কৃষকদের জন্য সরকারি স্কিমঃ যেগুলি থেকে কৃষকরা প্রতি মৌসুমে প্রচুর সুবিধা পাবেন

KJ Staff
KJ Staff
কৃষকদের জন্য সরকারি স্কিমঃ যেগুলি থেকে কৃষকরা প্রতি মৌসুমে প্রচুর সুবিধা পাবেন

কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত কৃষি প্রকল্পগুলি ব্যক্তিগত প্রয়োজনের জন্য ঋণ থেকে ভর্তুকি, প্রণোদনা, শস্য বীমা পর্যন্ত সুবিধা প্রদান করে। এসব প্রকল্পে কৃষকদের অবদান প্রায় নগণ্য। সরকারের ৫টি কৃষি প্রকল্প আয়ের নতুন উত্স তৈরি করে কৃষকদের জন্য কর্মসংস্থানের সুযোগও উন্মুক্ত করে। এই প্রকল্পগুলি কৃষকদের অর্থনৈতিক ও সামাজিক নিরাপত্তা নিশ্চিত করে। আসুন জেনে নিই তাদের সম্পর্কে।

প্রধানমন্ত্রী কৃষি সঞ্চয় যোজনা

বর্তমানে জলের ক্রমবর্ধমান সংকটের কারণে সরকার ড্রপ-ড্রপ সেচ মডেলে কাজ করছে। এ জন্য কৃষকদের ড্রিপ ও স্প্রিংকলার সেচ কৌশলে ভর্তুকিও দেওয়া হয়। প্রধানমন্ত্রী কৃষি সঞ্চয় যোজনার অধীনে, যে কোনও মরসুমে আবেদন করে সেচ সরঞ্জামগুলিতে ভর্তুকি পাওয়া যেতে পারে। আরও তথ্যের জন্য, আপনি অফিসিয়াল ওয়েবসাইট প্রধানমন্ত্রী কৃষি সিঞ্চয়ী যোজনা (pmksy.gov.in) দেখতে পারেন ।

কিষাণ ক্রেডিট কার্ড স্কিম

কৃষিতে, ফসল বপন থেকে বিক্রি পর্যন্ত প্রচুর টাকা খরচ হয়। কোনো ঝামেলা ছাড়াই এক মৌসুমে চাষাবাদ করতে কৃষকদের যথেষ্ট সঞ্চয় নেই। প্রায়শই আর্থিক সীমাবদ্ধতার কারণে অনেক কৃষককে মাঝপথেই চাষ ছেড়ে দিতে হয়। অর্থ সংক্রান্ত এই ধরনের সমস্যার সমাধান হিসেবে সরকার কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্প চালু করেছে।

আরও পড়ুনঃ  WB কৃষকবন্ধু স্কিম 2022: অনলাইন ফর্ম, সুবিধা

এই প্রকল্পের আওতায় কৃষকদের সাশ্রয়ী সুদের হারে ঋণ সুবিধা দেওয়া হয়। কিষাণ ক্রেডিট কার্ডে কৃষকদের স্বল্পমেয়াদী ঋণ দেওয়া হয়। এর পাশাপাশি সময়মতো ঋণ পরিশোধে ভর্তুকিও দেওয়া হয়। এই প্রকল্পের সুবিধা নিতে কৃষকরা তাদের নিকটস্থ আর্থিক প্রতিষ্ঠান বা ব্যাঙ্কের সাথেও যোগাযোগ করতে পারেন। আরও তথ্যের জন্য, আপনি কিসান ক্রেডিট কার্ড স্কিমের PM-Kisan Samman Nidhi (pmkisan.gov.in) ওয়েবসাইটেও যোগাযোগ করতে পারেন ।

প্রধানমন্ত্রী ফল বিমা যোজনা

জলবায়ু পরিবর্তনের যুগে কৃষি ও কৃষকদের উদ্বেগ বাড়ছে। কখনো প্রাকৃতিক দুর্যোগে আবার কখনো পোকামাকড় ও রোগবালাইয়ের প্রাদুর্ভাবে ফসলের ব্যাপক ক্ষতি হয়, যা কৃষকদের একাই বহন করতে হয়। এইভাবে, কৃষকদের এবং ফসলের অনেক সমস্যা থেকে মুক্তি দিতে, কেন্দ্রীয় সরকার শুরু করেছে প্রধানমন্ত্রী ফল বিমা যোজনা। এই প্রকল্পের আওতায় কৃষকদের ফসল বিমা করা হয়।

