এই ৬টি আশ্চর্যজনক খাবার দিয়ে বাড়ান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

 রুপালী দাস
রুপালী দাস
এই ৬টি আশ্চর্যজনক খাবার দিয়ে বাড়ান আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা

যখন মহামারীর কথা আসে, প্রতিকারের চেয়ে প্রতিরোধ সর্বদাই উত্তম। ভালো খাবার, বাইরে বেরোলে মাস্কের ব্যবহার এবং হাত পরিষ্কার পরিচ্ছন্ন রাখা ব্যস তাতেই জব্দ হতে বাধ্য করোনা। শক্তিশালী ইমিউন সিস্টেম ওমিক্রন স্ট্রেনের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্য করতে পারে। আমাদের ইমিউন আর্মির টি-সেলগুলিও ভাইরাস-সংক্রমিত কোষগুলিকে হত্যা করতে এবং আমাদের রক্ষা করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ডায়েট আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। বাড়িতে রান্না করা খাবার, ফাইবার, ভিটামিন সি- এবং মাইক্রোনিউট্রিয়েন্ট সমৃদ্ধ খাবার যেমন  সবুজ শাক সবজি এবং ফল সবই আমাদের স্বাস্থ্যের উন্নতিতে অবদান রাখে।

খাদ্য তালিকায় অবশ্যই রাখুন এই খাবারগুলি

ঘি:  ঘি সহজে হজমযোগ্য এবং শরীরে তাপ উৎপন্ন করে, আপনাকে উষ্ণ রাখে। এটি আপনার দৈনন্দিন খাবারের সঙ্গে অবশ্যই রাখুন।

আমলা:  আমলা একটি মৌসুমি ফল যাতে ভিটামিন সি বেশি থাকে  এবং এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করতে সাহায্য করে। এটি আপনাকে সমস্ত রোগ এবং অসুস্থতা থেকে রক্ষা করে। নিয়মিত কাঁচা আমলা বা আমলা জুস খাওয়া অভ্যাস করুন।

বাজরা:  বাজরা ফাইবারে পূর্ণ এবং একটি কম গ্লাইসেমিক সূচক রয়েছে, এটি ডায়াবেটিস রোগীদের জন্য একটি দুর্দান্ত খাবার। এটি শুধুমাত্র আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না বরং ওজন কমাতেও সাহায্য করে। রাগি, বাজরা এবং জোয়ারে প্রচুর পরিমাণে ফাইবারযুক্ত এবং আপনার পরিপাকতন্ত্র এবং রক্ত ​​সঞ্চালনের জন্য স্বাস্থ্যকর।

আরও পড়ুনঃ  ৪ টি ফল যা আপনার কোলেস্টেরলের মাত্রা অলৌকিক ভাবে কমাতে পারে!

আদা:  এর অ্যান্টি-ইনফ্লেমেটরি বৈশিষ্ট্যগুলি গলা ব্যথার চিকিৎসায় সাহায্য করে। জীবাণু, ব্যাকটেরিয়া এবং ভাইরাসের বিরুদ্ধে উচ্চ স্তরের কার্যকারিতার ক্ষেত্রে এর বিশেষ অবদান রয়েছে। প্রতিদিন আপনার চায়ে এটি যোগ করুন। ইমিউন সিস্টেমকে শক্তিশালী রাখতে সাহায্য করবে। 

হলুদ:  এটি একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট, এবং এটি আপনার দৈনন্দিন খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করলে আপনার কাশির সমস্যা থেকে মুক্তি পাবেন । ১ চা চামচ হলুদ নিন, এক গ্লাস গরম পানিতে মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খান। 

মধু:  প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট এবং হজম ও অন্ত্রের স্বাস্থ্যের জন্য ভাল, এটি গলা ব্যথার জন্যও কার্যকর।

আরও পড়ুনঃ  লাল কলার নাম শুনেছেন? উপকারিতা জানলে আজই যোগ করবেন খাদ্যতালিকায়

Published On: 13 January 2022, 03:18 PM English Summary: Boost Your Immunity with These 6 Amazing Food Items

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters