বড় স্কিম! চাষের সঙ্গে মৌমাছি পালন! কৃষকদের জন্য খুবই লাভজনক!

 রুপালী দাস
রুপালী দাস
বড় স্কিম! চাষের সঙ্গে মৌমাছি পালন! কৃষকদের জন্য খুবই লাভজনক!

চাষের সঙ্গে মৌমাছি পালন:

আয় বাড়ানোর জন্য, কৃষকরা ঐতিহ্যগত কৃষি ছাড়াও নতুন বিকল্পের চেষ্টা করে। পাশাপাশি পশুপালন, ছাগল পালন ও মৌমাছি পালন। কৃষকদের এই সব কাজের প্রশিক্ষণ দেওয়া হলে তারা আরও ভালো ফল পেতে পারে। এর সাথে সম্পর্কিত 'মধুশক্তি স্কিম' যেখানে কৃষকরা তাদের চাষের সাথে কীভাবে মধু চাষ করতে হয় তা শিখতে পারে। এবং এই প্রকল্পের আওতায় কৃষকরা কীভাবে মধু চাষ করতে পারেন? এবং কিভাবে আপনি এটি জন্য অর্থ প্রদান করতে পারেন? বড় প্রশ্ন? তারপর পড়ুন,

মধুশক্তি প্রকল্পের প্রশিক্ষণ!

কৃষি বিজ্ঞান কেন্দ্র পুনে কৃষকদের জন্য মধু চাষকে একটি বিকল্প করে তুলেছে। 2019 সালে, সেন্টার ফর এগ্রিকালচারাল সায়েন্সেস, নারায়ণঙ্গেও, বি-পজিটিভ, নিউ দিল্লি এবং কেন্দ্রীয় মৌমাছি পালন গবেষণা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট, পুনে মৌমাছি পালনের মাধ্যমে গ্রামীণ মহিলাদের ক্ষমতায়নের জন্য মধুশক্তি প্রকল্প চালু করেছে। প্রশিক্ষণ শেষে প্রত্যেক নারীকে মধুর বাক্স সরবরাহ করা হবে।

কৃষি বিজ্ঞান কেন্দ্র নারায়ণ গান মধু চাষী মহিলাদের প্রযুক্তিগত পরামর্শ ও সহায়তা প্রদান করেছে। এ ছাড়া মধুর মতো পণ্য বাজারজাতকরণে সহায়তা দেওয়া হচ্ছে। বর্তমানে, 239 কেজি মধু বিক্রি থেকে রাজস্ব 95,600 টাকা পাওয়া যায়।

এই প্রকল্পের আওতায় গ্রামের কৃষকদের মৌমাছি পালনের জন্য বাক্সও দেওয়া হয়। প্রতি বক্স প্রতি মাসে 1000 এটি কৃষকদের প্রতি মাসে 10,000 টাকা অতিরিক্ত আয় করতে সক্ষম হবে। এই প্রকল্পের অধীনে কৃষকদের যত্ন এবং রোগ প্রতিরোধে প্রশিক্ষণ দেওয়া হয়।

Published On: 11 February 2022, 04:02 PM English Summary: Big scheme! Bee keeping with farming! Very profitable for farmers!

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters