সুইট কর্ন চাষে এবং ফসল বিপণনে কৃষকদের এখন সহায়তা করবে সরকার (Sweet Corn Cultivation)

Monday, 18 January 2021 04:36 PM
Sweet Corn (Image Credit - Google)

Sweet Corn (Image Credit - Google)

জাতীয় কৃষি প্রকল্পের আওতায় মধ্য প্রদেশ সরকার কৃষকদের সুইট কর্ন চাষের জন্য অনুদান দিচ্ছে। এই প্রকল্পের সুবিধা গ্রহণ করে, রাজ্যের কৃষকরা সুইট কর্ন চাষ করে ভাল আয় করতে পারবেন। সুতরাং আসুন জেনে নেওয়া যাক সরকার সুইট কর্ন চাষের জন্য কীভাবে কৃষকদের সহায়তা করছে।

পরিকল্পনার উদ্দেশ্য (Scheme For Farmers) - 

কৃষকদের আয় বাড়াতে মধ্য প্রদেশ সরকার সুইট কর্ন চাষের জন্য অনুদান দিচ্ছে। এই প্রকল্পের আওতায় সরকার কৃষকদের বিভিন্ন জাতের সুইট কর্ন –এর বীজ সরবরাহ করে থাকে। এর সাথে, গ্রুপ করে সুইট কর্ন চাষের জন্য কৃষকদের প্রশিক্ষণ দেওয়া হবে এবং এই প্রকল্প ফসলের বিপণনেও কৃষকদের সহায়তা করবে।

আপনি কোন প্রজাতির বীজ পাবেন?

এই প্রকল্পের আওতায় জাতীয় বীজ কর্পোরেশন এবং বীজ ও কৃষি উন্নয়ন কর্পোরেশনের মাধ্যমে সুইট কর্নের বীজ সরবরাহ করা হবে। প্রিয়া সুইট কর্ন, এইচএসসি -১, উইন অরেঞ্জ সুইট কর্ন, মাধুরী ইত্যাদি মিষ্টি কর্নের মতো সুইট কর্নের বীজ কৃষকদের দেওয়া হবে।

আপনি কত পরিমাণ পাবেন -

এই প্রকল্পের আওতায় কৃষকদের একর প্রতি ৪,০০০ হাজার টাকা সহায়তা দেওয়া হবে। এর সাথে চাষের জন্য প্রতি একরে ২ কেজি সুইট কর্ন বীজ দেওয়া হবে।

কীভাবে সুবিধাভোগীদের চয়ন করা হবে -

১. সকল শ্রেণীর কৃষক যারা নিজস্ব জমিতে কৃষিকাজ করেন, তারা এই প্রকল্পে আবেদনের যোগ্য

২. সুইট কর্ন চাষের জন্য গ্রুপে প্রশিক্ষণ দেওয়া হবে, তাই কৃষকদের এই প্রকল্পের সুবিধা নিতে ১০০ থেকে ১৫০ জন এর গ্রুপে আবেদন করা উচিত।

৩. ইন্দোর, উজ্জয়নী, নিমচ ঝাবুয়া, ছিন্দওয়ারা, রতলাম, কটনি এবং খন্ডওয়া জেলাগুলি এই প্রকল্পের অন্তর্ভুক্ত করা হয়েছে। তবে অন্যান্য জেলার কৃষকদের দাবিতে সেখানকার কৃষকরাও এর সুবিধা নিতে পারবেন।

কোথায় যোগাযোগ করবেন?

এই প্রকল্পের সুবিধা নিতে আপনার জেলার কৃষি বিভাগের সাথে যোগাযোগ করুন।

আরও পড়ুন - কৃষক বন্ধুদের কন্যাদের জন্য সরকারের তরফ থেকে ২৫০০০ টাকা, দেখুন আবেদন পদ্ধতি, উপার্জন কম হলে আপনিও করতে পারেন আবেদন (Kanyashree Prakalpa)

English Summary: The government will now help farmers in cultivating sweet corn and marketing the crop

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.