(Government's scheme for West Bengal farmers) কৃষকবন্ধুরা উৎপাদিত পণ্য কোথায় বিক্রি করবেন? কৃষি পণ্যের সঠিক দাম দেওয়ার জন্য সরকারের প্রকল্প ‘সুফল বাংলা’, এখানে যোগাযোগ করুন

Saturday, 28 November 2020 08:08 PM
Vegetables

Vegetables

বিভিন্ন পণ্যের উপর কৃষকদের লাভজনক দাম দিতে রাজ্য সরকারের রয়েছে ‘সুফল বাংলা’ প্রকল্প। এই প্রকল্পটি সার্বিকভাবে তাদের কৃষকদের উন্নয়নের লক্ষ্যে প্রচলন করা হয়েছে। ২০১৪ সালের ২৯ শে সেপ্টেম্বর এই প্রকল্পের প্রচলন হয়। ‘সুফল বাংলা’ প্রকল্পটি বাস্তবায়ন করেছেন পশ্চিমবঙ্গ সরকারের কৃষি বিপণন দফতর।

এই প্রকল্পের মাধ্যমে সরাসরি কৃষকদের কাছ থেকে লাভজনক দামে কৃষিজ পণ্য সংগ্রহ করে, যুক্তিযুক্ত মূল্যে তা মানুষের কাছে পৌঁছে দেওয়া হয়, স্থায়ী বিপণন কেন্দ্রের মাধ্যমে। রাজ্যের প্রায় প্রতিটি অঞ্চলেই সুফল বাংলার বিপণন কেন্দ্র রয়েছে। এই ‘সুফল বাংলা’-র বিপণন কেন্দ্রে সকল ধরণের কৃষিজ পণ্য যেমন, শাক- সবজি, ফল, মাংস, দুগ্ধ এবং দুগ্ধজাত দ্রব্য, চাল, ডাল, বড়ি, আচার সব কিছুই পাওয়া যায়। এখনও পর্যন্ত ৪০ টি বিপণি কেন্দ্র খোলা হয়েছে। প্রকল্পের ওয়েবসাইটে প্রতি দিন কৃষিপণ্যের ক্রয় ও বিক্রয়মূল্য উল্লেখ করা হয়।

এই প্রকল্পের লক্ষ্য (The goal of this scheme- Sufal Bangla)–

মানুষের বাড়ির দরজায় তাজা শাকসবজি পৌঁছে দেওয়ার জন্য এই প্রকল্প। এই প্রকল্পের একটি মূল উদ্দেশ্য হল কৃষকদের থেকে পণ্য এনে সরাসরি ক্রেতাকে দেওয়া। এর মাধ্যমে কৃষকরা নিজেদের পণ্য বিক্রয় করে ভালো দাম পেয়ে থাকেন।

কারা আবেদন করতে পারবেন -

ফসল বিক্রির জন্য কৃষকরা নিজে অথবা দলবদ্ধভাবেও নাম নথিভুক্ত করতে পারবেন এবং নিবন্ধীকৃত ফার্মার্স প্রোডিউসারস কোম্পানি লিমিটেডগুলি বিপণি পরিচালনার জন্য আবেদন করতে পারবেন।

Sufal Bangla - Market for farmers

Sufal Bangla - Market for farmers

প্রধান কার্যালয় ও যোগাযোগের ঠিকানা -

'সুফল বাংলা’ প্রকল্পের ব্যবস্থাপনা ইউনিট (Project Management Unit) –এর প্রধান কার্যালয়টি বিধাননগরের ভিআইপি রোডে রয়েছে, উত্তরাপণ, সেকেন্ড ফ্লোর। এছাড়া জেলা ও মহকুমার সংশ্লিষ্ট কৃষি বিপণন বিভাগের দফতরে যোগাযোগ করতে পারেন।

সুফল বাংলার ওয়েবসাইট : www.sufalbangla.in

মোবাইল অ্যাপ -  https://play.google.com/store/apps/details?id=in.cdac.kolkata.aspg.speech.madhab.android.apis.release&hl=en&gl=US

ইমেল আইডি - sufalbangla@gmail.com

হেল্পলাইন নম্বর -  ১৮০০ ৩৪৫ ৫৫৭৩

Image source - Google

Related link - (PM KISAN) রেজিস্ট্রেশন থাকলেই পাবেন ২০০০ টাকার সরকারী সহায়তা, সপ্তম কিস্তি প্রেরণ পিএম কিষাণ, আপনি পেয়েছেন তো এই অর্থ? চেক করুন এই পদ্ধতিতে

English Summary: Where will farmers sell their products? 'Sufal Bangla', contact here, the government's scheme for West Bengal farmers

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.