রবি শস্যের বীমা করার জন্য 1.5% সুদ দিতে হবে, খরিফ ফসলের বীমা করার জন্য 2% সুদ দিতে হবে এবং উদ্যান ফসলের জন্য 5% হারে অবদান রাখতে হবে। কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলিও এই প্রকল্পে একসঙ্গে অবদান রাখে। প্রাকৃতিক দুর্যোগে ফসলের ক্ষতি হলে ৭২ ঘণ্টার মধ্যে বীমা কোম্পানিকে জানাতে হবে। এর পরে, বীমা কোম্পানি মাঠে গিয়ে ফসলের ক্ষতির হিসাব নেবে এবং কৃষককে বীমা কভারেজের টাকা দেবে। এতে কৃষকরা বড় ধরনের অর্থনৈতিক সংকট থেকে রক্ষা পাচ্ছেন। অফিসিয়াল পোর্টাল প্রধানমন্ত্রী ফাসল বিমা যোজনা - ফসল বীমা | PMFBY - ফসল বীমা- তে আবেদন করতে পারেন।

মৃত্তিকা স্বাস্থ্য কার্ড প্রকল্প 

এটি মাটি নিজেই, যেখান থেকে ফসল উৎপন্ন হয়, তাই কৃষকদেরও মাটির স্বাস্থ্যের যত্ন নেওয়া উচিত। মাটির স্বাস্থ্য জানার জন্য কেন্দ্রীয় সরকার সয়েল হেলথ কার্ড স্কিম শুরু করেছে। এই প্রকল্পের অধীনে, কৃষকদের তাদের ক্ষেতের মাটির নমুনা নিতে হবে এবং মাটি পরীক্ষার ল্যাবে পাঠাতে হবে। এর পরে ল্যাব দ্বারা মৃত্তিকা স্বাস্থ্য কার্ড জারি করা হয়। এই কার্ডে মাটির ঘাটতি, মাটির প্রয়োজনীয়তা, সঠিক পরিমাণে সার ও সার, কোন ফসল লাগাতে হবে তার সব তথ্য থাকে। এই প্রকল্পের সুবিধা নিতে, আপনি মৃত্তিকা স্বাস্থ্য কার্ডে (dac.gov.in) যোগাযোগ করতে পারেন  ।

প্রধানমন্ত্রী কুসুম যোজনা


এখন ভারতে সৌর শক্তি ব্যবহারের উপর জোর দেওয়া হচ্ছে। এতে শুধু বিদ্যুতই সাশ্রয় হয় না, সৌরশক্তি থেকে বিদ্যুৎ উৎপাদন করেও আপনি ভালো অর্থ উপার্জন করতে পারেন। কৃষি ও কৃষকরাও সৌরশক্তি থেকে অনেক সুবিধা পান। এর ফলে জমিতে সেচ দেওয়া সহজ হয়। এই কাজটিকে সহজ ও সাশ্রয়ী করতে প্রধানমন্ত্রী কুসুম যোজনা চালানো হচ্ছে। এই প্রকল্পের আওতায় কৃষকদের ক্ষেতে সৌর প্যানেল বসাতে উদ্বুদ্ধ করা হচ্ছে, যাতে সৌরবিদ্যুতের পাম্প দিয়ে সহজে সেচের কাজ করা যায় এবং কৃষকরা বিদ্যুৎ উৎপাদন করে বাড়তি আয়ও করতে পারে।

কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি PM কুসুম প্রকল্পের অধীনে সৌর পাম্প কিনতে 30-30 শতাংশ ভর্তুকি দেয়। অবশিষ্ট 30% পরিশোধের জন্য কৃষকদের ঋণ সুবিধা দেওয়া হয়। এভাবে কৃষকরা খরচের মাত্র ১০ শতাংশে সোলার প্যানেল বসাতে পারবেন। এই স্কিমে যোগ দিতে, আপনি পিএম কুসুম যোজনায় (pmkusumyojna.co.in) আবেদন করতে পারেন ।

Published On: 17 November 2022, 05:21 PM English Summary: Government Schemes for Farmers: From which farmers will get a lot of benefits every season

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters