প্রধানমন্ত্রী আবাস যোজনা: 2024 সাল নাগাদ প্রতিটি গরিব তাদের স্বপ্নের বাড়ি পাবে, জানুন কীভাবে?

 রুপালী দাস
রুপালী দাস
প্রধানমন্ত্রী আবাস যোজনা: 2024 সাল নাগাদ প্রতিটি গরিব তাদের স্বপ্নের বাড়ি পাবে, জানুন কীভাবে?

সরকার গরিবদের কল্যাণে আবাসন প্রকল্প সহ অনেকগুলি পরিকল্পনা চালাচ্ছে। প্রধানমন্ত্রী আবাস যোজনা 2015 সালে প্রধানমন্ত্রী মোদী দ্বারা চালু করা হয়েছিল, যার উদ্দেশ্য হল 2022 সালের মধ্যে দেশের গ্রামীণ এবং শহরে প্রতিটি পরিবারকে আবাসন প্রদান করা। যার আওতায় দেশের দরিদ্র মানুষের বসবাসের জন্য ঘর দেওয়া হচ্ছে, কিন্তু এখন সরকার এই প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে ২০২৪ সাল পর্যন্ত। এতে করে গ্রামীণ এলাকার অর্থনৈতিকভাবে দুর্বল মানুষ আবাসন পেতে থাকবে।

প্রধানমন্ত্রী আবাস গ্রামীণ যোজনার অধীনে, 2022 সালের মধ্যে গ্রামীণ এলাকায় 2 কোটি 95 লক্ষ পাকা বাড়ি তৈরির লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল। এখন পর্যন্ত ২ কোটি বাড়ি তৈরি হয়েছে, কিন্তু ৯৫ লাখ বাড়ি এখনও তৈরি হয়নি। অতএব, পরিসংখ্যান মাথায় রেখে, সরকার এই প্রকল্পের মেয়াদ বাড়িয়েছে, যাতে 2024 সালের মধ্যে প্রতিটি দরিদ্র ব্যক্তিকে একটি পাকা বাড়ি দেওয়া হবে।

আরও পড়ুনঃ  ধান চাষ ছেড়ে দেওয়ার জন্য কৃষকদের প্রতি একর ৭ হাজার টাকা দিচ্ছে সরকার

PM Awas Yojana Rural- ভর্তুকি পাওয়া যায় (PMAYG-তে ভর্তুকি)

আবাসন প্রকল্পের অধীনে, অর্থনৈতিকভাবে দুর্বল ব্যক্তিদের সরকার কর্তৃক সহায়তা দেওয়া হয়, যার মধ্যে সমতল এলাকার সুবিধাভোগীদের বাড়ি তৈরির জন্য 1 লাখ 20 হাজার টাকা এবং পাহাড়ি অঞ্চলের জন্য 1 লাখ 30 টাকা দেওয়া হয়েছে।

 

এই প্রকল্পের অধীনে, যদি কোনও সুবিধাভোগী গ্রামীণ এলাকায় বাড়ি তৈরির জন্য ব্যাঙ্ক থেকে ঋণ নেন, তবে তাকে 2.67 লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকি দেওয়া হয়। আয় গ্রুপ অনুযায়ী এই ভর্তুকি দেওয়া হয়। এই স্কিমের সুবিধা পেতে, আপনি https://pmaymis.gov.in এই লিঙ্কে আবেদন ফর্মটি পূরণ করুন ।

প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য প্রয়োজনীয় নথিপত্র

আধার কার্ড, প্যান কার্ড, ভোটার আইডি কার্ড

ব্যাঙ্ক অ্যাকাউন্ট কপি

ঠিকানা প্রমাণ

আয়ের শংসাপত্র

কে PMAYG-এর জন্য PM আবাস যোজনা গ্রামীণে আবেদন করতে পারেন

আবেদনকারীকে অবশ্যই ভারতের বাসিন্দা হতে হবে

অর্থনৈতিকভাবে দুর্বল

নারী

মধ্যবিত্ত বিভাগ 1 এবং 2

তফসিলি জাতি ও উপজাতি

Published On: 23 June 2022, 05:58 PM English Summary: By 2024, every poor person will get their dream home, know how?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters