Stihl India Mahindra Tractors

PM kisan:৬হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার করা হতে পারে কিষান সম্মান নিধির টাকা,নেপথ্যে কোন অঙ্ক?

PM kisan: মহিলা কৃষকদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি PM kisan প্রকল্পে ৬হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার করা হতে পারে

KJ Staff
KJ Staff
প্রতিনিধিত্ব মূলক ছবি। Photo Credit: Galeri ega

কৃষিজাগরন ডেস্কঃ মহিলা কৃষকদের প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি PM kisan প্রকল্পে ৬হাজার থেকে বাড়িয়ে ১২ হাজার করা হতে পারে।সুত্রের খবর,লোকসভা ভোটের আগে মহিলা কৃষকদের অনুদানের টাকা বাড়িয়ে বড় চমক দিতে পারে কেন্দ্র সরকার। জমির মালিকানা থাকা মহিলা চাষিদের ক্ষেত্রে তা দ্বিগুণ করার কথা বিবেচনা করা হচ্ছে বলে খবর। 

প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি

আগামী ১লা ফেব্রুয়ারির অন্তর্বর্তী বাজেটে এই ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। এই সিদ্ধান্তের ফলে সরকারের ওপর প্রায় ১২ হাজার কোটি টাকার অতিরিক্ত দায় বর্তাবে। ২০১৯ লোকসভা নির্বাচনের আগে প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি (Pradhan Mantri Kisan Samman Nidhi) দেওয়ার ঘোষণা করেছিল সরকার। বর্তমানে দেশের ১১ কোটি কৃষক এই প্রকল্পের আওতায় থেকে উপকৃত হচ্ছেন।

আরও পড়ুনঃ কিষাণ ক্রেডিট কার্ডের মাধ্যমে কম সুদে ১ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাওয়া যাবে, কি কি নথির প্রয়োজন?

যদিও সরকারের এই সিদ্ধান্তে কটাক্ষ করতে ছাড়েনি বিরোধী শিবির। বিরোধীদের দাবি, চড়া মূল্যবৃদ্ধি এবং বেকারত্বের থেকে নজর ঘোরাতে এবং  মহিলাদের ভোট টানতে সরকারের এই সিদ্ধান্ত।তবে মহিলাদে হাতে নগদ অর্থ আসলে যে আসন্ন লোকসভা ভোটে বিজেপির পালে খানিক বাড়তি হাওয়া লাগবে তা সাম্প্রতিক মধ্যপ্রদেশের নির্বাচনেই দেখা গেছে।আলাদা করে আর বলে দিতে হয় না যে হাতে নগদ বৃদ্ধির ভাবনাচিন্তাও ব্যালট বাক্সের দিকে তাকিয়ে। যে কারণে রান্নার গ্যাসের দাম কমানো হয়েছে।

গত লোকসভা নির্বাচনের আগে কৃষকদের আর্থিক সাহায্যে করতে কিসান সম্মান নিধি এনেছিল মোদী সরকার। এই প্রকল্পের মাধ্যমে বছরে তিনটি কিস্তিতে মোট ৬০০০ টাকা কৃষকদের অ্যাকাউন্টে দেওয়া হয়। তবে যাঁদের নিজস্ব জমি রয়েছে, তাঁরাই শুধু ওই অনুদান দেওয়া হয়।

আরও পড়ুনঃ PM Kisan AI-Chatbot চালু করল কৃষি দফতর, শীঘ্রই ২২টি ভাষায় চালু হবে

মহিলাদের ক্ষমতা প্রদান

তবে বিশেষজ্ঞদের মতে,যদি সরকার চায় মহিলাদের ক্ষমতা প্রদান করতে তাহলে তাঁদের মজুরি পুরুষদের সমান করতে হবে।কারন এখনও সমাজের বহু ক্ষেত্রে নারী পুরুষের মধ্যে বৈষম্য লক্ষ করা যায়।একই কাজে মজুরির ফারাক চোখে পড়ার মতো। মহিলাদের আরও বেশি করে নিয়োগের বন্দোবস্তও করা যেতে পারে। তাতে দীর্ঘকালীন ভিত্তিতে সমস্ত মহিলা কর্মীই উপকৃত হবেন।

Published On: 10 January 2024, 06:31 PM English Summary: Kisan Samman Nidhi money can be increased from 6,000 to 12,000, what is the number behind?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters