শীর্ষ সরকারি প্রকল্প: এই প্রকল্পের অধীনে পাবেন 50% থেকে 95% ভর্তুকি

 রুপালী দাস
রুপালী দাস
শীর্ষ সরকারি প্রকল্প: এই প্রকল্পের অধীনে পাবেন 50% থেকে 95% ভর্তুকি

কৃষকদের জীবন সহজ করতে এবং তাদের আয় বাড়াতে সরকার অনেক পরিকল্পনা চালাচ্ছে। কিন্তু বেশিরভাগ কৃষকই এই প্রকল্পগুলির সুবিধা নিতে পারছেন না, তাই আজ এই নিবন্ধে আমরা আপনাকে সরকারের এমন 4টি প্রকল্পের কথা বলব, যার উপর আপনি 50 শতাংশ থেকে 95 শতাংশ ভর্তুকি পেতে পারেন।

ড্রিপ এবং স্প্রিংকলার স্কিম: ড্রিপ এবং স্প্রিংকলার সেচ ডিভাইসে 75 শতাংশ পর্যন্ত ভর্তুকি

কৃষকদের আয় বৃদ্ধি এবং জল সংরক্ষণের লক্ষ্যে ভারত সরকার প্রধানমন্ত্রী কৃষি সেচ প্রকল্প শুরু করেছে । বিভিন্ন রাজ্যে কৃষি যন্ত্রপাতির ভর্তুকির হার ভিন্নভাবে নির্ধারণ করা হয়েছে। বিহার এবং ছত্তিশগড়ে, সেচ সরঞ্জামগুলিতে প্রায় 75 শতাংশ ভর্তুকি দেওয়া হয়। 

তরবন্দী যোজনা: তরবন্দী প্রকল্পে 50 শতাংশ পর্যন্ত ভর্তুকি

সরকার তার রাজ্যের কৃষকদের জন্য বিভিন্ন স্কিম তৈরি করে চলেছে এবং সময়ে সময়ে সেগুলি পরিবর্তন করে। এরকম একটি স্কিম হল তরবন্দী স্কিম , আপনার তথ্যের জন্য, আমরা আপনাকে বলে রাখি যে এই প্রকল্পটি তৈলবীজের জাতীয় খাদ্য নিরাপত্তা মিশনের অধীনে সরকার শুরু করেছে। 

আরও পড়ুনঃ  ড্রিপ এবং স্প্রিংকলার সেচ মেশিনে 75 শতাংশ পর্যন্ত ভর্তুকি, রইল আবেদন পদ্ধতি

ফার্ম মেশিনারি যোজনা: কৃষি যন্ত্রপাতির উপর 50 শতাংশ পর্যন্ত ভর্তুকি

আপনিও যদি কৃষি যন্ত্রপাতি কেনার জন্য সরকারের স্কিম থেকে ভর্তুকি চান , তাহলে সরকার বর্তমানে সাব-মিশন স্কিমের অধীনে দেশের সমস্ত কৃষককে 50 শতাংশ পর্যন্ত ভর্তুকি দিচ্ছে৷ 

শূকর পালনে ভর্তুকি: শূকর পালনে 95 শতাংশ পর্যন্ত ভর্তুকি

দেশে শূকর পালন একটি ভালো ব্যবসা হিসেবে আবির্ভূত হচ্ছে । যারা শূকর পালনে আগ্রহী এবং এটি থেকে অর্থ উপার্জন করতে চান , তাহলে আজ আমরা তাদের এমন একটি প্রকল্পের কথা বলতে যাচ্ছি , যেখান থেকে আপনি শূকর পালনে 95 শতাংশ ভর্তুকি পেতে পারেন ( পিগ ফার্মিং 95 শতাংশ ভর্তুকি স্কিম) । 

আরও পড়ুনঃ  মাত্র ৮ টাকা বিনিয়োগ করে ১৭ লক্ষ টাকা পেতে পারেন, জানুন কীভাবে

Published On: 09 May 2022, 05:44 PM English Summary: Top Government Schemes: Under this scheme you will get 50% to 95% subsidy

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters