আর মাত্র কিছুদিনেই পশ্চিমবঙ্গের ৭০ লাখ কৃষক পেতে চলেছেন ১৮,০০০ টাকা, ঘোষণা করলেন অমিত শাহ (West Bengal Farmers Will Get Rs. 18 Thousand From PM KISAN

KJ Staff
KJ Staff
PM KISAN In West Bengal (Image Credit - Google)
PM KISAN In West Bengal (Image Credit - Google)

পশ্চিমবঙ্গে নির্বাচনী প্রচারে বক্তব্য রাখার সময় কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) বলেন যে, রাজ্যে বিজেপি জয়লাভ করার সাথে সাথেই প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার আওতায় কৃষকদের অর্থ প্রদান করা হবে। বক্তব্যে তিনি ঘোষণা করেছিলেন যে, কৃষকদের পূর্বের সমস্ত বকেয়া সহ ৬,০০০ টাকার কিস্তি প্রদান করা হবে।

এটি উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে, পশ্চিমবঙ্গে পিএম কিষাণ (PM KISAN iN West Bengal) প্রকল্প চালুহয়ে গেছে, এবার আর কিছুদিনের মধ্যেই বাংলার প্রায় ৭০ লক্ষ কৃষক প্রধানমন্ত্রী কিষাণ যোজনার সুবিধা পাবেন। শাহ বলেছিলেন যে, বিজেপি সরকার গঠনের পরপরই আমরা চলতি অর্থবছরের ৬,০০০ টাকা এবং পূর্ববর্তী বছরের ১২,০০০ টাকা অর্থাৎ কৃষকদের একত্রে মোট ১৮,০০০ টাকা প্রদান করব।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এতদিন অবধি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা বাস্তবায়ন না করায় পশ্চিমবঙ্গের কৃষকরা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত ছিলেন। তবে সম্প্রতি তিনি এই প্রকল্পটি বাস্তবায়নে সম্মত হয়েছেন।

যেহেতু শীঘ্রই পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হবে, রাজনৈতিক দলগুলি বিভিন্ন প্রকল্পের ঘোষণা দিয়ে কৃষকদের মুগ্ধ করার চেষ্টা করছে। এখন অবধি পশ্চিমবঙ্গের লক্ষ লক্ষ কৃষক কোটি কোটি টাকা লোকসান করেছে, যা কেন্দ্র এই প্রকল্পের আওতায় কৃষকদের প্রদান করে থাকে। কৃষি মন্ত্রণালয় লোকসানের হিসাব অনুযায়ী, ৯,৬৬০ কোটি টাকা পাওনা থেকে এ রাজ্যের কৃষকরা বঞ্চিত হয়েছেন। সূত্র অনুসারে জানা গেছে যে, অনেক কৃষক এই প্রকল্পের জন্য অনলাইনে আবেদন করেছিলেন কিন্তু যাচাইয়ের কাজ রাজ্য সরকারের কাছে থাকায় তারা নিবন্ধভুক্ত হতে পারেননি।

প্রধানমন্ত্রী কিষাণ-এর অর্থ কীভাবে কৃষকদের অ্যাকাউন্টে স্থানান্তরিত হয় -

প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা পেতে কৃষকদের অনলাইনে আবেদন করতে হবে। তারপরে রাজ্য সরকার তাদের রাজস্ব রেকর্ড, আধার নম্বর এবং ব্যাংক অ্যাকাউন্ট নম্বর যাচাই করে। রাজ্য সরকার অ্যাকাউন্টটি যাচাই না করা পর্যন্ত এই টাকা কৃষকদের কাছে হস্তান্তর করা হয় না। যাচাইকরণ শেষ হওয়ার সাথে সাথে একটি এফটিও উত্পন্ন হয়। এর পরে, কেন্দ্রীয় সরকার এই অর্থ উপকারভোগীদের অ্যাকাউন্টে স্থানান্তর করে।

প্রধানমন্ত্রী কিষাণ যোজনা কী?

কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কৃষি সম্মান নিধি যোজনার আওতায় দেশের কৃষকদের আর্থিক সহায়তা হিসাবে প্রতি বছর ৬,০০০ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়। এই পরিমাণটি দুই হাজার টাকার তিনটি কিস্তিতে দেওয়া হয় এবং সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তর করা হয়। মোদী সরকারের লক্ষ্য ২০২২ সালের মধ্যে কৃষকদের আয় দ্বিগুণ করা।

আরও পড়ুন - ১৮৭ লক্ষেরও বেশি কৃষকদের জন্য জারি কিষাণ ক্রেডিট কার্ড; কেসিসি পেতে আপনিও আবেদন করুন এই পদ্ধতিতে (KCC Big Update For Farmers)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters