এই লোকদের রেশন কার্ড বাতিল হতে চলেছে, আপনিও নেই তো এই তালিকায় ?

Saikat Majumder
Saikat Majumder

ভারতে, দারিদ্র্যসীমার নিচে বসবাসকারী একটি বিশাল জনগোষ্ঠী সরকার কর্তৃক প্রদত্ত রেশন সুবিধা গ্রহণ করে। এই মানুষদের জন্য, ভারত সরকার রেশন কার্ড জারি করে, যাতে দরিদ্র মানুষের মধ্যে রেশন পদ্ধতিগত ভাবে বিতরণ করা যায়।

রেশন নেওয়া ছাড়াও আরও অনেক জায়গায় রেশন কার্ড ব্যবহার করা হয়। অন্যদিকে, অনেক অযোগ্য লোক রয়েছে যারা রেশন কার্ডের সাহায্যে সরকার কর্তৃক প্রদত্ত রেশন সুবিধার সুবিধা নিচ্ছে। এমন পরিস্থিতিতে সরকার এই মানুষদের জন্য অনেক নিয়ম করেছে, যাতে ভুল করেও কোনও অযোগ্য ব্যক্তি রেশন কার্ডের সুবিধার সুবিধা নিতে না পারে। 

আরও পড়ুনঃ এই কৃষকদের কিষাণ সম্মান নিধি যোজনার টাকা ফেরৎ দিতে হবে, জারি করা হল সরকারি নির্দেশ

আপনি যদি ভুলভাবে রেশন কার্ডের সাহায্যে রেশন সুবিধার সুবিধা গ্রহণ করেন। এই পরিস্থিতিতে আপনাকে আপনার রেশন কার্ড ফেরৎ দিতে  হবে।  যদি আপনি আপনার রেশন কার্ড ফেরৎ না দেন তাহলে আপনার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হতে পারে ।  চলুন জেনে নেই সে সম্পর্কে-

  • করোনা মহামারীর পরে রেশন কার্ড নিয়ে জালিয়াতির বহু ঘটনা সামনে এসেছে। দেশে এমন অনেক লোক আছেন যারা যোগ্য না হয়েও ভুলভাবে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনার অধীনে বিনামূল্যের রেশনের সুবিধা নিচ্ছেন।

  • সরকার এই অযোগ্য সুবিধাভোগীদের বিরুদ্ধে কঠোর ব্য়বস্থা নিতে চলেছে ।  কর্মকর্তাদের তদন্তে এমন অনেক অযোগ্য লোকের সন্ধান পাওয়া গেছে, যারা সরকারের বিনামূল্যের রেশন সুবিধার ভুল সুবিধা নিচ্ছেন। 

  • এই পরিস্থিতিতে, সরকার এই ধরনের লোকদের চিহ্নিত করে তাদের রেশন কার্ড বাতিল করার পরিকল্পনা করছে। সরকার জানিয়েছে, যাদের ১০০ বর্গমিটারের প্লট, ট্রাক্টর, চার চাকার গাড়ি, গ্রামে আয় ২ লাখ বা ​​শহরে ৩ লাখ বা ​​বাড়িতে এসি লাগানো আছে। 

আরও পড়ুনঃ সরকার থেকে ১৬ হাজার টাকার সুবিধা পাবেন এই কৃষকরা, জেনে নিন বিস্তারিত

  • অযোগ্য সুবিধাভোগীদের রেশন কার্ড সমর্পণ করা হবে। এই লোকেরা তাদের রেশন কার্ড সমর্পণ না করলে। এ অবস্থায় সরকার এসব লোকের বিরুদ্ধে ব্যবস্থা নেবে। এছাড়াও, যারা ভুল উপায়ে রেশন সুবিধার সুবিধা নিচ্ছেন এমন অযোগ্য লোকদের কাছ থেকে কর্মকর্তারা পুনরুদ্ধারও করতে পারেন। 

Published On: 13 May 2022, 11:40 AM English Summary: Canceling the reservation of these people can be canceled, you do not have this list?

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters