Student Credit Card – কীভাবে আবেদন করবেন স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিমে, সরাসরি আবেদনের লিঙ্ক

KJ Staff
KJ Staff
Student Credit Card (Image Credit - Google)
Student Credit Card (Image Credit - Google)

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম প্রচলন করেছেন। এই স্কিমটি চালু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল ২০২১ সালের ২৪ শে জুন রাজ্য মন্ত্রিসভার বৈঠকে। এই স্কিমের আওতায় লোণ খুব কম সুদের হারে লোণ গ্রহীতার কাছে উপলব্ধ হবে। এই লোণের সুবিধা গ্রহণের জন্য, শিক্ষার্থীদের একটি ক্রেডিট কার্ড সরবরাহ করা হবে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের (Student Credit Card) সাহায্যে শিক্ষার্থীরা লোণ প্রত্যাহার করতে পারে। গত ১০ বছর ধরে পশ্চিমবঙ্গে স্থায়ী বাসিন্দা যে সকল শিক্ষার্থী, তারা এই প্রকল্প থেকে সুবিধা নিতে পারেন। এই প্রকল্পের আওতায় ভারত বা বিদেশে স্নাতক, স্নাতকোত্তর, ডক্টরেট এবং স্নাতকোত্তর পড়াশোনার জন্য লোণ নেওয়া যেতে পারে।

পশ্চিমবঙ্গ ছাত্র ক্রেডিট কার্ড প্রকল্পের আওতায় সুদের হার (Interest Rate) -

যে সকল শিক্ষার্থী দশম এবং তদূর্ধ্ব শ্রেণিতে অধ্যয়ন করছে, তারা স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প থেকে সুবিধা নিতে পারে। এই প্রকল্পের মাধ্যমে, শিক্ষার্থীরা মাত্র ৪% সুদের সাথে জামানত-মুক্ত লোণ নিতে পারবেন। লোণ পরিশোধের সময়কাল ১৫ বছর। The institution and department of higher Education শিক্ষার্থীদের আবেদন পত্রগুলি ব্যাংকে প্রেরণ করবে। শিক্ষার্থীরা এই অর্থ পড়াশোনার সকল ক্ষেত্রে যেমন ঘর ভাড়া, হোস্টেল ফি, স্টাডি ট্যুর ইত্যাদির জন্য ব্যবহার করতে পারে।

পশ্চিমবঙ্গের স্টুডেন্ট ক্রেডিট কার্ডে নেওয়া লোণ পরিশোধের সময়কাল (Loan Repayment) -

এই স্কিমের আওতায় শিক্ষার্থীরা ৪০ বছর বয়স পর্যন্ত সুবিধা নিতে পারে। চাকরি পাওয়ার পরে শিক্ষার্থীদের ১৫ বছর সময়ের মধ্যে লোণ পরিশোধ করতে হবে। লক্ষণীয় যে, যাতে শিক্ষার্থীরা সহজে লোণ নিতে পারে, তার জন্য আবেদন পদ্ধতিটিও খুবই সহজ রাখা হবে। শিক্ষার্থীরা অনলাইনে ক্রেডিট কার্ডের জন্য আবেদন করতে পারে। পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিমটি আনুষ্ঠানিকভাবে ৩০ শে জুন ২০২১ সালে চালু করা হয়েছে। এর ফলে রাজ্যের শিক্ষার্থীরা তাদের আর্থিক অবস্থা ভালো না হলেও উচ্চশিক্ষা অর্জন করতে সক্ষম হবে।

পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের উদ্দেশ্য (Goal Of This Scheme) -

পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মূল লক্ষ্য হ'ল উচ্চ শিক্ষার জন্য শিক্ষার্থীদের লোণ সরবরাহ করা। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষার্থীদের জন্য ১০ লক্ষ টাকা পর্যন্ত লোণ দেওয়া হবে যা তাদের উচ্চতর শিক্ষা গ্রহণে সহায়তা করবে। এখন পশ্চিমবঙ্গের প্রতিটি শিক্ষার্থী উচ্চশিক্ষা অর্জন করতে সক্ষম হবে। এই প্রকল্পটি পশ্চিমবঙ্গের নাগরিকদের মধ্যে বেকারত্বের হারও হ্রাস করবে কারণ এখন শিক্ষার্থীদের পড়াশোনা এবং কর্মসংস্থান সহজেই হবে।

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের যোগ্যতার মানদণ্ড (Eligibility) -

  • আবেদনকারীকে অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে

  • এই স্কিমে আবেদনের বয়স সীমা সর্বোচ্চ ৪০ বছর

পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিমের জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিপত্র (Required Document) -

  • আধার কার্ড

  • আবাসের শংসাপত্র

  • বয়সের প্রমাণ

  • রেশন কার্ড

  • আয় শংসাপত্র

  • ব্যাংক হিসাব বিবরনী

  • মোবাইল নম্বর

  • পাসপোর্ট সাইজের ছবি

আরও পড়ুন - PMVVY – বয়স্ক কৃষকদের জন্য সর্বোচ্চ সুদ সহ সরকারের পেনশন প্রকল্প, আজই আবেদন করুন

স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্পের জন্য আবেদন করার পদ্ধতি (Application Procedure) -

পশ্চিমবঙ্গ সরকার সবেমাত্র পশ্চিমবঙ্গ স্টুডেন্ট ক্রেডিট কার্ড স্কিম চালু করেছে। অনলাইনে আবেদন করার জন্য নিম্নে প্রদত্ত লিঙ্কে ক্লিক করুন https://wbscc.wb.gov.in/

উপরে উল্লিখিত ওয়েবসাইটে লগ ইন করে স্টুডেন্ট রেজিস্ট্রেশন অপশনটি সিলেক্ট করে শিক্ষার্থীরা নিজেদের নিবন্ধন করতে পারবেন। সমস্ত প্রক্রিয়া সম্পন্ন করার পর তারা স্টুডেন্ট ক্রেডিট কার্ডটি পেতে সক্ষম হবেন।

আরও পড়ুন - Ration Aadhar Linking – বাড়ি বসেই এখন অনলাইনে রেশন কার্ডের সাথে আধার কার্ড লিঙ্ক করুন এক ক্লিকে

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters