স্ট্রবেরি লাভজনক চাষ: স্ট্রবেরি চাষে 40% ভর্তুকি পান

 রুপালী দাস
রুপালী দাস
স্ট্রবেরি লাভজনক চাষ: স্ট্রবেরি চাষে 40% ভর্তুকি পান

উত্তরপ্রদেশের কুশিনগরকে স্ট্রবেরি হাব বলে মনে করা হয়। এছাড়াও আখ, কলা, গম ও ধান এই অঞ্চলের প্রধান ফসল। এখানকার অনেক কৃষক কুশীনগরের মাটিতে স্ট্রবেরি উৎপাদন করে লাখ লাখ টাকা আয় করছেন। এমন পরিস্থিতিতে কুশীনগরবাসীর জন্য একটি বড় সুখবর।

স্ট্রবেরি চাষে 40 শতাংশ ভর্তুকি পান

প্রকৃতপক্ষে, এখানকার কৃষকদের মধ্যে স্ট্রবেরি চাষের প্রচারের জন্য, সরকার 40 শতাংশ ভর্তুকি ঘোষণা করেছে। জানিয়ে রাখি এই জেলার দুদহী বিভাগে প্রায় ৩ হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হয়।

এমতাবস্থায়, কৃষকদের উৎসাহিত করতে এবং তাদের আয় বাড়াতে সরকার অনেক পরিকল্পনা চালাচ্ছে। এমনকি অন্যান্য ঐতিহ্যবাহী ফসলের পাশাপাশি বাণিজ্যিক চাষকে ধান, গম, ভুট্টা, তৈলবীজ, আখ, ঔষধি ও বাণিজ্যিক চাষ হিসেবে প্রচার করা হচ্ছে।

স্ট্রবেরি চাষকে উৎসাহিত করতে সরকার কৃষকদের খরচের ৪০ শতাংশ বা সর্বোচ্চ ৫০ হাজার টাকা দেবে।

জেলা উদ্যানপালন বিভাগ সূত্রে জানা গেছে, এক হেক্টর জমিতে স্ট্রবেরি চাষে খরচ হয় এক লাখ ২৫ হাজার টাকা। বর্তমানে দুদহী এলাকায় তিন হেক্টর জমিতে স্ট্রবেরি চাষ হয়। তাই, দপ্তর এই প্রকল্পের প্রচারে ব্যস্ত যাতে কৃষকদের আয় বাড়ানো যায়।

স্ট্রবেরি চাষে পেয়েছে ভিন্ন পরিচিতি

স্ট্রবেরি এর স্বতন্ত্র সুবাস দ্বারা চিহ্নিত করা হয়। সেই সঙ্গে এখানকার কয়েকজন কৃষক এলাকায় স্ট্রবেরির সুগন্ধ ছড়িয়ে দিলে তাদের আলাদা পরিচয় পাওয়া যায়। পাশাপাশি তিনি আরও জানান, স্ট্রবেরি চাষে দ্বিগুণ লাভ পাওয়া যায় এবং খুব বেশি শ্রমও লাগে না।

স্ট্রবেরি খাওয়ার স্বাস্থ্য উপকারিতা

  • স্ট্রবেরি আপনার হার্টের জন্য ভালো এবং রক্তচাপ কমাতে পারে।
  • স্ট্রবেরি হজমের স্বাস্থ্যের উন্নতি করে।
  • স্ট্রবেরি প্রদাহ কমায়।
  • স্ট্রবেরি স্বাস্থ্যকর গর্ভাবস্থায় সহায়তা করে।

স্ট্রবেরি দাঁত সাদা করতেও সাহায্য করতে পারে।

·         ভারতে স্ট্রবেরি চাষ কতটা লাভজনক

  • স্ট্রবেরিচাষ করে, কৃষকরা ভারতে গড়ে ৭ লাখের বেশি আয় করতে পারে। আর তারা যদি উন্নত প্রযুক্তি ব্যবহার করে তাহলে এই মুনাফা আরও বাড়তে পারে।

আরও পড়ুনঃ  সূর্যমুখী ফসলের প্রধান রোগ এবং তাদের প্রতিরোধ ব্যবস্থা

Published On: 29 March 2022, 12:19 PM English Summary: Profitable cultivation of strawberries: Get 40% subsidy on strawberry cultivation

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters