মাসে ৫০০০ টাকার নিশ্চিত পেনশন পাবেন সরকারের এই প্রকল্পে

Thursday, 03 September 2020 07:15 PM

অটল পেনশন যোজনা এই প্রকল্পটি মূলত গরীব মানুষদের বৃদ্ধ বয়সে সহায়তা করার জন্য ভারত সরকার শুরু করেছে। এই প্রকল্পের আওতায় অসংগঠিত খাতে মানুষদের পেনশন দেওয়া হয়। এটি একটি উচ্চাকাঙ্ক্ষী প্রকল্প, যা থেকে ভারতীয় নাগরিকরা উপকৃত হতে পারে। এই স্কিমটিতে বিনিয়োগের জন্য ১৮ থেকে ৪০ বছর বয়স নির্ধারণ করা হয়েছে। এতে যোগ দেওয়ার জন্য, ব্যাঙ্কের সাথে একটি অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। এর আওতায় একজন নাগরিককে ন্যূনতম মাসিক পেনশন দেওয়া হয় ১ থেকে ৫ হাজার টাকার মধ্যে।

প্রকল্পের জন্য প্রদেয় রাশির পরিমাণ -

১) প্রতিমাসে একশ টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ১ টাকা।

২) ৫০০ টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ২ টাকা।

৩) ১ হাজার টাকা পর্যন্ত জমার জন্য আপনাকে দিতে হবে ৫ টাকা।

৪) ১ হাজারের বেশী জমার জন্য আপনাকে দিতে হবে ১০ টাকা।

অটল পেনশন যোজনা, ২০১৫ সালের ৯ ই মে সরকার এই প্রকল্পের প্রচলন করে। এই প্রকল্পটির সুবিধা অনুযায়ী, ৬০ বছর বয়সের পর ১০০ -৫০০০ টাকা পর্যন্ত পেনশনের ব্যবস্থা রয়েছে৷ পেনশন ফান্ড রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটির মাধ্যমে এটি পরিচালিত হয়৷ এখনও পর্যন্ত এই যোজনায় প্রায় ২.৫ কোটি মানুষ যুক্ত হয়েছেন৷

কারা বিনিয়োগ করতে পারবেন এই যোজনায় –

মূলত অসংগঠিত ক্ষেত্রের কর্মীদের জন্যই এই প্রকল্পের বাস্তবায়ন করা হয়েছিল। তবে বিশেষ কিছু শর্তসাপেক্ষে যারা সংগঠিত ক্ষেত্রে রয়েছেন, তারাও এই প্রকল্পে অংশ বিনিয়োগ করতে পারেন।

বিনিয়োগকারীর যোগ্যতা –

১৮-৪০ বছর বয়সের মধ্যে ব্যক্তিরা এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন। ব্যক্তির সেভিংস অ্যাকাউন্ট থাকা বাধ্যতামূলক। তবে ডাকঘরের মাধ্যমেও টাকা জমা দেওয়া যাবে।

কীভাবে এই প্রকল্পের জন্য অ্যাকাউন্ট খুলবেন –

ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট না থাকলে প্রথমে তা খুলতে হবে। এরপর ব্যাঙ্ক শাখা থেকে ফর্ম তুলে তা পূরণ করে জমা দিতে হবে। পরিচয় পত্র রূপে আধার কার্ড ও চাহিদাভিত্তিক নথি জমা দিতে হবে।

বিশেষ দ্রষ্টব্য – সময়সীমার মধ্যে টাকা জমা না করলে ১০ টাকা পর্যন্ত জরিমানা দিতে হতে পারে। আর ৬ মাস পর্যন্ত আপনি যদি টাকা জমা না করেন, তাহলে অ্যাকাউন্ট ফ্রোজেন হয়ে যাবে। ১ বছর পর্যন্ত আপনি যদি টাকা জমা না করেন, তাহলে অ্যাকাউন্ট ডিঅ্যাক্টিভেট হয়ে যাবে আর ২ বছর পর্যন্ত এরকম হলে অ্যাকাউন্ট অটোমেটিক বন্ধ হয়ে যাবে।

মাসিক পেনশন –

৬০ বছর বয়স হওয়ার পর থেকে আপনি এই পেনশন পেতে পারেন। পেনশন গ্রাহকের মৃত্যু হলে স্বামী/স্ত্রী এই পেনশন পাবেন।

English Summary: In this gov scheme you will get a pension of rs 5000 per month

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.