বিশেষজ্ঞদের পরামর্শ- এই তিনটি জিনিসের যত্ন নিলে আপনি ত্বকের ক্যান্সারের ঝুঁকি ৭০ শতাংশ কমাতে পারেন

Saikat Majumder
Saikat Majumder
ত্বকের ক্য়ান্সার

ক্যান্সার সারা বিশ্বের অন্যতম প্রাণঘাতী রোগ। গত দুই দশকে বিভিন্ন কারণে বিশ্বব্যাপী ক্যান্সার রোগীর সংখ্যা দ্রুত বৃদ্ধি পেয়েছে। ক্যান্সার অনেক ধরনের হতে পারে, ত্বকের ক্যান্সারও তার মধ্যে একটি। স্কিন ক্যান্সার অর্গানাইজেশনের এক প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকায় ৭০ বছর বয়সের মধ্যে প্রতি পাঁচজনের মধ্যে একজন এই গুরুতর সমস্যার শিকার হন। শুধু তাই নয়, আমেরিকায়  প্রতি ঘণ্টায় স্কিন ক্যানসারে আক্রান্ত হয়ে মারা যাচ্ছে দুইজনের বেশি মানুষ ।  ভারতেও স্কিন ক্যান্সারের রোগীর সংখ্যা বাড়ছে । স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সময়মতো সমস্যা শনাক্ত করে চিকিৎসা করা গেলে রোগীর বেঁচে থাকার সম্ভাবনা বহুগুণ বেড়ে যায়। 

মেলানোমা হল ত্বকের ক্যান্সারের একটি রূপ যা কোষে (মেলানোসাইট) শুরু হয় যা আপনার ত্বকের রঙ্গক নিয়ন্ত্রণ করে।রির্পোটে দেখা গেছে যে যদি ত্বকের ক্যান্সারের লক্ষণগুলি সনাক্ত করা যায় তাহলে রোগী পাঁচ বছরের বেশি বেঁচে থাকার হার ৯৯ শতাংশ বেড়ে যেতে পারে।  অস্বাস্থ্যকর জীবনযাত্রার পরিবর্তন ক্যান্সারের ঝুঁকি বাড়াচ্ছে বলে মনে করেন বিশেষজ্ঞরা ।বিভিন্ন গবেষণা ও গবেষণার ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) তিনটি অভ্যাস সম্পর্কে বলেছে, ত্বকের ক্যান্সারের ঝুঁকি ৭০ শতাংশ কমানো যায়। 

আরও পড়ুনঃ হোলির রাসায়নিক রঙ থেকে নিজের ত্বককে বাঁচাতে এই পদ্ধতি অবলম্বন করুন

ত্বকের ক্যান্সারের লক্ষণগুলো জেনে নিন

সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) বিশেষজ্ঞদের মতে, ত্বকের ক্যান্সার যে কারোরই হতে পারে, সময়মতো এর লক্ষণ চিনতে হবে।

  • ত্বকে গাঢ় বাদামী দাগের উপস্থিতি।

  • রঙ, আকার পরিবর্তন বা ত্বকে আঁচিল বা দাগের রক্তপাত।

  • ত্বকে অস্বাভাবিক পরিবর্তনের সাথে ক্রমাগত চুলকানি এবং জ্বলন।

সূর্যের সংস্পর্শে আসা এড়িয়ে চলুন

সূর্যের রশ্মি ভিটামিন-ডি-এর সর্বোত্তম উৎস হিসাবে বিবেচিত হয়, তবে যারা দীর্ঘ সময় ধরে এর সংস্পর্শে থাকেন তাদের ত্বকের ক্যান্সারের ঝুঁকি উল্লেখযোগ্যভাবে বেশি । সূর্যের অতিবেগুনী রশ্মির ক্ষতিকারক পদার্থ বার্ধক্যজনিত লক্ষণ যেমন বলি, কালো দাগ এবং এমনকি ত্বকের ক্যান্সারের ঝুঁকি বাড়াতে পারে।  বিশেষ করে প্রচন্ড রৌদ্রে বাইরে যাওয়া থেকে বিরত থাকুন বা ত্বক ভালোভাবে ঢেকে বাইরে যান। সানস্ক্রিম ব্যবহার করাও আপনার জন্য উপকারী হতে পারে।

পুষ্টিকর খাদ্য

অনেক ফল এবং সবজির অত্যধিক প্রয়োজনীয় গবেষণায় ক্যান্সার বিরোধী বৈশিষ্ট্য পাওয়া গেছে, তাই সেগুলি খাওয়ার অভ্যাস করা আপনার ক্যান্সারের ঝুঁকি কমাতে সহায়ক হতে পারে । ফাইবার, ভিটামিন-সি, এ, এবং ই, কার্বোহাইড্রেট, অ্যান্টিঅক্সিডেন্ট, স্বাস্থ্যকর চর্বি এবং প্রোটিনের মতো প্রয়োজনীয় পুষ্টি সমৃদ্ধ ফল এবং শাকসবজি আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করে আপনি ক্যান্সার সহ অনেক রোগের ঝুঁকি কমাতে পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, প্রক্রিয়াজাত লাল মাংস, উচ্চ-চিনি এবং উচ্চ চর্বিযুক্ত খাবারের উচ্চ ব্যবহার ক্যান্সারের উচ্চ ঝুঁকির সাথে যুক্ত।

আরও পড়ুনঃ বিশ্ব কিডনি দিবস ২০২২: কিডনির রোগ হতে পারে মারাত্মক, এই চারটি বিষয় মাথায় রাখুন এবং কিডনিকে সুস্থ রাখুন

নিয়মিত ব্যায়ামের অভ্যাস করুন

ক্যান্সারের ঝুঁকি কমাতে পর্যাপ্ত শারীরিক পরিশ্রম নিশ্চিত করা খুবই জরুরি । গবেষণায় দেখা গেছে যে ব্যায়ামের অভ্যাস কিডনি, পরিপাকতন্ত্র এবং স্তন ক্যান্সারের ঝুঁকি ৩৩ শতাংশ পর্যন্ত কমাতে পারে। নিয়মিত যোগব্যায়ামকে রুটিনে অন্তর্ভুক্ত করে, আপনি কেবল শারীরিকভাবে সুস্থ থাকতে পারবেন না, এই অভ্যাসটি আপনাকে অনেক রোগ থেকে রক্ষা করতেও সহায়ক হবে।

Published On: 23 March 2022, 02:42 PM English Summary: Experts say that taking care of these three things can reduce your risk of skin cancer by 70%

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters