কিষাণ ক্রেডিট কার্ডের বড় খবর! ধার করা যাবে ৩.২০ ট্রিলিয়ন!

Rupali Das
Rupali Das
কিষাণ ক্রেডিট কার্ডের বড় খবর! ধার করা যাবে ৩.২০ ট্রিলিয়ন!

কিষাণ ক্রেডিট কার্ড

কেন্দ্রীয় সরকার গত দুই বছরে ২.৯২ কোটি কৃষককে কিষাণ ক্রেডিট কার্ড দিয়েছে। কেসিসিকে প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান নিধি (PMKisan Samman Nidhi) প্রকল্পের সাথে যুক্ত করার জন্য একটি বিশেষ প্রচার শুরু করা হয়েছিল। এর আওতায় কেসিসি মাত্র ২৪ মাসে এত বেশি কৃষককে উপকৃত করেছে। কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে সস্তা ক্রেডিট পাওয়া যায়। ৩ লাখ টাকা পর্যন্ত কৃষি ঋণের সুদের হার ৯ শতাংশ। কিন্তু সরকার এর 2% ভর্তুকি দেয়।

সুদের হার

যে কৃষকরা প্রকৃত অর্থে সরকারি অর্থ পরিশোধ করেন তারা মাত্র 4% বার্ষিক সুদের হারে কৃষির জন্য 3 লাখ টাকা পর্যন্ত ঋণ পান। এই কিষাণ ক্রেডিট কার্ডগুলি কৃষকদের 3.20 লক্ষ কোটি টাকা ঋণের সীমা প্রদান করেছে। এর অর্থ হল এই কৃষকরা প্রতি বছর কৃষির জন্য 3.20 লক্ষ কোটি টাকা আয় করছেন। এর সুযোগ  যে কোনও কৃষক, পশুপালক এবং জেলে নিতে পারেন।

পশুপালনের জন্য কে.সি.সি

কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমারের মতে, কেসিসি মঞ্জুর করার প্রক্রিয়া সহজ করা হয়েছে। এর নাগাল বাড়ানোর জন্য ফেব্রুয়ারি 2020 থেকে একটি বিশেষ প্রচার শুরু হয়েছে। এর অধীনে, 25 ফেব্রুয়ারি 2022 পর্যন্ত এই সাফল্য অর্জিত হয়েছিল। এখন পশুপালন ও মৎস্য চাষ দেওয়া হচ্ছে। এই দুটি এলাকার জন্য সীমা 2 লক্ষ টাকা।

কেসিসি নেওয়া সহজ করার জন্য আপনি কী করেছেন?

> প্রসেসিং ফি, চেকিং, বুক ফোলিও ফি, 3.00 লক্ষ টাকা পর্যন্ত ঋণের জন্য পরিষেবা চার্জ মওকুফ সহ সমস্ত চার্জ।

> RBI স্বল্পমেয়াদী কৃষি ঋণের গ্যারান্টি সীমা 1.00 লক্ষ থেকে বাড়িয়ে 1.60 লক্ষ টাকা করেছে৷

> সম্পূর্ণ আবেদন প্রাপ্তির 14 দিনের মধ্যে KCC জারি করা হবে। একটি এক পৃষ্ঠার বিশেষ আবেদনপত্রও প্রস্তুত করা হয় এবং ব্যাঙ্কের সাথে শেয়ার করা হয়।

কিভাবে কিষাণ ক্রেডিট কার্ড তৈরি করবেন

প্রথমে, আপনি প্রধানমন্ত্রীর কিষাণ সম্মান তহবিল প্রকল্পের ওয়েবসাইটে যান (pmkisan.gov.in)। এখানেই কৃষকের কর্নারে কিষান ক্রেডিট ফর্ম ডাউনলোড করার বিকল্পটি  থাকে।

আরও পড়ুনঃ  জারি থাকছে বিনামুল্যে রেশন! বড় ঘোষণা প্রধানমন্ত্রীর

Published On: 28 March 2022, 12:44 PM English Summary: Kisan credit card big news! 3.20 trillion can be borrowed!

Like this article?

Hey! I am Rupali Das. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters