কমলালেবু ঠিক কতটা স্বাস্থ্যকর আপনার স্বাস্থ্যের জন্য (Health Benefits Of Orange)

Friday, 15 January 2021 11:58 PM
Orange (Image Source - Google)

Orange (Image Source - Google)

কমলালেবু বিশ্বজুড়ে সর্বাধিক জনপ্রিয় ফলের মধ্যে একটি এবং এর বেশ কয়েকটি স্বাস্থ্য উপকারিতাও রয়েছে। আজকাল কমলার রস আমাদের ব্রেকফাস্ট টেবিলে স্বাস্থ্যকর প্রাতঃরাশের একটি অবিচ্ছেদ্য অঙ্গ। ছোট থেকে বড় সকলেই এই সুমিষ্ট ফলটি গ্রহণ করতে পারেন।

চলুন জেনে নেওয়া যাক, কমলা লেবু গ্রহণের উপকারী দিকগুলি সম্পর্কে -

উচ্চ রক্তচাপ হ্রাস করে (High blood Pressure) –

উচ্চ রক্তচাপ রয়েছে যাদের, এমন রোরাগী প্রতিদিন একটি করে কমলা লেবু খেতে পারেন। এর মধ্যে রয়েছে, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম, ভিটামিন বি এবং হেসপিরিডিন নামে যৌগ, যা উচ্চ রক্তচাপকে নিয়ন্ত্রণ করে।

ডায়াবেটিস নিয়ন্ত্রণ -

কমলালেবুতে থাকা ডায়েটারি ফাইবার এবং ফাইটোনিউট্রিয়েন্টস রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণ রাখতে সহায়তা করে।

ক্যান্সার প্রতিরোধ -

কমলা ভিটামিন সি এর একটি দুর্দান্ত উত্স। কমলায় প্রচুর পরিমাণ ভিটামিনের পাশাপাশি রয়েছে আলফা ও বেটা ক্যারোটিনের মতো ফ্ল্যাভনয়েড অ্যান্টিঅক্সিডেন্ট সহ অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্ট যৌগ যা ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এতে থাকা ফ্ল্যাভনয়েড ফুসফুস এবং ক্যাভিটি ক্যান্সার প্রতিরোধে কার্যকর।  

রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে:

কমলা আপনার প্রতিদিনের ভিটামিন সি এর চাহিদা পূরণ করে। এছাড়া এ ফলটিতে রয়েছে প্রচুর পরিমাণ অ্যান্টি-অক্সিডেন্ট জাতীয় উপাদান, যা রোগ-প্রতিরোধ ক্ষমতা বাড়ায় এবং রোগের সংক্রমণ থেকে সুরক্ষা প্রদান করে।

কোলেস্টেরল হ্রাস করে -

মার্কিন যুক্তরাষ্ট্র এবং কানাডিয়ান গবেষকদের এক সমীক্ষায় দেখা গেছে যে, পলিমিথক্সাইলেট ফ্ল্যাভোনস (পিএমএফ) নামে সাইট্রাস এই ফলের খোসায় পাওয়া যায়, যা এক শ্রেণির যৌগ। এটি কোনরকম পার্শ্ব প্রতিক্রিয়া ছাড়াই কোলেস্টেরল কম করতে সহায়তা করে।

ত্বকের সৌন্দর্য রক্ষা –

বয়স বাড়ার সাথে আমাদের ত্বকও প্রাণ হারাতে শুরু করে। কমলালেবুতে থাকা ভিটামিন সি  এবং অ্যান্টি-অক্সিডেন্ট ত্বককে সতেজ ও সজীব রাখতে সহায়তা করে। ফলে ত্বক কুঁচকে যাওয়ার মতো সমস্যা এড়াতে রোজ একটি করে কমলা লেবু খান।

আরও পড়ুন - অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং খনিজ পদার্থে পরিপূর্ণ করলা (Health Benefits Of Bitter Gourd)

English Summary: How much healthy are oranges for your health

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.