(Nanda Goura Devi Kanya Dhan Yojana) নন্দ গৌড়া দেবী কন্যা ধন যোজনা - সরকারের এই প্রকল্পে আপনার কন্যা সন্তান পাবে ৫১ হাজার টাকা

Friday, 24 July 2020 06:41 PM
Girl Child

Girl Child

রাজ্য সরকার (উত্তরাখণ্ড) মেয়েদের জন্য একটি বিশেষ পরিকল্পনা চালু করেছে ‘নন্দ গৌড়া দেবী কন্যা ধন যোজনা’। এই প্রকল্পে দারিদ্রসীমার নীচে বসবাসকারী পরিবারের কন্যা সন্তানকে আর্থিক সহায়তা প্রদান করা হবে। সময়ের অগ্রগ্রতি হলেও, বিশ্বে ‘Womens Day’ পালন করা হলেও আজও, কোনও কোনও জায়গায় কন্যা সন্তান জন্মগ্রহণ করলে অবলীলায় তাদের হত্যা করা হয়। এই বিষয়গুলির উপর নজর রেখে তা রুখতে, উত্তরাখণ্ড রাজ্য সরকার এখন এই নতুন স্কিমের মাধ্যমে কন্যা সন্তানের জন্ম থেকে তার বিবাহ পর্যন্ত ৭ টি কিস্তিতে ৫১০০০ টাকা প্রদান করবে, যাতে তারা শিক্ষার আলোয় আলোকিত হয়ে জীবনে সুপ্রতিষ্ঠিত হতে পারে।

এই প্রকল্পের মূল লক্ষ্য (Goal of this scheme) -

এই প্রকল্পের মূল লক্ষ্য লিঙ্গ অনুপাত বজায় রাখা। কারণ এখনও দেশের ছেলেদের তুলনায় মেয়েদের সংখ্যা কম, তাই কন্যা ভ্রূণ/শিশু হত্যা বন্ধ করা। এই প্রকল্পের আর একটি মূল লক্ষ্য মেয়েদের শোষণ হ্রাস করা। স্বাধীনতার বহু বছর পেরিয়ে গেলেও আজও আমাদের দেশের অনেক জায়গায় মেয়েদের পড়ানো হয় না, বাল্যবিবাহর মত ঘটনাও বিরল নয়। তবে নারীশিক্ষার অগ্রগতির ক্ষেত্রে দরিদ্র পরিবারগুলির একটি অন্তরায় হয়ে দাঁড়ায় আর্থিক সমস্যার বিষয়টি। এই প্রকল্পের মাধ্যমে মেয়েটির পরিবারকে আর্থিক সহায়তা প্রদান করা হবে, যাতে কন্যা সন্তান পরিবারের কাছে বোঝা না মনে হয়।

প্রকল্পের সুবিধা (Benefit of this scheme) –

  • এই প্রকল্পের আওতায় মেয়েটির পরিবারকে ৫১ হাজার টাকা আর্থিক সহায়তা হিসাবে দেওয়া হবে, যা জন্ম থেকে বিবাহ পর্যন্ত ৭ টি কিস্তিতে দেওয়া হবে।

এই প্রকল্পের মাধ্যমে, রাজ্যে লিঙ্গ অনুপাত সঠিক হবে, পাশাপাশি ভ্রূণ হত্যার ঘটনাও হ্রাস পাবে। যদি একটি পরিবারে দুটি মেয়ে থাকে তবে এই দুটি মেয়েই 

  • এই প্রকল্পের আওতায় সুবিধা পাবে।

আবেদনের জন্য প্রয়োজনীয় নথি (Documents to be submitted) –

  • আবেদনকারীকে তার আধার কার্ড, বিপিএল কার্ড, আয়ের শংসাপত্র, নেটিভস লেটার এবং মেট্রিক পরীক্ষার মার্কশিট ফর্মের সাথে সংযুক্ত করে জমা দিতে হবে।
Scheme For Girls

Scheme For Girls

আবেদনের যোগ্যতা (Eligibility) -

উত্তরাখন্ডের স্থানীয় বাসিন্দা হতে হবে।

সুবিধাভোগী পরিবারের বার্ষিক আয় নগদ ৪২,০০০ টাকা এবং গ্রামাঞ্চলের ক্ষেত্রে ৩৬,০০০ টাকার মধ্যে হতে হবে।

সন্তানের জন্ম সরকারী হাসপাতাল বা এএনএম কেন্দ্র বা চাইল্ড কেয়ার ইউনিট –এ হওয়া বাধ্যতামূলক। যদি সন্তান অন্য কোথাও জন্মগ্রহণ করে, তবে তিনি এই প্রকল্পের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন না।

নন্দ গৌড়া দেবী কন্যা ধন যোজনা আবেদন পদ্ধতি (Application procedure) -

নন্দ গৌরী যোজনার আওতায় সুবিধাভোগীদের আবেদনের জন্য নন্দা দেবী কন্যা ধন যোজনা উত্তরাখণ্ড পোর্টালে যেতে হবে, এখান থেকে আপনি অ্যাপ্লিকেশন ফর্মটি ডাউনলোড করতে পারবেন। এবার সমস্ত তথ্য সঠিকভাবে পূরণ করে তা জমা দিন।

ফর্মটি ডাউনলোড করতে ক্লিক করুন -

http://escholarship.uk.gov.in/Docs/Application_form_GDKDY_Swd.pdf

English Summary: Nanda Goura Devi Kanya Dhan Yojana - In this government scheme your daughter will get 51 thousand rupees

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.