(Kisan Credit Card new interest rate) কেসিসি-তে নেওয়া লোণে নতুন সুদের হার প্রকাশ করেছে সরকার; কতটা সুদ দিতে হবে কৃষকদের, তা জেনে নিন

Wednesday, 25 November 2020 07:06 PM
Kisan Credit Card

Kisan Credit Card

কিষাণ ক্রেডিট কার্ড নতুন সুদের হার: কৃষকদের স্বল্প-মেয়াদী লোণ প্রদানের লক্ষ্যে ১৯৯৮ সালে কিষাণ ক্রেডিট কার্ড প্রকল্প চালু করা হয়েছিল। করোনার এই সংকটের মধ্যে সরকার কিষাণ ক্রেডিট কার্ডে নতুন সুদের হার ঘোষণা করেছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্প্রতি উত্তরপ্রদেশের চিত্রকূটে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার আওতাধীন সকল সুবিধাভোগীকে কিষাণ ক্রেডিট কার্ড বিতরণের জন্য একটি অভিযান শুরু করেছেন। এই উদ্যোগের আওতায় সারা দেশে পিএম কিষাণের ২৫ লাখেরও বেশি সুবিধাভোগীকে কেসিসি সরবরাহ করা হয়েছে এবং গ্রামীণ অঞ্চলের ২ হাজারেরও বেশি ব্যাংক শাখাকে কৃষকদের কেসিসি দেওয়ার উদ্যোগ গ্রহণ করা হয়েছে।

কেসিসি লোণের সুদের হার (KCC new interest rate) -

কেসিসি স্কিমের আওতায় লোণের জন্য, কৃষককে বছরে এক বছরের জন্য বা নির্ধারিত তারিখের মধ্যে, বাৎসরিক ৭ শতাংশ হারে সাধারণ সুদ দিতে হবে। নির্ধারিত তারিখের মধ্যে লোণ পরিশোধ না করার ক্ষেত্রে, কিষাণ ক্রেডিট কার্ডের হারের উপর সুদ নেওয়া হয়। তবে, তারা নির্ধারিত তারিখের মধ্যে অর্থ প্রদান করতে ব্যর্থ হলে, সুদের অর্ধ-বার্ষিক হ্রাস হবে। তবে, যে ফসলের জন্য লোণ দেওয়া হয়েছে, তাদের জন্য প্রত্যাশিত ফসল সংগ্রহ ও বিপণনের সময় অনুযায়ী লোণ পরিশোধের সময় নির্ধারণ করা যেতে পারে।

কিষাণ ক্রেডিট কার্ডের জন্য যোগ্যতা (Eligibility) -

এসবিআই-এর অফিসিয়াল ওয়েবসাইট www.sbi.co.in অনুসারে, সকল কৃষক-ব্যক্তি/যুগ্ম কৃষক, ভাগচাষি এবং ভাগের ফসল রয়েছে এমন চাষি, এসএইচজি বা দশজন কৃষকের সমন্বয়ে গঠিত সংস্থা সকলেই এই কার্ডের জন্য আবেদন করতে পারেন।

কিষাণ ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার জন্য প্রয়োজনীয় কাগজপত্র -

আবেদন পত্রের সাথে কৃষককে পরিচয়ের প্রমাণ পত্র যেমন, ভোটার আইডি কার্ড/প্যান কার্ড/পাসপোর্ট/ আধার কার্ড/ড্রাইভিং লাইসেন্স ইত্যাদি, ঠিকানার প্রমাণপত্র ইত্যাদি জমা করতে হবে।

Govt scheme for farmers

Govt scheme for farmers

কেসিসি লোণের জন্য কীভাবে আবেদন করবেন?

আবেদনকারীরা ব্যাংক বা কৃষি বিভাগের নিকটতম শাখায় যোগাযোগ করতে পারেন। এমনকি তারা গ্রামে পরিদর্শনকারী বিপণন কর্মকর্তাদের সাথে কথা বলতে পারেন। আবেদনকারীদের তাদের পরিচয় এবং ঠিকানার প্রমাণ সহ একটি আবেদন ফর্ম পূরণ করে জমা দিতে হবে। এছাড়া কৃষকরা এই কিষাণ ক্রেডিট কার্ড যোজনার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। অনলাইনে আবেদনের জন্য কৃষকদের কিষাণ ক্রেডিট কার্ডের অফিসিয়াল ওয়েবসাইটটি দেখতে হবে। প্রকল্পের অফিসিয়াল ওয়েবসাইটে কৃষকদের অনলাইনে আবেদনের পদ্ধতি সম্পর্কে সম্পূর্ণ উল্লেখ রয়েছে।

Image source - Google

Related link - (Subsidies & markets for beekeepers) মৌমাছি পালনকারী এবং যারা মৌ পালন ব্যবসায় যুক্ত হতে চান, তাদের জন্য সহায়তা, ভর্তুকি সংক্রান্ত সমস্ত জানুন

English Summary: The govt has announced new interest rates on KCC loan; Find out how much interest farmers have to pay

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.