(PMJDY-PMJJY-PMSBY) ব্যাংক অ্যাকাউন্টে এখন পাবেন সরকারের আরও দুই বিশেষ সুবিধা - জীবন জ্যোতি বীমা যোজনা ও সুরক্ষা বীমা যোজনা

Tuesday, 01 September 2020 06:02 PM
PMJDY

PMJDY

কেন্দ্রীয় সরকারের প্রধান মন্ত্রী জন ধন যোজনার ৬ বছর পরিপূর্ণ হয়েছে। এর আওতায় দেশের দরিদ্রদের ব্যাংক, ডাকঘর ও জাতীয়করণকৃত ব্যাংকগুলিতে জিরো ব্যালেন্সে অ্যাকাউন্ট খোলা হয়। সম্প্রতি, জন ধন অ্যাকাউন্টহোল্ডারদের জন্য একটি বড় খবর ঘোষণা করা হয়েছে। এখন সরকার জন ধন অ্যাকাউন্টহোল্ডারদের বীমা সুরক্ষা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। জন ধন অ্যাকাউন্টহোল্ডারদের প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বিমা যোজনা এবং প্রধান সুরক্ষা বীমা যোজনার আওতায় আনা হবে। প্রধানমন্ত্রী জন ধন যোজনা (PMJDY) এর ষষ্ঠ বার্ষিকী উপলক্ষে এ সিদ্ধান্ত জানানো হয়েছে। উল্লেখ্য, এই প্রকল্পের আওতায় ৬ বছরে দেশের ৪০ কোটিরও বেশি মানুষের ব্যাংক অ্যাকাউন্ট খোলা হয়েছে।

জন ধন অ্যাকাউন্টহোল্ডারদের জন্য রয়েছে বিশেষ বীমা সুরক্ষা -

মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, জীবন জ্যোতি বিমা যোজনা এবং সুরক্ষা বীমা যোজনার সুবিধা জন ধন যোজনা থেকে যোগ্য অ্যাকাউন্টধারীদের জন্য উপলব্ধ করা হবে।  

১) জীবন জ্যোতি বীমা যোজনার আওতায়, ১৮ থেকে ৫০ বছর বয়সের ব্যাংক অ্যাকাউন্টহোল্ডারদের কেবলমাত্র ৩৩০ টাকার প্রিমিয়ামের বিনিময়ে এক বছরের জন্য ২ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা সুরক্ষা প্রদান করা হবে। প্রতি বছর প্রিমিয়ামের পরিমাণ সরাসরি সুবিধাভোগীর অ্যাকাউন্ট থেকে সরাসরি কেটে নেওয়া হবে। যদি কোনও অ্যাকাউন্ট হোল্ডারের মৃত্যু হয়, তবে এই পরিমাণ তার নমিনিকে প্রদান করা হয়।

২) সুরক্ষা বীমা যোজনা ১৮ থেকে ৭০ বছর বয়সের ব্যাঙ্ক অ্যাকাউন্টহোল্ডারদের জন্য। এই প্রকল্পের আওতায়, এক বছরের জন্য ২ লক্ষ পর্যন্ত টাকা দুর্ঘটনাজনিত মৃত্যু এবং এক লাখ পর্যন্ত টাকার প্রতিবন্ধী বীমা কেবল ১২ টাকার প্রিমিয়ামের পরিবর্তে প্রদান করা হয়।

কেন্দ্রের এই ঘোষণার ফলে এই দুই বীমা প্রকল্পের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত ভারতীয়রা বীমা সুবিধা পাবেন। এখানেই শেষ নয়। বিশেষ সূত্রে জানা যাচ্ছে এই অ্যাকাউন্টের মালিকদের আরও বেশকিছু সুবিধা দিতে পারে কেন্দ্র।

কি কি বিশেষ সুবিধে পেতে পারেন -

  • রেকারিংয়ের সুবিধা এবং ডিজিটাল ট্র্যানজাকশনের সুবিধা দেওয়ার পরিকল্পনা চলছে।

Image source - Google

Related link - (Kisan Vikas Patra) কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করলে রিটার্ন পাবেন দ্বিগুণ টাকা - ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু

(Sukanya Samriddhi Yojana) সুকন্যা সমৃদ্ধি যোজনা – সরকারের এই প্রকল্পে বার্ষিক বিনিয়োগ হবে দ্বিগুণ

English Summary: Now Get Two More Special Benefits into your Bank Account - Jeevan Jyoti Bima Yojana And Suraksha Bima Yojana

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.