কৃষকদের জন্য বড় উপহার, সেচের জন্য 62 জেলায় 2100 টিউবওয়েল বসানো হবে

 রুপালী দাস
রুপালী দাস
কৃষকদের জন্য বড় উপহার, সেচের জন্য 62 জেলায় 2100 টিউবওয়েল বসানো হবে

উত্তরপ্রদেশের কৃষকদের বড় উপহার দিল যোগী সরকার। মঙ্গলবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার বৈঠকে, সরকার রাজ্যের 62টি জেলার ভূগর্ভস্থ জল নিরাপদ ব্লকে 2100টি রাজ্য নলকূপ স্থাপনের সিদ্ধান্তকে অনুমোদন করেছে। একদিকে স্বল্প বৃষ্টিপাতের কারণে সেচের সমস্যা থেকে স্বস্তি পাবেন কৃষকরা। অন্যদিকে, এই নলকূপগুলি নির্মাণের ফলে রাজ্যের শ্রমিকদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগও তৈরি হবে।

কৃষিমন্ত্রী সূর্য প্রতাপ শাহী বলেন, এই প্রকল্পে সরকার ব্যয় করবে ৮৪১ কোটি ৯৮ লাখ ৮৩ হাজার টাকা। এতে সাধারণ, অনগ্রসর, তফসিলি জাতি ও উপজাতি ছাড়াও রাজ্যের প্রান্তিক ও ক্ষুদ্র কৃষকরা সেচ সুবিধার সুবিধা পাবেন। একটি নলকূপ ৫০ হেক্টর জমিতে সেচ দিতে পারে। একই সঙ্গে এ প্রকল্পে ১ লাখ ৫০ হাজার হেক্টর জমির সেচ ক্ষমতা বাড়বে। প্রকল্পের আওতায়  ব্লকে নলকূপ বসানো হবে না। এই প্রকল্পটি 2022-2023 সালে শুরু হবে এবং 2023-2024 সালের মধ্যে শেষ হবে।

বর্তমানে রাজ্যে 87 শতাংশ নিট ফসলি জমিতে সেচ দেওয়া হচ্ছে। রাজ্যের মোট 143.37 লক্ষ হেক্টরের মধ্যে, 107.30 লক্ষ হেক্টর জমিতে রাজ্য নলকূপ এবং ব্যক্তিগত নলকূপের মাধ্যমে সেচ দেওয়া হচ্ছে, যার মধ্যে 74.90 শতাংশ সেচ বেসরকারি ও রাষ্ট্রীয় নলকূপের মাধ্যমে করা হচ্ছে। বর্তমানে, রাজ্যে 34316 টি রাজ্য নলকূপের মাধ্যমে কৃষকদের সেচ সুবিধা দেওয়া হচ্ছে।

আরও পড়ুনঃ  পূজোর বোনাসে কোপ, কমিয়ে দেওয়া হবে চা শ্রমিকদের বোনাস?

সরকার দ্বারা শুরু করা এই প্রকল্পটি MNREGA কর্মীদের জন্য নতুন কর্মসংস্থানের সুযোগও দেবে। রাজ্যের বিভিন্ন ব্লক ও পঞ্চায়েত স্তরে এই প্রকল্পের মাধ্যমে 21 লক্ষ জন-দিন তৈরি করা হবে। রিমোট সেন্সিং (রেজিস্ট্রেশন সার্ভে এবং লগিং ইত্যাদি), ড্রিলিং, ডেভেলপমেন্ট, পাম্প হাউস নির্মাণ, ডেলিভারি ট্যাঙ্ক, হেডার এবং 1.2 কিলোমিটার ভূগর্ভস্থ পিভিসি পাইপলাইন জল বিতরণ ব্যবস্থার অধীনে স্থাপন করা এবং প্রকল্পের অধীনে প্রতিটি নলকূপে 10টি আউটলেট নির্মাণ করা হবে। নির্মাণ করা হবে।

Published On: 31 August 2022, 03:44 PM English Summary: A big gift for farmers, 2100 tube wells will be installed in 62 districts for irrigation

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters