PM kisan Update জেনে নিন পিএম কিষান আপডেট

PM Kisan
PM Kisan

কৃষকদের জন্যই আজ আমরা বেঁচে আছি। এই অন্নদাতারা যদি আমাদের অন্ন সংস্থানের ব্যবস্থা না করতেন, তাহলে আজ আমরা কোথায় যেতাম? দেশের কোটি কোটি কৃষকদের কথা ভেবে কেন্দ্র চালু করেছিল, পিএম কিষান। যেই কৃষকদের আয় অত্যন্ত অল্প, তাদের কথা ভেবেই মূলত এই পিএম কিষানের সূচনা। কৃষকদের ব্যংক একাউন্টে সরাসরি এই টাকা ঢুকে যায়। আমাদের দেশের অর্থনৈতিক স্বচ্ছলতায় চাষিদের অবদান সবথেকে বেশি। তাঁরা আছেন বলেই, আমাদের অন্নের আজ কোনও চিন্তা নেই। কৃষকদের ঘাম ঝরানো ফলনেই, আমরা আজ বেঁচে আছি। সরকারের তরফ থেকে তাই, এই অক্লান্ত পরিশ্রমকারী মানুষগুলির জন্য আনা হয়েছে এই স্কিম। বছরে তিন বার এই ইনস্টলমেন্টে ৬০০০ টাকা চাষিদের একাউন্টে সরাসরি ঢুকে যায়। যার ফলে একজন চাষি এবং তার পরিবার অনেকাংশে লাভবান হন।

নরেন্দ্র মোদী সরকারের তরফ থেকে পিএম কিষান সম্মান নিধি যোজনার নবম কিস্তি খুব শীঘ্রই নাম নথিভুক্ত চাষিদের একাউন্টে ঢোকানো হবে। যা শোনা যাচ্ছে, পরের মাস অর্থাৎ অগাস্টেই সরকারের তরফ থেকে পিএম কিষানের নবম কিস্তি প্রকাশ পাবে। সরকার টাকা পাঠানো সত্ত্বেও, পিএম কিষানের কিছু নথিভুক্ত সুবিধাভোগী এই স্কিমের সুবিধা পায়নি।

এর পিছনে বিভিন্ন কারণ থাকলেও, তাদের মধ্যে অন্যতম কারণগুলি হল, আধার কার্ডে নামের ভুল, ব্যাংক একাউন্ট তথ্যতে ভুল সাথে সাথে আইএফসিএস কোডের ভুল অথবা গ্রামের নাম এবং ঠিকানায় ভুল। আধার কার্ডে যেই নাম আছে, ব্যাংক একাউন্টে সেই নামের বানান ভুল থাকলেও সুবিধাভোগীর একাউন্টে টাকা ঢোকেনি।

তথ্য অনুযায়ী, অন্ধ্রপ্রদেশের ৪৮,২৭৫ জন চাষির টাকা আটকে গেছে। অন্যদিকে উত্তরপ্রদেশেও ১,৩৮, ১৫৪ জন চাষিরও পাওনা টাকা আটকে গেছে।

পিএম কিষান স্কিমের ইনস্টলমেন্ট এবং স্ট্যাটাস দেখার উপায়:

--PM-KSNY pmkisan.gov.in ওয়েবসাইটে যান
-- ফার্মার কর্নার সেকশনে গিয়ে ক্লিক করুন তারপর বেনিফিসারী স্ট্যাটাস অপশনে ক্লিক করুন
-- এখানেই চাষিরা তাদের করা এপ্লিকেশনের স্ট্যাটাস সহ তাদের নাম এবং একাউন্টে কত টাকা জমা পড়ল তা দেখতে পারবেন।
--পরের পেজে আপনাকে আধার নম্বর, মোবাইল নাম্বার এবং একাউন্ট নাম্বার দিতে হবে।

পিএম কিষান স্ট্যাটাস অনলাইন: Online PM Kisan Status 

বেনিফিশিয়ারি স্ট্যাটাস দেখার জন্য নিম্নলিখিত পদ্ধতি অনুসরণ করতে হবে:

১) হোমপেজে গিয়ে বেনিফিশিয়ারি স্ট্যাটাস লিংকে ক্লিক করতে হবে
২) এবার আধার কার্ড / একাউন্ট নাম্বার / মোবাইল নাম্বার দিতে হবে
৩)তারপর 'গেট ডাটা'-য় ক্লিক করতে হবে
৪) এরপরই আপনার বর্তমান স্ট্যাটাস স্ক্রিনে ফুটে উঠবে

স্ট্যাটাস অথবা অথবা লিস্ট নিয়ে কোনও প্রশ্ন থাকলে, ফোন করুন পিএম কিষানের এই হেল্প লাইন নম্বরগুলিতে 155261 / 011-24300606, 011-23381092

 

আরও পড়ুন: Soil Health Card Scheme: দ্বিগুন আয় পেতে চাষের আগে মাটির স্বাস্থ্য যাচাই করা বাঞ্চনীয়

পিএম কিষান ইনস্টলমেন্ট: (PM Kisan Installment)

পিএম কিষান সম্মান নিধি যোজনায়, সরকারের তিনটি ইনস্টলমেন্টে এই সুযোগগুলি দেবেন। প্রত্যেক চার মাস অন্তর অন্তর কৃষকদের একাউন্টে ২০০০ টাকা করে ঢুকবে। এখন পর্যন্ত মোটমাট পিএম কিষান যোজনার ৮ টি ইনস্টলমেন্ট বাস্তবায়িত হয়েছে। অগাস্ট মাসে পিএম কিষান যোজনার নবম ইনস্টলমেন্ট চালু হতে চেলেছে।

আরও পড়ুন:Vegetable Planting Calendar: ১২ মাসে কোন ফসল কোন সময়ে চাষ করবেন?

Like this article?

Hey! I am কৌস্তভ গাঙ্গুলী. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters