PM Kisan আপডেট: এখন থেকে কৃষকরা আর এই সুবিধাটি ব্যবহার করতে পারবেন না

 রুপালী দাস
রুপালী দাস
প্রতীকী ছবি
প্রতীকী ছবি

পরিবর্তিত হল পি এম কিষান নিধির নিয়ম। যার প্রভাব পড়বে দেশের 12 কোটি কৃষকদের ওপর। এই পরিবর্তন এমন সময়ে এসেছে যখন উত্তরপ্রদেশ, পাঞ্জাব সহ 5টি রাজ্যে শুরু হতে চলেছে বিধানসভা নির্বাচন। তবে কৃষকদের কথা ভেবেই আনা হয়েছে এই বড় পরিবর্তন।

পিএম কিষানে এখনও পর্যন্ত ৭টি পরিবর্তন হয়েছে

এই স্কিম চালু হওয়ার পর থেকে সাতটি পরিবর্তন করা হয়েছে। কিছু দিন আগে, সরকার সমস্ত সুবিধাভোগীদের জন্য ই-কেওয়াইসি বাধ্যতামূলক করেছিল, যদিও এটি কয়েক দিনের জন্য স্থগিত রাখা হয়েছে। সাম্প্রতিক পরিবর্তনটি পিএম কিষানের সুবিধাভোগীদের কিছুটা অসুবিধার কারণ হবে।

উল্লেখ্য  এখন পর্যন্ত 12.44 কোটি কৃষক প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার অধীনে নিবন্ধন করেছেন।

পিএম কিষানের সাম্প্রতিক পরিবর্তন কী?

আগে কৃষকরা নিবন্ধনের পর নিজেদের অবস্থা নিজেরাই যাচাই করতেন। যেমন আবেদনের স্থিতি কী, তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে কত কিস্তি এসেছে ইত্যাদি। PM কিষাণ ওয়েবসাইটে গিয়ে যে কোনও কৃষক তার আধার নম্বর, মোবাইল বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর প্রবেশ করে অবস্থার তথ্য পেয়ে যেতেন আগে।

এখন সাম্প্রতিক পরিবর্তনের কারণে, আপনি PM Kisan ওয়েবসাইটে মোবাইল নম্বর থেকে আপনার স্ট্যাটাস দেখতে পারবেন না। আপনি শুধুমাত্র আপনার আধার নম্বর বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট নম্বর লিখলেই সুবিধাভোগীর অবস্থা জানতে পারবেন।

কেন এই পরিবর্তন?

মোবাইল নম্বর থেকে স্ট্যাটাস চেক করা খুব সহজ এবং সুবিধাজনক ছিল সন্দেহ নেই। একই সময়ে, এর কিছু অসুবিধাও ছিল। আসলে, অনেকেই তাদের মোবাইল নম্বর প্রবেশ করে অন্যের স্ট্যাটাস চেক করতেন। এভাবে তারা অনেক কৃষক-সুবিধাভোগী সম্পর্কে অনেক তথ্য পেতেন।

আরও পড়ুনঃ  ৭ম বেতন কমিশন আপডেট: অবসরের বয়স এবার ৬২, সঙ্গে ২০% বেতন বৃদ্ধি

আরও পড়ুনঃ  Pm Kisan: এই ৭ লক্ষ কৃষকদের তাদের ১০ তম কিস্তির টাকা ফেরত দিতে হবে, রইল বিস্তারিত

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters