Benefit of PM Kisan Scheme পিএম কিষান স্কিমের সুবিধা

PM Kisan Scheme
PM Kisan Scheme

ক্ষুদ্র চাষিদের জন্য সুখবর! ক্ষুদ্র চা চাষি এবং হর্টিকালচারের সঙ্গে যুক্ত চাষিরা প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার থেকে এবার বিভিন্ন সুবিধা পেতে চলছেন। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনা যা পিএম-কিষান স্কিম নামেও গোটা ভারতে পরিচিত।

তথ্য অনুযায়ী, গত বুধবার ২১ জুলাই, ২০২১ আসাম ক্যাবিনেটের মিটিং-এ ঠিক হয়েছে যেইসব ফসল উৎপাদকদের বাৎসরিক পাট্টা, তৌজি পাট্টা  আছে। যেইসব ক্ষুদ্র চা চাষি, হর্টিকালচার চাষি এবং ফরেস্ট রাইটস এক্টের আওতাধীন পাট্টা যেসব চাষিরা পান এবং যারা দেবোত্তর জমিতে চাষাবাদ করেন তাঁরা পিএম কিষান সম্মান নিধি যোজনার সুবিধাগুলি পাবেন।

দেশের মধ্যে চায়ের সবথেকে বড় উৎপাদক রাজ্য হল আসাম, যা দেশের ৫২% চায়ের উৎপাদন করে। ক্ষুদ্র চাষিদের সহায়তায় ৪৯% চা পাতাই গ্রিন টি-র মধ্যে পড়ে। The All Assam Small Tea Growers’ Association or AASTGA  তাদের হিসাবে দেখিয়েছে, দেশ জুড়ে ২.৫ লাখ চাষিদের মধ্যে আসামের ক্ষুদ্র চা চাষি ১.৩ লাখ।

পিএম কিষান স্কিমে একটা চাষি পরিবারের, বাড়ির কর্তা, গিন্নি এবং বাড়ির ছোট বাচ্চারাও এই সুবিধা পাবেন।

আরও পড়ুন: আইসিএআর - ক্রাইজাফ ( ICAR - CRIJAF ) , ব্যারাকপুর " গণেশ শঙ্কর বিদ্যার্থী হিন্দি পত্রিকা পুরস্কার অর্জন করেছে

যারা ইনকাম ট্যাক্স দেন অথবা সরকারি চাকরির থেকে অবসরের পর ১০,০০০ টাকার ওপর পেনশন পান। ভূতপূর্ব অথবা বর্তমান দায়িত্বে থাকা মন্ত্রী, পেশাদার জমির মালিকরা এই পিএম কিষানের আওতায় আসবেন না।

আরও পড়ুন: Purulia’s Krishak-Bandhu Fertilizer: পুরুলিয়ার বাজারে ব্যবহার হচ্ছে "কৃষক বন্ধু জৈব সার"

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters