সরকার গাছ লাগানোর জন্য ভর্তুকি দিচ্ছে, এখানে আবেদন করুন

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ কৃষকদের আয় দ্বিগুণ করার জন্য কৃষির পাশাপাশি পশুপালন, হাঁস-মুরগি ও মৎস্য পালনের মতো কার্যক্রমকেও যুক্ত করা হচ্ছে।কৃষির পাশাপাশি অনেক রাজ্য সরকারও পরিবেশ রক্ষার জন্য কাজ করছে।এ জন্য কৃষকদের গাছ লাগাতে উদ্বুদ্ধ করা হচ্ছে, যাতে সবুজের পাশাপাশি কৃষকদের আয়ও বাড়ানো যায়।এই ধারাবাহিকতায়, বিহার সরকার রাজ্যে কৃষি-বনায়ন অন্যান্য প্রজাতি প্রকল্পও শুরু করেছে।

কি কৃষি বনায়ন অন্যান্য প্রজাতি প্রকল্প সবুজের সাথে কৃষকদের আয় বাড়ানোর লক্ষ্যে বিহারে পরিচালিত হচ্ছে। এর অধীনে, সরকারকে মেহগনি, পপলার, সেগুনের মতো সমস্ত বাণিজ্যিক গাছ লাগানোর জন্য প্রতি গাছে 10 টাকা প্রদান করা হয়, যদিও গাছের সংখ্যা সম্পূর্ণভাবে কৃষকের উপর নির্ভর করে। চারা রোপণের পর কৃষককে ৩ বছর পরিচর্যা করতে হয়। মাঠের ৫০% গাছের সুরক্ষার জন্য সরকার প্রতি গাছে ৬০ টাকা হারে আর্থিক অনুদান দেয়। এই স্কিমটি পুরো বিহারে একটি পাইলট প্রকল্প হিসাবে চালানো হচ্ছে।

আরও পড়ুনঃ বাম্পার মুনাফা অর্জনের সর্বোত্তম সুযোগ, কৃষকদের অবশ্যই এই তিনটি গাছের চাষ করতে হবে

এখন বিহারে সবুজ ছড়ানোর দায়িত্ব কৃষকদের ওপর ন্যস্ত করা হয়েছে। আবহাওয়ার অনিশ্চয়তার মাঝে ফসল নষ্ট হলে এসব গাছ থেকে চাষিরা ভালো অর্থ উপার্জন করতে পারেন। শুধু তাই নয়, এসব গাছের ফাঁকা জায়গায় আন্তঃচাষ করে বাড়তি আয়ও করা যায়। সবচেয়ে ভালো ব্যাপার হলো, সুবিধাভোগী বাছাই করে সরকার আর্থিক সহায়তাও দিচ্ছে, যার জন্য যোগ্যতাও নির্ধারণ করা হয়েছে। 

আরও পড়ুনঃ ধান সংগ্রহে এখনও পর্যন্ত শীর্ষে পাঞ্জাব,পিছিয়ে যোগীর উত্তর প্রদেশ

  • নিয়ম অনুসারে, কম জমির ক্ষুদ্র-প্রান্তিক কৃষকরাও এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

  • উপকারভোগী কৃষককে কমপক্ষে ২৫টি চারা কিনে তার জমিতে লাগাতে হবে।

এখানে আবেদন করুন আপনি

  • বিহার সরকারের 'লাগাও-পয়সা কামাও' নামে পরিচিত কৃষি-বনবিদ্যা অন্যান্য প্রজাতির প্রকল্পের সুবিধা পেতেbihar.gov.in- এ যেতে পারেন।

  • বিহার সরকার এই স্কিমে যোগ দিতে হেল্পলাইন নম্বর-0612-2226911 এবং 9473045992 জারি করেছে। আপনি এখানে কল করে আরও তথ্য পেতে পারেন।

  • অনুগ্রহ করে বলুন যে এই স্কিমের জন্য অফলাইনে আবেদন গৃহীত হয়।কৃষকরা চাইলে তাদের নিকটস্থ জেলার বন বিভাগের অফিসে যোগাযোগ করতে পারেন।

  • এখানে অফলাইন আবেদনের পর কৃষকের ক্ষেত পরিদর্শন করা হবে।

Published On: 06 November 2022, 04:49 PM English Summary: Government is subsidizing tree planting, apply here

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters