ছাগল, ভেড়া এবং শূকর পালনে এখন আপনি পাবেন ৯০ শতাংশ ভর্তুকি সরকার থেকে

Friday, 26 March 2021 05:04 PM
Sheep Farm (Image Credit - Google)

Sheep Farm (Image Credit - Google)

পশুপালন কেবল ভারতে নয় বিশ্বজুড়ে দ্রুত-বর্ধিত একটি কৃষি ব্যবসা। কৃষিকাজের পরে, পশুপালন কৃষকদের আয়ের দ্বিতীয় সবচেয়ে গুরুত্বপূর্ণ উত্স হিসাবে বিবেচিত হয়। গবাদি পশু, ছাগল ও ভেড়া পালনের মাধ্যমে কৃষকরা সহজেই আরও ভাল আয় করতে পারবেন বা তাদের আয় দ্বিগুণ করতে পারবেন।

এটি মাথায় রেখে, কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারের পাশাপাশি কৃষকদের আরও বেশি ক্ষমতায়ন করার জন্য বিভিন্ন পরিকল্পনা শুরু করেছে। সম্প্রতি, কেন্দ্রীয় সরকার ভেড়া, ছাগল এবং শূকর পালনে ভর্তুকি দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ভেড়া, ছাগল ও শূকর পালনের মান উন্নয়নের লক্ষ্যে উত্তর প্রদেশ রাজ্যে ‘Rural Backyard Sheep, Goat and Piggery Scheme’ শুরু হয়েছে, যা পশুপালন বিভাগের তত্ত্বাবধানে পরিচালিত হবে।

ছাগল / ভেড়া পালনের খরচ (Expenditure) -

ইউপি বাদাউনের চিফ ভেটেরিনারি অফিসার ডাঃ একে জাডউন জানান যে, ভেড়া / ছাগল পালনকারী কৃষকদের পশুর ইউনিট অনুযায়ী ভর্তুকি দেওয়া হবে। এই প্রকল্পের আওতায় ভেড়া ও ছাগল পালন প্রকল্পের ব্যয় ৬৬ হাজার টাকা এবং শূকর পালনের প্রকল্পে প্রতি ইউনিটে ২১ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

ছাগল / ভেড়া / পিগ চাষের জন্য ভর্তুকি (Subsidy) -

এই প্রকল্পের আওতায় কেন্দ্রীয় সরকার ৬০%, রাজ্য সরকার ৩০% খরচ বহন করবে এবং স্টকহোল্ডারকে বাকি ১০% খরচ বহন করতে হবে। এইভাবে, ভেড়া ও ছাগল পালনকারীদের ৬,৬০০ টাকা এবং শূকর পালনকারীদের ২,১০০ টাকা জমা করে এই প্রকল্পের আওতায় নিজেদের অ্যাকাউন্ট খুলতে হবে। প্রকল্পের বাকী তহবিল আরটিজিএসের মাধ্যমে একই অ্যাকাউন্টে জমা করা হবে। অধিকন্তু, বিভাগ থেকে ভেড়ার জন্য ৩০, ছাগল এবং শূকরদের জন্য ৫০-এর লক্ষ্যমাত্রা বরাদ্দ করা হয়েছে।

ছাগল / ভেড়া / শূকর চাষে ভর্তুকির জন্য আবেদন প্রক্রিয়া (Application Procedure) -

যাদের ছাগল / ভেড়া / শূকর পালন রয়েছে তারা এলাকার প্রধানের মাধ্যমে ব্লক লেভেল ভেটেরিনারি অফিসারের কাছে আবেদন জমা দিতে পারবেন এবং সুবিধাভোগীদের জেলা স্তরের বাছাই কমিটি দ্বারা সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হবে।

আরও পড়ুন - রায়থু বন্ধু প্রকল্প থেকে উপকৃত হয়েছেন ৫৯.২৬ লক্ষ কৃষক; আপনিও আবেদন করুন এই পদ্ধতিতে

English Summary: You will now get 90 percent subsidy from the government for raising goats, sheep and pigs

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.