কীভাবে ছাগলের দুধ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে

 রুপালী দাস
রুপালী দাস
কীভাবে ছাগলের দুধ আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করতে পারে

ছাগলের দুধ আয়ুর্বেদ দ্বারা সুপারিশ করা হয় কারণ এটি শ্বাসকষ্টের সমস্যায় সাহায্য করে এবং হজমের উন্নতি করে। ছাগলের দুধ কেটো, প্যালিও এবং অন্যান্য দুগ্ধ-মুক্ত খাদ্যের দ্বারাও এর স্বাস্থ্য উপকারিতাগুলির জন্য সুপারিশ করা হয়। ছাগলের দুধ আমাদের পূর্বপুরুষদের সময় থেকে প্রচুর স্বাস্থ্য সুবিধা প্রদান করে বলে জানা গেছে। এটি এমন একটি বিষয় যা আজকের ডাক্তাররাও সচেতন।

ছাগলের দুধের কিছু স্বাস্থ্য উপকারিতা রয়েছে:

  • কোভিড -১৯ মহামারী অনুসরণ করে, লোকেরা তাদের অনাক্রম্যতা উন্নত করার উপায়গুলি অন্বেষণ করছে।ছাগলের দুধে প্রচুর পরিমাণে সেলেনিয়াম রয়েছে, যা সংক্রমণ এবং ব্যাধি প্রতিরোধ করে আপনাকে সুস্থ থাকতে সাহায্য করে।
  • ছাগলের দুধে উল্লেখযোগ্য পরিমাণে ক্যালসিয়াম থাকে, যা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী।আমরা যদি নিয়মিত ছাগলের দুধ পান করি, তাহলে তা রক্ত ​​সঞ্চালন উন্নত করতে, স্ট্রোকের ঝুঁকি কমাতে, রক্তচাপ নিয়ন্ত্রণ করতে এবং প্রদাহজনিত রক্তনালীর রোগ মেরামত করতে সাহায্য করতে পারে। গরুর দুধের (25 মিলিগ্রাম) তুলনায় ছাগলের দুধে কম কোলেস্টেরল (30 মিলিগ্রাম) থাকে।
  • গরুর দুধের তুলনায় ছাগলের দুধ হজম করা সহজ এবং হজমশক্তির উন্নতি ঘটায়।এটি প্রোবায়োটিকগুলিতেও বেশি, যা আপনার অন্ত্রের জন্য সহায়ক এবং আপনার পাচনতন্ত্রকে ভাল অবস্থায় রাখে।
  • ছাগলের দুধে A2-বিটা-ক্যাসিন এবং অ্যামিনো অ্যাসিড এসেনসিয়া রয়েছে, যা অগ্ন্যাশয়কে ইনসুলিন সৃষ্টিকারী এবং বিকাশকারী হিসাবে কাজ করতে সাহায্য করে, যা ডায়াবেটিস রোগীদের জন্য ভাল।
  • ছাগলের দুধ প্রাকৃতিকভাবে সমজাতীয় হয় এবং এতে অত্যাবশ্যক পুষ্টি ও খনিজ পদার্থের বিস্তৃত বর্ণালী থাকে।এটি ওজন কমাতে এবং শক্তি ও শক্তি অর্জনেও সাহায্য করতে পারে।
  • নবজাতককে সঠিকভাবে খাওয়ানোর জন্য পুষ্টির প্রয়োজন।বুকের দুধ হল নবজাতকের জন্য সবচেয়ে স্বাস্থ্যকর খাদ্য, কিন্তু বেশিরভাগ স্তন্যপান করান মায়েদের বন্ধ করতে বাধ্য করা হয় কারণ শিশুর বয়স বাড়ার সাথে সাথে তাদের বুকের দুধের সরবরাহ কমে যাচ্ছে এবং আরও বেশি বুকের দুধের প্রয়োজন হয়।
  • বাচ্চার বয়স ৬ মাস হলে বাচ্চার চাহিদা অনুযায়ী ছাগলের দুধ দেওয়া যেতে পারে এবং দিনে দুবার ছাগলের দুধ পান করলে বুকের দুধের যোগান বাড়াতে সাহায্য করা যায়।

আরও পড়ুনঃ  এই জাতের গাভী 50 থেকে 55 লিটার পর্যন্ত দুধ দেয়, কিনতে এই নাম্বারে যোগাযোগ করুন

Click To Follow Krishi Jagran on

Published On: 29 March 2022, 03:52 PM English Summary: How goat's milk can help boost your immune system

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters