প্রথমবারের মতো বাংলার ৭ লক্ষেরও বেশী কৃষক পেলেন প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের কিস্তি

Sunday, 16 May 2021 06:18 PM
PM KISAN (Image Credit - Google)

PM KISAN (Image Credit - Google)

প্রথমবারের মতো পশ্চিমবঙ্গের কৃষকরা পেলেন পিএম কিষাণের সুবিধা। ১৪ ই মে (বিগত শুক্রবার) প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পের অধীনে অষ্টম কিস্তি বিতরণ করা হয়েছে, যার সুবিধা এবার বাংলার কৃষকরাও পেয়েছেন। কেন্দ্রীয় সরকার দ্বারা প্রায় দুই বছর আগে চালু করা এই কর্মসূচির আওতায় রাজ্যের প্রায় ৭.০৩ লক্ষ কৃষকদের প্রত্যেককে ২,০০০ টাকা করে দেওয়া হয়েছে।

এই প্রকল্পের আওতায় (প্রধানমন্ত্রী-কিষাণ নামেও অভিহিত), যোগ্য কৃষকদের বার্ষিক ৬,০০০ টাকার আর্থিক সুবিধা প্রদান করা হয়। প্রতি ২০০০ টাকার ৩টি কিস্তি ৪ মাস অন্তর প্রত্যেককে দেওয়া হয়। তহবিলটি সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে স্থানান্তরিত হয়। এই স্কিমটি দু'বছর আগে চালু হলেও ডিসেম্বর ২০১৮ থেকে কার্যকর হয়েছিল।

পশ্চিমবঙ্গে কিছুদিন আগেও এই স্কিমটি কার্যকর করা হয়নি, কারণ সরকার এবং কেন্দ্র কৃষকদের যাচাই করা তথ্য সহ বিভিন্ন ইস্যুতে বিতর্ক সৃষ্টি হয়েছিল।

তবে আজ ‘প্রথম কিস্তি পৌঁছেছে বাংলার লক্ষাধিক কৃষকের কাছে। রাজ্য থেকে কৃষকদের নাম যেমন যেমন কেন্দ্রীয় সরকার পেয়েছে, তেমনি সুবিধাভোগী কৃষকের সংখ্যাও বেড়েছে, 'প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি ভার্চুয়াল ইভেন্টে এই প্রকল্পের অধীনে আর্থিক সুবিধার অষ্টম কিস্তি প্রকাশের পরে বলেছিলেন।

প্রধানমন্ত্রীর তরফ থেকে শুক্রবার পশ্চিমবঙ্গে প্রায় ৭.০৩ লক্ষ কৃষক তাদের ব্যাংক অ্যাকাউন্টে প্রথম কিস্তি ২,০০০ টাকা পেয়েছেন বলে প্রধানমন্ত্রী জানিয়েছেন।

শুক্রবার বিতরণ করা অষ্টম কিস্তির আওতায় পশ্চিমবঙ্গসহ সারা দেশে ৯.৫ কোটিরও বেশি কৃষককে মোট ২০,৬৬৭ কোটি টাকার প্যাকেজ স্থানান্তর করা হয়েছে।

মোদি বলেন, এই প্রকল্পটি Covid -19-এর বর্তমান কঠিন সময়ে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের খুব উপকৃত করছে।

ভার্চুয়াল অনুষ্ঠানে উপস্থিত কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর স্মরণ করিয়ে দিয়েছিলেন যে প্রধানমন্ত্রী যতটা সম্ভব শীঘ্রই সমস্ত রাজ্যকে এই প্রকল্পের আওতায় আনার জন্য কিছু ব্যবস্থা নেওয়ার নির্দেশনা দিয়েছিলেন।

'পশ্চিমবঙ্গ রাজ্য ব্যতীত আমরা সমস্ত রাজ্যকে এই প্রকল্পে যোগদানে উৎসাহিত করতে প্রস্তুত ছিলাম না। আজ পশ্চিমবঙ্গ এই প্রকল্পে যোগ দিয়েছে এবং ৭ লক্ষেরও বেশি কৃষক উপকৃত হচ্ছেন। '

আরও পড়ুন - লক্ষ্য কৃষকদের দ্বিগুন আয় বৃদ্ধি - Soil Health Card Scheme

English Summary: More than 7 lakh farmers of Bengal received the installment of the PM Kisan Scheme (2)

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.