7ম বেতন কমিশন: সরকার আগামী বছরে বেতন ৩৪,০৬০ টাকা বৃদ্ধি করতে পারে, রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস

কথায় আছে যার শেষ ভালো তাঁর সব ভালো। আর তাই বছরের শেষে সরকারি কর্মচারীদের জন্য রয়েছে সুখবর। নতুন বছর থেকে বেতনে আসতে চলেছে ৭তম বেতন কমিশন। এমনই কিছু পরিকল্পনা করছে মোদী সরকার। আগামী বছরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ৩৪,০৬০ টাকা বাড়তে পারে। আপনার আয়ের ফিটমেন্ট উপাদানের মাধ্যমে, মোদী সরকার আপনার বেসিক বেতন এবং মহার্ঘ ভাতা বাড়াতে পারে।

আরও পড়ুনঃ  ই-শ্রম কার্ড: প্রতি মাসে ৫০০ টাকা পেতে আজই রেজিস্ট্রেশন করুন! কিভাবে? রইল বিস্তারিত

২০২২ সালের জানুয়ারিতে, মহার্ঘ ভাতা (DA) ২% থেকে ৩% বৃদ্ধি করার পরিকল্পনা  রয়েছে সরকারের । ফিটমেন্ট ফ্যাক্টর অনুমতি দিলে, বেস বেতন ১৮০০০ টাকা থেকে ২৬,০০০ টাকা পর্যন্ত বাড়ানো যেতে পারে।  কেন্দ্রীয় সরকার ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ালে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতনও বাড়বে। মুলত সমস্ত কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের মৌলিক ক্ষতিপূরণ ফিটমেন্ট ফ্যাক্টর দ্বারা নির্ধারিত হয়। ২০১৬ সালে  ফিটমেন্ট ফ্যাক্টর শেষবার বেড়েছিল সেইসময়  কর্মীদের ন্যূনতম বেসিক বেতন ৬০০০ টাকা থেকে ১৮০০০ টাকায় উন্নীত করা হয়েছিল।

আরও পড়ুনঃ  স্কুলেই কি শুরু হচ্ছে ১৫-১৮ বছর বয়সীদের টিকাকরণ প্রক্রিয়া? কি জানাল নবান্ন?

বাড়বে ভাতাও।  মহার্ঘ ভাতা যদি মূল বেতনের  ১৮ হাজার টাকা থেকে ২৬ হাজার টাকায় বেড়ে যায়  সেক্ষেত্রে বৃদ্ধি পাবে ভাতাও। মহার্ঘ ভাতা (DA) মূল বেতনের ৩১% এর সমতুল্য।  DA হারকে মূল বেতন দ্বারা গুণ করা হয়। অর্থাৎ মূল আয় যেমন বাড়বে, মহার্ঘ ভাতাও বাড়বে।

Published On: 29 December 2021, 02:18 PM English Summary: 7th Pay Commission: Govt. To Increase Salary By Rs 34,060 In The Coming Year; Complete Calculation Inside

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters