উচ্চ রক্তচাপ রয়েছে? হাড়ে ব্যথা? প্রতিদিন প্রাতঃরাশে রাখুন ৪-৫ টি কাজু (Cashew Nut Health Benefits)

KJ Staff
KJ Staff
Cashew Nut (Image Credit - Google)
Cashew Nut (Image Credit - Google)

বেশ কয়েকটি কারণে সাম্প্রতিক বছরগুলিতে দেশজুড়ে কাজু চাষে (Cashew Nut) নতুন করে আগ্রহ দেখা গেছে। ভারতে এবং বিদেশে কাজুর চাহিদা ক্রমবর্ধমান। আন্তর্জাতিক বাজারে ভারতীয় কাজুর গুণমান সুপরিচিত। এই ফসলটি শুষ্ক জমিতে অর্থাৎ যেখানে সেচের সুবিধা কম, সেখানে চাষের জন্য উপযুক্ত। নতুন প্রজাতির সংকর বাদাম এবং উচ্চ ঘনত্বের রোপণের কৌশল এই ফসল চাষে নতুন মাত্রা সূচনা করেছে। ভারতে বাজারে এর চাহিদা এবং প্রক্রিয়াকরণের সুবিধা কৃষকদের মধ্যে নতুন আশ্বাস তৈরী করছে। দেশের বিভিন্ন অঞ্চলে কাজুর গবেষণা ও বিকাশ আগামীদিনে কাজু খাতের আরও উন্নতির জন্য কার্যক্রমের পরিকল্পনা বাস্তবায়নে সহায়তা করবে।

চলুন জেনে নেওয়া যাক কাজুর স্বাস্থ্যগুণ সম্পর্কে (Health benefits) -

১. হৃদয়ের জন্য ভাল -

সাধারণভাবে, আখরোট, কাজু বাদাম, চিনা বাদাম, বাদাম, পেস্তা এবং পাইন বাদামগুলি আপনার জন্য একটি স্বাস্থ্যকর প্রাতঃরাশ কারণ এগুলি মনস্যাচুরেটেড ফ্যাট এবং পলিঅনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ। সুতরাং, আপনার হার্টের জন্য প্রতিদিন বিভিন্ন বাদাম খাওয়ার চেষ্টা করুন। বাদাম সেবন রক্তের লিপিডের মাত্রা উন্নত করে।

২. রক্তচাপ নিয়ন্ত্রণ করে:

কাজু ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় অন্যান্য খাবারের ডায়েট ইনটেক রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সহায়তা করে। হাইপারটেনশন এর চিকিত্সার সাথে ম্যাগনেসিয়ামও জড়িত। অর্থাৎ কাজু বাদাম রক্তচাপ নিয়ন্ত্রণ করে।

৩. অস্থি দৃঢ় করে -

কাজু অস্থি গঠনের জন্য প্রয়োজনীয় তামা, ম্যাগনেসিয়াম, ফসফরাস এবং দস্তার একটি ভাল উত্স। এতে থাকা ম্যাঙ্গানিজ শক্তিশালী হাড় গঠনের জন্য প্রয়োজনীয় এনজাইম তৈরিতে সহায়তা করে শরীরে অস্থি দৃঢ় রাখতে সহায়তা করে।

কাজু বাদাম ফসফরাস সমৃদ্ধ এবং ম্যাগনেসিয়াম সমৃদ্ধ হওয়ায় এগুলি দাঁত গঠনেও সহায়তা করে।

৪) ডায়াবেটিস রোগীদের জন্য স্বাস্থ্যকর:

চিনাবাদাম, বাদাম, আখরোট এবং কাজু প্রোটিন এবং স্বাস্থ্যকর মনস্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ যা আপনার রক্তে শর্করার মাত্রা বৃদ্ধি করে না। এগুলি ডায়াবেটিস রোগীদের জন্য একটি স্বাস্থ্যকর খাবার। আপনি যখন কোথাও যাত্রা করছেন তখন আপনার সাথে কয়েক মুঠো কাজুবাদাম ড্রাইফ্রুট রূপে বহন করা ভাল। এতে ২৫-এর কম গ্লাইসেমিক সূচক রয়েছে যা আপনার ইনসুলিনের মাত্রা বাড়িয়ে তুলবে না এবং আপনাকে সুস্থ রাখবে। কাজু বাদাম ম্যাগনেসিয়াম সমৃদ্ধ যা ইনসুলিন প্রতিক্রিয়া উন্নত করে। কাজু বাদাম ডায়াবেটিসে আক্রান্ত মানুষরাও খেতে পারেন।

৫. লো কার্বস:

যারা লো কার্বস ডায়েটে রয়েছেন, তাদের ক্ষেত্রে কাজু হ'ল পারফেক্ট। এক মুঠো কাজুতে কেবল ৬ গ্রাম কার্বস রয়েছে। এই বাদামটি সত্যই স্বাস্থ্যকর।

৬. লোহিত রক্তকণিকা গঠনে সহায়তা করে:

কাজুতে প্রচুর পরিমাণে রয়েছে তামা, যা লোহিত রক্তকণিকা গঠনে সহায়তা করে।

আরও পড়ুন - জেনে নিন পোস্তদানার পুষ্টিগুণ ও তার কিছু বিশেষ উপকারিতা (Nutritional Value Of Poppy Seeds)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters