কেন বিশ্বের ৯০ শতাংশ মানুষ ডান হাতে লেখেন এবং ১০ শতাংশ মানুষ বাম হাতে লেখেন জানেন ?

Saikat Majumder
Saikat Majumder
প্রতিকি ছবি
প্রতিকি ছবি

আপনি লিখতে কোন হাত ব্যবহার করেন ? ডান হাত।  ১০ জনের মধ্যে ৯ জন সম্ভবত এই  উত্তর দেবেন। হ্যাঁ! গবেষনায় দেখায় যায় যে বিশ্বের ৯০ শতাংশ মানুষ ডান হাতে লেখেন।  বাকি ১০  শতাংশ মানুষ বাম হাতে লেখেন । এটা শুধু লেখার বিষয় নয়। বেশিরভাগ মানুষই ডান হাত খাওয়া-দাওয়া, ইনডোর বা আউটডোর গেম খেলার জন্য, কিছু তোলার জন্য, কিছু ধরার জন্য এবং অন্যান্য অনুরূপ কাজে ব্যবহার করে ।

কিন্তু এর  কারণ কী? আপনি কি কখনও এই সম্পর্কে ভেবে দেখেছেন । কেন এমনটা হয় ?  বিশ্বের ৯০ শতাংশ মানুষের ডান হাত ব্যবহার করার পেছনে মূলত দুটি কারণ রয়েছে। একটি আমাদের মস্তিষ্কের সাথে এবং অন্যটি আমাদের ডিএনএর সাথে সম্পর্কিত।

আরও পড়ুনঃ খাদ্যতালিকায় ভাত আছে তো? জেনে নিন এর অতুলনীয় উপকারিতা

আমাদের মস্তিষ্কের বাম দিক আমাদের শরীরের ডান অংশ নিয়ন্ত্রণ করে। একইভাবে, আমাদের মস্তিষ্কের ডান দিক আমাদের শরীরের বাম দিক নিয়ন্ত্রণ করে। বিজ্ঞানে বলা হয় যে আমরা যখন কোনো নতুন ভাষা বলতে বা লিখতে শিখি, তখন আমাদের মস্তিষ্কের বাম অংশ ডান অংশের চেয়ে বেশি ব্যবহৃত হয় । এমন অবস্থায় মস্তিষ্কের বাম অংশ আমাদের ডান দিক অর্থাৎ ডান হাতকে নির্দেশনা দেয়।

বেশিরভাগ মানুষের ডান হাতে লেখার কারণ এখানে লুকিয়ে আছে। আমাদের মস্তিষ্কের প্রথম অগ্রাধিকার হল সর্বনিম্ন শক্তি ব্যয় করে সর্বাধিক কাজ করা। আমাদের ডান হাত দিয়ে লেখার পরিস্থিতি এমনভাবে তৈরি করা হয় যখন আমাদের মস্তিষ্ক ভাষা এবং ডেটা প্রসেস করে ডানদিকে স্থানান্তর করে  এবং তখন ডান দিক সেই সংকেতগুলি বুঝতে পারে  এবং আমাদের ডান হাতকে লিখতে নির্দেশ দেয় । এই প্রক্রিয়াটিও দীর্ঘ হবে । অর্থাৎ শুধু সময়ই লাগবে না, অতিরিক্ত শক্তিও খরচ হবে। তাই সময় এবং শক্তি দুটোই বাঁচাতে আমাদের মস্তিষ্ক আমাদের ডান হাতে লিখতে নির্দেশ দেয়। বা বরং, মস্তিষ্ক আমাদের ডান হাতে লিখতে বাধ্য করে।

আরও পড়ুনঃ উৎকল কৃষি মেলা ২০২২

তাহলে ১০ শতাংশ মানুষ বামপন্থী কেন?

আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন যে কেন বেশিরভাগ মানুষ ডান হাতে লেখেন। এখন প্রশ্ন হলো, বাকিরা বাম হাতে লেখেন কেনমানে, ৯০ শতাংশ মানুষ বাদে প্রায় ১০ শতাংশ মানুষ কেন লেখার সময় বাম হাত ব্যবহার করেনএর পেছনের কারণ একই শিল্প, যা উপরে আলোচনা করা হয়েছে। 

শৈশবে, শক্তি ব্যবস্থাপনার নিদর্শন অনেকের মনে জন্মায় না। এ কারণে তার মন তাকে পরোক্ষভাবে ডান হাতে লিখতে বাধ্য করে না । সেজন্য এরকম অনেকেই বাম হাতে লেখা শুরু করেন এবং এটা তাদের অভ্যাসে পরিণত হয়।

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters