(PM KISAN FPO YOJANA - Scheme for farmer) প্রধানমন্ত্রী কিষাণ এফপিও যোজনা - রাজ্যের কৃষকরা পাবেন সার, বীজ, ওষুধ এবং কৃষি সরঞ্জাম

Monday, 16 November 2020 10:54 AM
Farming

Farming

কৃষকদের অর্থনৈতিক অবস্থার উন্নতি এবং কৃষির উন্নয়নে সরকার বিভিন্ন পরিকল্পনা ও কর্মসূচি পরিচালনা করছে। এ জাতীয় একটি প্রকল্প হ'ল কেন্দ্রীয় সরকার কর্তৃক পরিচালিত প্রধানমন্ত্রী কিষাণ এফপিও যোজনা, যেখানে কৃষকের উদ্দেশ্যে কৃষকদের সংগঠনকে ১৫ লক্ষ টাকার আর্থিক সহায়তা দেওয়া হয়।

এই লোণ-এর সহায়তায় তারা সহজেই কৃষি সরঞ্জাম, সার এবং বীজ ইত্যাদি কিনতে পারবেন তাই এই প্রকল্পের বিশদ সম্পর্কে এবং কীভাবে আপনি এটি থেকে সুবিধা নিতে পারেন তা আমরা আপনাদের জানাব।

পিএম কিষাণ এফপিও যোজনার নিবন্ধন কোম্পানির অ্যাক্ট-এ করতে হবে। এই প্রকল্পের সুবিধা পেতে ফার্মার প্রোডিউসার কোম্পানি (FPO) কোম্পানির অ্যাক্ট –এ রেজিস্ট্রেশন করতে হবে। তবেই আপনি সরকারের কাছ থেকে অর্থ পেতে পারেন। এর জন্য কমপক্ষে ১১ জন কৃষককে তাদের নিজস্ব কৃষি সংস্থা গঠন করতে হবে। এর পরে, সংস্থাটিকে আরও কৃষকদের নিজের সাথে সংযুক্ত করতে হবে। ১১ জন কৃষকের এই সংস্থাটি যদি সমতল অঞ্চলে কাজ করে তবে তাদের সাথে কমপক্ষে ৩০০ জন কৃষককে সংযুক্ত করতে হবে। একই সাথে, পার্বত্য অঞ্চলের একটি সংস্থাকে ১০০ জন কৃষককে নিযুক্ত করতে হবে।

প্রধানমন্ত্রী কিষাণ এফপিও প্রকল্পের বিশেষ বৈশিষ্ট্য:                                     

১. সংস্থার সাথে যুক্ত কৃষকরা সার, বীজ, ওষুধ এবং কৃষিজাত সরঞ্জাম কিনতে পারবেন।

২. এই প্রকল্পে ২০২৪ সালের মধ্যে এফপিও ব্যয় করবে ৬,৮৬৫ কোটি টাকা।

৩. কৃষক সংগঠনকে কেন্দ্রীয় সরকার প্রদত্ত আর্থিক তহবিল তিন বছরের মধ্যে সরবরাহ করা হবে।

৪) সরাসরি কৃষকদের কাছে অর্থ পৌঁছে যাবে, মধ্যস্থতাকারীদের ভূমিকা থাকবে না।

৫. আপনি প্রকল্পের জন্য অনলাইন বা অফলাইন আবেদন করতে পারবেন। যদিও নিবন্ধন প্রক্রিয়া এখনও শুরু হয়নি, সরকার শীঘ্রই এটি শুরু করবে।

Agriculture

Agriculture

প্রকল্পের সুবিধা -

এই প্রকল্পের আওতায় দেশের কৃষকরা অন্যান্য অনেক ধরণের সুবিধা পাবেন যেমন গঠিত সংস্থাগুলির সাথে সংযুক্ত কৃষকরা তাদের উৎপাদনের জন্য বাজার পাবেন। কৃষকরা এই প্রকল্পের মাধ্যমে সার, বীজ, ওষুধ এবং কৃষি সরঞ্জামের মতো প্রয়োজনীয় জিনিসপত্র কিনতে পারবেন।

দেশের যেকোন প্রান্তের কৃষক সহজেই এই প্রকল্পের সুবিধা নিতে পারেন।

Image source - Google

Related link - (Bangla Fasal Bima Yojona) রাজ্য সরকারের এই প্রকল্পে নিজের নাম রেজিস্টার করুন আর সম্পূর্ণ বিনামূল্যে পান নিজের ফসলের বীমা

English Summary: In this govt scheme all state farmers will get fertilizer, seeds, medicinal and agricultural equipment

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.