(Kisan Credit Card) কিষাণ ক্রেডিট কার্ড-এর জন্য আবেদন করেছেন, অথচ তা এখনও পাননি? এখানে অভিযোগ করুন

Wednesday, 04 November 2020 07:36 PM
KCC

KCC

কেন্দ্রীয় সরকার কর্তৃক দেশের সকল কৃষকদের জন্য বেশ কয়েকটি প্রকল্প বাস্তবায়ন করা হয়েছে, যাতে ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করা যায়। এর মধ্যে একটি হল প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনা (PM KISAN), যার সুবিধাভোগীদের কিষাণ ক্রেডিট কার্ড জারি করা হয়। এই কার্ডের মাধ্যমে কৃষকরা সহজেই পাঁচ লক্ষ টাকা পর্যন্ত লোণ নিতে পারবেন। এ ছাড়া এই কার্ডের মাধ্যমে কৃষকরা গ্যারান্টি ছাড়াই ১.৬০ লক্ষ টাকা পর্যন্ত লোণ পেয়ে থাকেন। পিএম কিষাণের সুবিধাভোগী ছাড়াও অনেক কৃষকই কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করে থাকেন। দেখে নিন, কেসিসি (Kisan Credit Card) না পেলে কোথায় অভিযোগ জানাবেন।

কিষাণ ক্রেডিট কার্ড কীভাবে পাবেন (How to get Kisan Credit Card) -

  • এই কার্ডটি পেতে, কৃষকদের ব্যাংকে যেতে হবে এবং একটি আবেদন ফর্ম পূরণ করতে হবে, এর পরে কৃষকরা এটি পেতে পারেন।

কিষাণ ক্রেডিট কার্ড এখানে পাওয়া যাবে (Making Kisan credit card) -

এই কার্ড পেতে কৃষকরা সমবায় ব্যাংক, আঞ্চলিক গ্রামীণ ব্যাংক, ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ায় যোগাযোগ করতে পারেন। এগুলি ছাড়াও আপনি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া, ব্যাংক অফ ইন্ডিয়া এবং ইন্ডাস্ট্রিয়াল ডেভেলপমেন্ট ব্যাংক অফ ইন্ডিয়া থেকেও এই কার্ডটি তৈরি করতে পারেন।

১৫ দিনের মধ্যে কার্ড জারি করা হবে (The card will be issued within 15 days) -

কৃষকদের সুবিধার জন্য রিজার্ভ ব্যাঙ্কের (RBI) নির্দেশিকাটি হ'ল, এই কার্ড আবেদনের ১৫ দিনের মধ্যে জারি করতে হবে। এই সময়সীমার মধ্যে যদি কোনও কৃষক কার্ড না পান তবে কৃষক ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ করতে পারেন।

Kisan Credit Card

Kisan Credit Card

এখানে অভিযোগ করুন (Complain here) -

কার্ড না পেলে আপনি ব্যাংকিং ওম্বডসম্যানের (Banking ombudsman) সাথে যোগাযোগ করতে পারেন। কৃষকদের ব্যাংকের ওম্বডসম্যানের কাছে অভিযোগ করা উচিত যার অধীনে ব্যাংকের শাখা বা অফিস অবস্থিত। এর বাইরে কৃষকরা আরবিআইয়ের কমপ্লিমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (CMS)-এর মাধ্যমেও ব্যাংকের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন। CMS -এটি একটি সফ্টওয়্যার, যার মাধ্যমে গ্রাহকরা ঘরে বসে সহজেই ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ করতে পারবেন।

Image source - Google

Related link - (PM Kisan) আপনি কি পিএম কিষাণের টাকা পাচ্ছেন না? তাহলে এই পদ্ধতিতে আবেদন করুন

English Summary: Applied for a Kisan Credit Card but has not received it yet? Complain here

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.