দুষন রোধে কড়া পদক্ষেপ নিতে চলেছে সরকার

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ এবং মধ্যপ্রদেশে খড় পোড়ানোর কারণে শহরগুলিতে দূষণ বাড়ছে।বিশেষ করে দিল্লি-এনসিআরে। বায়ু দূষণের কারণে মানুষ অনেক স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সম্মুখীন হচ্ছে। দূষণের ক্রমবর্ধমান স্তরের পরিপ্রেক্ষিতে, রাজ্য সরকারগুলি এখন কঠোর পদক্ষেপ নিতে শুরু করেছে। এই বিষয়ে, ইউপি সরকার অনেক কঠোর পদক্ষেপ নিয়েছে, যার পরে গত ৪৮ ঘন্টায় খড় পোড়ানোর ঘটনা কমতে দেখা গেছে। সর্বশেষ তথ্য অনুযায়ী, ৬ নভেম্বর থেকে পাঞ্জাবে খড় পোড়ানোর ঘটনা ৯ শতাংশ কমেছে। অন্যদিকে, হরিয়ানায় ৩৯% এবং উত্তর প্রদেশে খড় পোড়ানোর ঘটনা ৪৬% হ্রাস পেয়েছে।

রাজ্যে খড় পোড়ানো কৃষকদের প্রধানমন্ত্রী কিষানের কাছ থেকে তাদের যোগ্যতা শেষ করার জন্য সতর্ক করা হয়েছে।একই সঙ্গে কৃষকদের কাছ থেকে ৫ হাজার থেকে ১৫ হাজার টাকা পর্যন্ত জরিমানা আদায় করা হচ্ছে। রাজ্যের অনেক জেলায় কৃষকদের কাছ থেকে কম্বাইন হারভেস্টারও জব্দ করা হয়েছে। গ্রামে গ্রামে খড় পোড়ানোর ঘটনা রোধে প্রশাসনের পক্ষ থেকে সচেতনতামূলক প্রচার চালানো হচ্ছে।

আরও পড়ুনঃ খড় পোড়ালে দিতে হবে জরিমানা, কেড়ে নেওয়া হবে সমস্ত সুবিধা

উত্তরপ্রদেশে, সরকার কৃষকদের কাছ থেকে উদ্ধার করা ১৫-১৫ হাজার টাকার পরিমাণে যারা খড় পোড়ায় তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিচ্ছে। রাজ্যে, ২ একরের নাড় পোড়ানোর জন্য ২,৫০০ টাকা, ২ থেকে ৫ একর খড় পোড়ানোর জন্য ৫,০০০ টাকা এবং ৫ একরের বেশি খড় পোড়ানোর জন্য ১৫,০০০ টাকা জরিমানা করার নির্দেশ রয়েছে।অন্যদিকে, কোনো কৃষক এসএমএস মেশিন অর্থাৎ অতিরিক্ত রিপার খড় তৈরির মেশিন না বসিয়ে হারভেস্টার থেকে ধান কাটতে গেলে সরকার-প্রশাসনের তরফ থেকে সেই হারভেস্টার জব্দ করার কঠোর নির্দেশ দেওয়া হয়েছে। সতর্কতা সত্ত্বেও যদি কৃষকরা খড় পোড়াতে দেখা যায়, তাহলে কৃষকদের কালো তালিকাভুক্ত করা হবে এবং কৃষি বিভাগ কর্তৃক সরকারি প্রকল্প থেকে বঞ্চিত করা হবে।

আরও পড়ুনঃ কেন্দ্রের পর এবার রাজ্য সরকারও গ্লাইফোসেটের উপর নিষেধাজ্ঞা জারি করতে চলেছে

হয়েছে সম্প্রতি ইউপির দেওরিয়ায় খড় পোড়ানো কৃষকদের কাছ থেকে টাকা জরিমানা করে । আধিকারিকরা রুদ্রপুর তহসিলে দুটি কম্বাইন হারভেস্টারও জব্দ করেছে। এখন পর্যন্ত, খড় পোড়ানোর জন্য রাজ্যে ৬.২০ লক্ষ জরিমানা করা হয়েছে, যার মধ্যে ৩.১৯ লক্ষ উদ্ধার করা হয়েছে। একই সঙ্গে যারা সরাসরি স্যাটেলাইট থেকে নাড় পোড়ায় তাদের দিকে বিশেষ নজর রাখা

Published On: 08 November 2022, 03:17 PM English Summary: The government is going to take strict measures to prevent corruption

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters