড়ুন

মধ্যবিত্ত কৃষকরা ট্রাক্টর কেনার সময় খুব বিভ্রান্তিতে পড়েন। এ সময় তার মনে অনেক প্রশ্ন আসে, যেমন, কয়টি এইচপি ট্রাক্টর কিনতে হবে? কোন কোম্পানির ট্রাক্টর কিনতে হবে? তাই আপনি যদি একজন মধ্যবিত্ত কৃষক হয়ে থাকেন এবং আপনিও ভাবতে থাকেন যে কে কোন ট্রাক্টর কিনবে এবং কত HP, তাহলে আমাদের এই নিবন্ধটি শেষ পর্যন্ত পড়তে থাকুন, কারণ এখানে আমরা আপনার সমস্ত প্রশ্নের উত্তর দিতে যাচ্ছি।

মধ্যবিত্ত কৃষকদের জন্য দরকারী ট্রাক্টর

দেশে ছোট এবং বড় উভয় কৃষক রয়েছে, যাদের একটি ট্রাক্টর কেনার সময় অনেক বিষয়ে বিশেষ মনোযোগ দেওয়া উচিত। আমরা ছোট কৃষকদের কথা বলি, যাদের প্রায় 5 থেকে 10 একর জমি আছে, তাহলে সেই কৃষকদের কমপক্ষে 35 থেকে 40 HP এর একটি ট্রাক্টর কেনা উচিত , কারণ কৃষকরা পুরো বছরে দুই মৌসুমে সর্বাধিক কাজ করে। 

মধ্যবিত্ত কৃষকদের বিভ্রান্ত করবেন না

প্রায়শই কৃষকরা কত বড় ট্রাক্টর কিনবেন তা নিয়ে খুব বিভ্রান্তিতে পড়েন। তারা মনে করেন যে তারা নিজেরাই চাষ করবেন, কিন্তু সময় চলে গেলে তারা মনে করেন যে থ্রেসার এবং অনেক নতুন কৃষি মেশিন ব্যবহার করা উচিত, কিন্তু অল্প টাকা বা ভুল সিদ্ধান্তের কারণে তারা ট্রাক্টর কিনতে ভুল করে।

মধ্যবিত্ত কৃষকদের জন্য ট্রাক্টর ব্যবহার

কৃষিকাজ ছাড়াও, আপনি সুপাতে আপনার ট্রাক্টর ব্যবহার করতে পারেন, যার অর্থ হল মাঠ সমতল করা হয়েছে। এটি রাস্তায়ও ব্যবহার করা যেতে পারে। একটি ট্রাক্টর ব্যবহার করে, আলোর খুঁটি মাটিতে খনন করা যেতে পারে এবং হাইড্রোলিকভাবে ইনস্টল করা যেতে পারে। আসুন জেনে নেওয়া যাক এই সমস্ত কাজের জন্য কমপক্ষে 50 থেকে 55 এইচপি ক্ষমতার একটি ট্রাক্টর থাকা প্রয়োজন।

বড় কৃষকদের জন্য দরকারী ট্রাক্টর

এখন বড় কৃষকদের কথা বলা যাক, যাদেরও কৃষি আছে এবং তারা নিজেরাই কিছু কাজ করে। আজকাল গ্রামে গ্রামে খুব কমই শ্রমিক পাওয়া যায়, তাই তারা এই কাজ করতে জেসিবি ব্যবহার করে, যা ছোট কাজের জন্য আসে না এবং ব্যয়বহুলও। এটা এড়াতে মিনি হাইড্রোলিক সিস্টেম আসতে শুরু করেছে, যার ফলে সব কাজ সহজে হয়ে যাচ্ছে। এই সময় এবং অর্থ সঞ্চয়।

ট্রাক্টরকে আয়ের উৎস করুন

আমরা আপনাকে বলি যে অফ সিজনেও ট্র্যাক্টর দিয়ে অনেক কাজ করা যেতে পারে, যা কৃষকদের আয়ের উত্সও হতে পারে। যেহেতু গ্রামে খুব কম ময়দা কল আছে, তাহলে আপনি ট্রাক্টরের পিছনে কল সেট করে গ্রামে গ্রামে গিয়ে গম পিষতে পারেন। এটি আপনার অর্থ উপার্জনও করবে।  

এছাড়া ঘাস ও বাজরা গাছ থেকে খড় তৈরিতে ট্রাক্টরে কুত্তা ব্যবহার করা যায়। এটি দিয়ে আপনি গ্রামে গ্রামে গিয়ে খড় তৈরি করতে পারেন। এটা আজকাল প্রতিটি কৃষকের প্রয়োজন। 40 HP এর একটি ট্রাক্টর সহজেই এই মেশিনটি চালাতে পারে।আপনি যদি আপনার ট্রাক্টরে অন্যান্য কৃষি যন্ত্রপাতি রেখে কাজ করতে চান, যাতে আপনাকে কোথাও যেতে না হয়, তাহলে আপনাকে 60 থেকে 70 HP এর ট্রাক্টর নিতে হবে।

আরও পড়ুনঃ  PM কিষাণ ট্রাক্টর যোজনা: ট্রাক্টর কেনা সহজ, পাবেন 50 শতাংশ ভর্তুকি

Published On: 18 February 2022, 01:59 PM English Summary: Which farmer should buy which tractor and why? Read the full details here

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters