বায়ু দূষণ কমিয়ে কীভাবে কৃষি উৎপাদন বাড়বে?

 রুপালী দাস
রুপালী দাস
বায়ু দূষণ কমিয়ে কীভাবে কৃষি উৎপাদন বাড়বে?

বিশ্বের জনসংখ্যার সাথে খাদ্য সংকট ক্রমশ চ্যালেঞ্জিং হয়ে উঠছে। জলবায়ু পরিবর্তন, ভূমি দূষণ, মাটি ক্ষয় ইত্যাদি সমস্যা কৃষি ও খামারের উৎপাদনশীলতার সাথে সম্পর্কিত। এর প্রভাব পড়ছে সব ধরনের কৃষিভিত্তিক কার্যক্রমে। ফসল বপন করা বা এর ক্ষেত্রফল বাড়ানোও সমাধান নয়। কিন্তু বায়ু দূষণ কমানো কি কৃষি উৎপাদনে উপকারী হতে পারে? নতুন সমীক্ষা বর্ণনা করে যে কীভাবে বায়ু দূষণ হ্রাস করা দীর্ঘমেয়াদে কৃষি উৎপাদনকে উপকৃত করতে পারে, সেইসাথে জমি এবং অর্থ বাঁচাতে পারে।

বিশ্ব যদি দূষণের পরিমাণকে অর্ধেক করে দেয়, তাহলে অনুমান বলছে যে চীনে শীতকালীন ফসলের উৎপাদন 28 শতাংশ বৃদ্ধি পাবে এবং বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অংশগুলি 10 শতাংশ বৃদ্ধি পাবে। এই ক্ষেত্রে নাইট্রোজেন অক্সাইড গুরুত্বপূর্ণ, যা জীবাশ্ম জ্বালানী পোড়ানোর মাধ্যমে যানবাহন এবং শিল্প থেকে নির্গত বিষাক্ত এবং অদৃশ্য গ্যাস।

আরও পড়ুনঃ  এখন বাড়িতেই চাষ করুন সুইট লেমন,শিখে নিনি পদ্ধতি

বায়ু দূষণের পরিপ্রেক্ষিতে, নাইট্রোজেন অক্সাইড নির্গমন বিশ্বের সবচেয়ে বিতরণকৃত বায়ু দূষণকারীগুলির মধ্যে একটি। বলা হয়, এদের দূষণের কারণে গাছের পাতার অনেক ক্ষতি হয় এবং তাদের বৃদ্ধি থেমে যায়।

আরও পড়ুনঃ  এবার থেকে একটি নয় বছরে দুটি করে বাচ্চা দেবে গাভি

গবেষকরা অনুমান করেছেন যে বিশ্বে নাইট্রোজেন অক্সাইডের ঘাটতি থাকলে চীনের শীতকালীন ফসলের ফলন প্রায় 28 শতাংশ এবং গ্রীষ্মের ফলন 16 শতাংশ বৃদ্ধি পাবে। ভারত সম্পর্কে, গবেষকরা অনুমান করেছেন যে শীতকালীন ফসলের ফলন 8 শতাংশ এবং গ্রীষ্মের ফলন 6 শতাংশ বৃদ্ধি পাবে। একইভাবে, পশ্চিম ইউরোপে, গ্রীষ্ম এবং শীতকালীন উভয় ফসলের ফলন দশ শতাংশ বৃদ্ধি পাবে।

Published On: 24 June 2022, 05:17 PM English Summary: How to reduce pollution and increase agricultural production?

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters