Good news for farmers - কৃষি লোণ জমা দেওয়ার ক্ষেত্রে কৃষকদের জন্য ত্রাণ সরকারের তরফ থেকে

Thursday, 03 June 2021 04:05 PM
Sustainable agriculture (Image Credit - Google)

Sustainable agriculture (Image Credit - Google)

যে সকল কৃষকরা এখনও লোণ প্রদান করেননি সেই সকল কৃষকদের জন্য রয়েছে সুসংবাদ। কৃষি লোণ প্রদানে ত্রাণ দিচ্ছে সরকার। আসলে, মধ্য প্রদেশের শিবরাজ সরকার রাজ্যের কৃষকদের সমকালীন পরিস্থিতিতে বড় স্বস্তি দিয়েছে।

কৃষকরা ফসল চাষে সহায়তার জন্য কৃষি লোণ নিয়ে থাকে, যা বিভিন্ন ব্যাংক প্রদান করে থাকে। এর মাধ্যমে কৃষকদের ফসল চাষে অর্থ সমস্যার কিছুটা সুরাহা হয়। এই লোণ

সূত্র অনুযায়ী, শিবরাজ সরকার কৃষির লোণ জমা দেওয়ার তারিখ বর্ধিত করেছে। এখন কৃষকরা ৩০ শে জুন পর্যন্ত ফসলের লোণ জমা দিতে পারবেন। কৃষিমন্ত্রী কমল প্যাটেল জানিয়েছেন যে, তৃতীয়বারের জন্য তারিখটি বাড়ানো হয়েছে। এটি রাজ্যের কৃষকদের স্বস্তি দেবে।

প্রকৃতপক্ষে, কৃষিমন্ত্রী কমল প্যাটেল বলেছেন যে, করোনার সংক্রমণের পরিপ্রেক্ষিতে শস্য লোণ জমা দেওয়ার তারিখটি ৩০ শে জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এর আগেও Crop Loan Recovery -র তারিখ বাড়ানো হয়েছে এবং এখন তৃতীয়বারের জন্য শস্য লোণ পুনরুদ্ধারের তারিখ (Crop Loan Recovery Extend) বাড়ানো হয়েছে।

কৃষকরা লোণ প্রদান থেকে কিছুটা স্বস্তি পাবেন -

কৃষিমন্ত্রী বলেন যে, এর আগে এই কৃষি লোণ পরিশোধের মেয়াদ ছিল ৩১ শে মার্চ অবধি, যা করোনার পরিস্থিতি বিবেচনা করে রাজ্যের কৃষকদের আর্থিক অবস্থার কথা উপলব্ধি করে ৩০ শে এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়েছিল। এর পরে এই তারিখটি ৩১ শে মে করা হয়েছিল এবং এখন এটি ৩০ শে জুন পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সিদ্ধান্ত মধ্যপ্রদেশের কৃষকদের স্বস্তি দেবে।

কৃষকদের সঙ্কট আমাদের: কৃষিমন্ত্রী কমল প্যাটেল

কোভিডে কৃষকরা রাজ্যকে দাঁড় করিয়ে রেখেছিল, যখন শিল্পগুলি বন্ধ ছিল, কৃষকরা ক্ষেতে দিনরাত পরিশ্রম করে আমাদের সকলের খাবারের ব্যবস্থা করছিলেন, তাই আমরা কৃষকদের সাথে আছি। কৃষকরা আমাদের পরম বন্ধু।

রবি ও খরিফ উভয় ফসলের লোণ পরিশোধের বর্ধিত তারিখ -

সংবাদ মাধ্যমে বলা হয়েছে, খরিফ -২০২০ এবং রবি ২০২০-২১ মরসুমে বিতরণকৃত সমবায় সমিতির স্বল্পমেয়াদী ফসল লোণ জমা দেওয়ার তারিখ ৩০ শে জুন, ২০২১ পর্যন্ত বাড়ানো হয়েছে।

আরওপড়ুন - বাংলা শস্য বীমা যোজনায় আপনার নাম রয়েছে তো? কৃষকবন্ধুরা নিজের স্থিতি পরীক্ষা করুন এই পদ্ধতিতে

কৃষক সমবায় সমিতিগুলি লোণ পরিশোধ করতে সক্ষম হবে -

এটি লক্ষণীয় যে এর ফলে কৃষকদের সমবায় সমিতিগুলির লোণ পরিশোধ করা সহজ হবে। এ জাতীয় পরিস্থিতিতে সরকার রবি ও খরিফ উভয় ফসলের লোণ পরিশোধের তারিখ ২০ শে জুন, ২০২১ পর্যন্ত বর্ধিত করেছে।

আরওপড়ুন - আর্থিক সমস্যা? ব্যবসা করতে আর্থিক সহায়তা সরকার করবে, কীভাবে সম্ভব? দেখুন PMMY আবেদন পদ্ধতি

English Summary: Relief from the government for farmers in case of submission of agricultural loans

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.