(Aloe vera health benifit) ত্বকের যে কোন ক্ষত/সমস্যা! রয়েছে – সমাধান হাতের কাছেই, ব্যবহার করুন অ্যালোভেরার জেল

Friday, 16 October 2020 11:00 AM
Aloevera

Aloevera

অ্যালোভেরা ‘ঘৃতকুমারী’ নামে পরিচিত এই উদ্ভিদটির গুনাগুণ অসীম হলেও তা অনেকেরই অজানা। এটি একটি ছোট উদ্ভিদ, এর পাতার মধ্যে প্রচুর পরিমাণে জেল থাকে। এতে অনেক ধরণের প্রোটিন এবং ভিটামিন পাওয়া যায়, তাই এটি আমাদের দেহের জন্য খুব উপকারী। এর নিয়মিত ব্যবহারের সাথে আপনি ফিট থাকতে পারবেন।

পোড়ায় উপকারী - অ্যালোভেরা তার অ্যান্টি-ব্যাকটেরিয়াল এবং অ্যান্টি-ফাঙ্গাল বৈশিষ্ট্যের কারণে ক্ষত দ্রুত নিরাময় করে। যদি আপনার কোথাও জ্বালা করে বা পুড়ে যায়, তবে অ্যালভেরার জেলটি সেখানে প্রয়োগ করলে আরাম পাওয়া যায়। কোথাও পুড়ে গিয়ে থাকলে তৎক্ষণাৎ এই পাতার জেলটি প্রয়োগ করলে সেখানে ফোসকা ও জ্বালাভাব কোনটাই আসবে না ।

ত্বকের জন্য সঞ্জীবনী - অ্যালোভেরা ত্বকের ক্ষেত্রে জীবন বাঁচানোর মতো কাজ করে। প্রতিদিন এটি ব্যবহার করলে মুখ উজ্জ্বল থাকে। অ্যালোভেরার রস, ত্বকের ফুসকুড়ি, শুষ্ক ত্বক, বলিরেখা, মুখের দাগ এবং ডার্কসার্কেল যে কোন রকম সমস্যায় কাজ করে।

চুলের বৃদ্ধি বাড়ে - এটি চুলের জন্যও খুব উপকারী। এটি স্ক্যাল্পের ত্বকের মৃত কোষগুলি অপসারণ করে। যার কারণে চুলের বৃদ্ধি দ্রুত হয়। এছাড়া অ্যালোভেরা লাগানোর ফলে খুশকির সমস্যা দূর হয়। চুল স্বাস্থ্যোজ্জ্বল হয়ে ওঠে।

ত্বককে  - অ্যালোভেরায় ময়েশ্চারাইজ এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে। যা ত্বকের শুষ্কতা দূর করে ত্বককে ময়েশ্চারাইজড্‌ রাখে। পা ফাটা সমস্যার ক্ষেত্রেও এটি কাজ দেয়।

ওষ্ঠের যত্ন - ওষ্ঠের কালোভাব দূর করতে নিয়মিত অ্যালোভেরা ব্যবহার করতে পারেন। এছাড়াও এটি ওষ্ঠ নরম রাখতেও সহায়তা করে।

রস সেবন – যাদের পেটের সমস্যা রয়েছে বা কোষ্ঠকাঠিন্যের মত সমস্যায় ভুগছেন তারা নিয়মিত অ্যালোভেরার রস সেবন করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে মুক্তি পাবেন।  

Image - Google

Related Link - (Garlic health benefit) হৃদয়ের স্বাস্থ্যগুণ বজায় রাখতে নিয়মিত খান রসুন

English Summary: Get rid of any skin lesions/problems- use aloe vera gel

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.