(Banana's health benefit) কলার কিছু আশ্চর্যজনক স্বাস্থ গুনাগুণ

Thursday, 17 September 2020 07:12 AM
Banana

Banana

শরীর-স্বাস্থ্য, ত্বক, চুল এসব কিছু ভালো রাখতে (Benefits of Fruits) ফলের ভূমিকা অনস্বীকার্য তা আমরা প্রত্যেকেই জানি৷ গোটা বা কেটে বা জুস করে যেভাবেই ফল খান না কেন খাদ্যতালিকায় মরসুম ভিত্তিক ফল খেলে তা তে যে আমাদের লাভ তা নতুন করে বলাই বাহুল্য৷ কিন্তু জানেন কি এমন বহু ফল রয়েছে, যা আমরা খাই অথচ সেই ফলের গুণ আমাদের অজানা৷ আর সেই সব ফলের মধ্যে অন্যতম হল কলা, যা সারা বছরই পাওয়া যায়৷ চলুন দেখে নেওয়া যাক কলার কিছু আশ্চর্যজনক গুণ -

রক্তচাপ নিয়ন্ত্রণ -

কলার মধ্যে পটাশিয়ামের মাত্রা বেশি অথচ নুনের মাত্রা কম থাকায় উচ্চ রক্তচাপ জনিত সমস্যা রুখতে পারে কলা। ইউ ফুড ও ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন কলার এই গুণের কথা মাথায় রেখে স্ট্রোক, উচ্চ রক্তচাপের ওষুধে কলার ব্যবহার সুপারিশ করেছে।

কোষ্ঠকাঠিন্য নিরাময় -

কলার মধ্যে প্রচুর পরিমান ফাইবার থাকায় পেট পরিষ্কার রাখতে কলা অপরিহার্য্য। রাতে শোয়ার আগে ৪-৫ টি কলা খেলে কোষ্ঠকাঠিন্য নিরাময় হয়।

মর্নিং সিকনেস -

কাজের চাপ, মানসিক চাপে অনেক সময়ই সকালে ঘুম থেকে উঠে অসুস্থ বোধ করি আমরা। রক্তে শর্করার মাত্রা কম থাকায় কম থাকে এনার্জির লেভেলও। কলা নিয়মিত খেলে তা এনার্জির লেভেলকে বাড়িয়ে তোলে। সারাদিন আমাদের স্ট্রেস লেভেল কমিয়ে রাখতে এবং  রক্তে শর্করার সঠিক মাত্রা বজায় রাখতে সহায়তা করে।

আলসার প্রতিরোধ করে-

নরম ও মিহি হওয়ার জন্য পেটের সমস্যায় খুবই উপকারী খাবার কলা। পেটের রোগে কলাই একমাত্র ফল যা নির্বিঘ্নে খাওয়া যেতে পারে। দৈনিক কলা খেলে এতে থাকা ফাইবার আলসার থেকে মুক্তি দেয়।

রক্তশূন্যতা নিয়ন্ত্রণ -

কলায় প্রচুর পরিমাণে আয়রন রয়েছে, যা রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধিতে সাহায্য করে। ফলে যারা রক্ত শূন্যতায় ভুগছেন তাদের জন্য কলা খুবই উপকারী একটি ফল।

ধূমপানের ক্ষতি থেকে মুক্তি -

ধূমপান ছাড়তে হলে বেশি করে কলা খান। কারণ কলায় উপস্থিত ভিটামিন বি৬, বি১২, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম শরীর থেকে নিকোটিনের প্রভাব দূর করতে সাহায্য করে।

Image source - Google

Related Link - (Medicinal properties) ঔষধিগুনে ভরপুর "Lemon grass/ Citronella/ লেবু ঘাস"

English Summary: Bananas have some amazing health benefits, you should know this

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.