কৃষি বিলের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের মাঝে আরএফটি... কি এই আরএফটি? কিভাবেই বা অর্থ পাবেন এর মাধ্যমে (Farmers can get money through RFT)

Saturday, 12 December 2020 07:24 PM
Farmers protest against firm bill

Farmers protest against firm bill

দেশের রাজধানীতে কৃষি বিলের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের পরিপ্রেক্ষিতে একটি সুখবর পাওয়া গেছে। প্রকৃতপক্ষে, কৃষকরা প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা- এর সপ্তম কিস্তির জন্য অপেক্ষা করছেন। এমন পরিস্থিতিতে আর কিছুক্ষণের মধ্যেই মোদী সরকার প্রায় ১১.৩৭ কোটি কৃষকের অ্যাকাউন্টে ২ হাজার টাকা প্রেরণ করতে চলেছে। জানা গেছে যে প্রধানমন্ত্রী কিষাণ  সম্মান নিধি যোজনা -এর সপ্তম কিস্তি আগামীকাল বা পরের সপ্তাহে শুরু হতে পারে। এমন পরিস্থিতিতে, আপনি যদি নিজের স্ট্যাটাসে লিখিত তহবিল স্থানান্তরের জন্য কোনও অনুরোধ দেখতে পান তবে এর অর্থ কী তা জানুন?

তহবিল স্থানান্তরের জন্য অনুরোধ (RFT) -

যদি প্রথম, দ্বিতীয়, তৃতীয় ও চতুর্থ কিস্তির জন্য Request for Funds Transfer সাইনড বাই স্টেট আপনার স্থিতিতে লেখা থাকে, তবে আপনার অ্যাকাউন্টটি পরীক্ষা করার দরকার নেই। এর পরিষ্কার অর্থ হল যে আপনার প্রধানমন্ত্রী কৃষকের অ্যাকাউন্টটি একেবারে সঠিক। এই স্কিমের অর্থ শীঘ্রই আপনার ব্যাংক অ্যাকাউন্টে প্রেরণ করা হবে, কারণ আপনার ডেটা রাজ্য সরকার পরীক্ষা করেছে এবং কেন্দ্রীয় সরকারকে অ্যাকাউন্টে টাকা প্রেরণের জন্য অনুরোধ করা হয়েছে।

অনলাইনে নামের তালিকা চেক করুন -

  • সবার আগে, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্প https://pmkisan.gov.in/ এ যান।
  • হোম পৃষ্ঠায় মেনু বার থেকে ফার্মারস কর্নারে ক্লিক করুন।
  • এর পরে সুবিধাভোগী তালিকা চয়ন করুন।
  • এখন আপনার রাজ্য, জেলা, উপ-জেলা, ব্লক এবং গ্রামের তথ্য লিখুন।
  • এই সমস্ত তথ্য পূরণ করার পরে, গেট রিপোর্টে ক্লিক করুন।
  • এর পরে, আপনি সম্পূর্ণ তালিকা দেখতে পাবেন।
  • তালিকায় নাম না থাকলে হেল্পলাইন নাম্বারে অভিযোগ দায়ের করুন।

হেল্পলাইন নম্বর -

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি স্কিমের আওতায় আগের তালিকায় অনেকের নাম ছিল, তবে নতুন তালিকায় নেই। এক্ষেত্রে অভিযোগ হেল্পলাইন নম্বর ০১১-২৪৩০০৬০৬ -এ কল করতে পারেন।

কীভাবে মন্ত্রণালয়ে যোগাযোগ করা যায় -

প্রধানমন্ত্রী কিষাণ টোল ফ্রি নম্বর - (১৮০০১১৫৫২৬৬)

প্রধানমন্ত্রী কিষাণ হেল্পলাইন নম্বর - (১৫৫২৬১)

প্রধানমন্ত্রী কিষাণ ল্যান্ডলাইন নম্বর - (০১১—২৩৩৮১০৯২, ২৩৩৮২৪০১)

প্রধানমন্ত্রী কিষাণের নতুন হেল্পলাইন নম্বর - (০১১-২৪৩০০০৬)

PM Kisan - Govt scheme for farmers

PM Kisan - Govt scheme for farmers

প্রধানমন্ত্রী কিষাণের আরও একটি হেল্পলাইন রয়েছে (০১২০-৬০২৫১০৯)

ইমেল আইডি - pmkisan-ict@gov.in

আপনি এখানে সপ্তম কিস্তি সম্পর্কিত তথ্যও পাবেন -

যদি আপনি দেখতে পান যে 'এফটিও তৈরি হয়েছে এবং অর্থ প্রদানের নিশ্চয়তা মুলতুবি রয়েছে', তবে আপনাকে বুঝতে হবে অ্যাকাউন্টে তহবিল স্থানান্তর প্রক্রিয়া শুরু হয়েছে। এই কিস্তিটি কয়েক দিনের মধ্যে আপনার অ্যাকাউন্টে আসবে। এছাড়া, যদি রাষ্ট্র দ্বারা অনুমোদনের জন্য অপেক্ষা করা হয়, তবে এর অর্থ হ'ল এফটিও তৈরি হবে এবং পরে আপনার অ্যাকাউন্টে অর্থ প্রেরণ করা হবে।

Image source - Google

Related link - সরকারের এই প্রকল্পে নিজেকে নিবন্ধন করুন আর পেয়ে যান প্রতি মাসে দশ হাজার টাকা পিএম ব্যয় বন্দনা যোজনা (PMVVY)

English Summary: Farmers can get money through RFT, know the full details

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.