পোস্ট অফিসের কোন সেভিং অ্যাকাউন্টে সবচেয়ে বেশি সুদ পাবেন, এখানে বিস্তারিত জানুন

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

জনসাধারণের বিপুল চাহিদার উপর, পোস্ট অফিস অনেক ধরনের সঞ্চয় স্কিম চালায়।পোস্ট অফিসের ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পগুলি সাধারণ ব্যাঙ্কগুলির থেকে বেশি সুদ দেয়।আবার পুরো বিষয়টি সরকারি তত্ত্বাবধানে চলে বলে টাকাও নিরাপদে থাকে।নিশ্চিত আয় এবং উচ্চ সুদের কারণে,সাধারন মানুষ পোস্ট অফিস সেভিং স্কিমে  অ্যাকাউন্ট খোলে।আপনি যদি পোস্ট অফিস সেভিংস স্কিমের নাম দেন, তাহলে এতে পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট, পোস্ট অফিস রিকারিং ডিপোজিট ( পোস্ট অফিস RD ), পোস্ট অফিস টাইম ডিপোজিট, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, পাবলিক প্রভিডেন্ট ফান্ড ( ppf ) এবং জাতীয় সঞ্চয় শংসাপত্র অন্তর্ভুক্ত রয়েছে।

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে আজ থেকে ৪% সুদ পাওয়া যাচ্ছে। এই অ্যাকাউন্টে বিনিয়োগের উপর কোন ট্যাক্স নেই। তবে, সেভিংস অ্যাকাউন্ট থেকে অর্জিত সুদের উপর কর দিতে হবে। একটি পোস্ট অফিসে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট খোলা যাবে। আপনি চাইলে আপনার নাবালক সন্তানের জন্যও এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট

বর্তমানে,পোস্ট অফিস রিকারিং ডিপোজিট অ্যাকাউন্টে ৫.৮% সুদ পাওয়া যায়। এই অ্যাকাউন্টে জমা হওয়া টাকার ওপর কোনো ট্যাক্স নেই। কিন্তু জমাকৃত অর্থের উপর অর্জিত সুদের উপর কর দিতে হয়। এই অ্যাকাউন্টের মেয়াদ ৫ বছরের জন্য যার পরে আপনি আপনার টাকা তুলতে পারবেন। আপনি এটিতে সর্বনিম্ন ১০০ টাকা জমা দিতে পারেন এবং এর কোন সর্বোচ্চ সীমা নেই।

পোস্ট অফিস টাইম ডিপোজিট

পোস্ট অফিস টাইম ডিপোজিট ১ বছর, ২বছর, ৩বছর এবং বছরের জন্য খোলা হয়। ১,২ এবং তিন বছরের সময়ের আমানতের সুদের হার ৫.৫% এবং ৫ বছরের সময় আমানতের সুদের হার ৬.৭% এই অ্যাকাউন্টে টাকা জমা করার উপর কোন ট্যাক্স নেই, তবে বিনিয়োগের উপর অর্জিত সুদের উপর কর দেওয়া হয়। ন্যূনতম বিনিয়োগের পরিমাণ হল ২০০ টাকা এবং কোন সর্বোচ্চ সীমা নেই। একজন ব্যক্তি যেকোন সংখ্যক অ্যাকাউন্ট খুলতে পারেন। এটি এক পোস্ট অফিস থেকে অন্য শাখায় স্থানান্তর করা যেতে পারে।

আরও পড়ুনঃ মিউচুয়াল ফান্ড স্কিম: এই স্কিমে প্রতি মাসে ১ হাজার টাকা বিনিয়োগ করে আপনি কোটিপতি হয়ে যাবেন, শুধু এই কাজটি করতে হবে

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে ৭.৪% সুদ পাওয়া যাচ্ছে। এই অ্যাকাউন্টটি শুধুমাত্র প্রবীণ নাগরিকদের জন্য। এই অ্যাকাউন্টে বিনিয়োগের উপর কোন কর নেই, তবে অর্জিত সুদ করযোগ্য। এই স্কিমে যোগদানের জন্য, সর্বনিম্ন বয়স হতে হবে ৬০ বছর।একজন ব্যক্তি প্রতি একটি অ্যাকাউন্টে ১৫ লাখ টাকা পর্যন্ত জমা করতে পারেন।আপনি যদি এই স্কিমে ১৩ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তাহলে আপনি প্রতি ত্রৈমাসিকে ২৪,৯০০ টাকা পাবেন। পরিকল্পনার মেয়াদ শেষ হওয়ার পরে, এটি পরবর্তী ৩ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

সুকন্যা সমৃদ্ধি যোজনা

এই স্কিমটি কন্যাদের জন্য এবং ১০ বছর বয়স পর্যন্ত কন্যাদের জন্য অ্যাকাউন্ট খোলা যেতে পারে৷ বর্তমানে এর ওপর ৭ দশমিক ৬ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। বিনিয়োগের অর্থের উপর কোন কর নেই এবং অর্জিত সুদের উপর কোন কর নেই। একটি মেয়ে শিশুর নামে শুধুমাত্র একটি অ্যাকাউন্ট খোলা যাবে। এই অ্যাকাউন্টে ১.৫ লক্ষ টাকা পর্যন্ত কর ছাড় পাওয়া যায়। মেয়েটির বয়স ১৮ বছর হলে অ্যাকাউন্ট থেকে ৫০% টাকা তোলা যাবে। অ্যাকাউন্টের পরিপক্কতা ২১ বছরে সম্পন্ন হয়। 

আরও পড়ুনঃ এই সহজ উপায়ে মোবাইলে mAadhaar অ্যাপ সক্রিয় করুন, এখানে সম্পূর্ণ প্রক্রিয়া রয়েছে

পাবলিক প্রভিডেন্ট ফান্ড

পাবলিক প্রভিডেন্ট ফান্ড বা PPF বর্তমানে ৭.১% সুদ পাচ্ছে। এর বিনিয়োগে কোনো সুদ নেওয়া হয় না। অর্জিত সুদও ট্যাক্স হয় না। এই স্কিমটি ১৫ বছরের জন্য চালিত হয়। আপনি এই স্কিমে সর্বনিম্ন ৫০০ টাকা এবং এক বছরে সর্বাধিক ১.৫ লক্ষ টাকা জমা করতে পারেন৷ কিস্তিতে বছরে ১২ বারের বেশি টাকা জমা করা যাবে না।১৫ বছর পর অ্যাকাউন্টের মেয়াদ শেষ হওয়ার পরে, এটি পরবর্তী 5৫ বছরের জন্য বাড়ানো যেতে পারে।

Published On: 25 January 2022, 04:06 PM English Summary: Which post office savings account will get the most interest, find out the details here

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters