ওমিক্রন রুখতে না পারলে ফের বিপদ নেমে আসবে দেশে

Saikat Majumder
Saikat Majumder

ধীরে ধীরে আতঙ্ক বারাচ্ছে ওমিক্রন  । এখনও পর্যন্ত ৩০ টি দেশে করোনাভাইরাসের নয়া প্রজাতি ওমিক্রন পাওয়া গেছে । ইতিমধ্যেই ওমিক্রন নিয়ে রাজ্যগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। দুটি টিকা নিয়েছেন এমন ব্যক্তিরাও ওমিক্রনে আক্রান্ত হয়েছেন।

হু’র মতে, ওমিক্রন বিশ্বে নতুন মহামারির সৃষ্টি করতে পারে। ডেল্টা ভাইরাস, যা অক্টোবর ২০২০ সালে ভারতে প্রথম পাওয়া যায়, সব থেকে প্রভাবশালী স্ট্রেন। এই স্ট্রেনই বিশ্বে সব থেকে বেশি মানুষ করণায় আক্রান্ত হয়েছিল । রবিবার হু বলেছে, এটি এখনও স্পষ্ট নয় যে অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় ওমিক্রন আরও সংক্রমণযোগ্য এবং ক্ষতিকারক কি না।

এখনও পর্যন্ত ওমিক্রন ভ্যারিয়েন্টের সঠিক উৎসস্থল পাওয়া যায়নি। ওমিক্রন এর উৎস ডেল্টা ভ্যারিয়েন্ট থেকে না হলেও, এর মধ্যে কিছু ডেল্টার মিউটেশনের চিহ্ন পাওয়া গিয়েছে। মনোক্লোনাল অ্যান্টিবডি বা কনভালেসেন্ট প্লাজমার মধ্যে দিয়ে চিকিত্সা করাকালীন একটি ভাইরাস স্ট্রেন নিজেকে মিউটেশন করার জন্য সচেষ্ট থাকে।

এই মুহূর্তে খুবই গুরুত্বপূর্ণ হল ভ্যাকসিনেশন, সঠিক পদ্ধতিতে মাস্ক পরা, শারীরিক দূরত্ব, হাত ধোওয়া এবং হাঁচি কাশির সময় শিষ্টাচার পালন করা। আগামী দুই সপ্তাহের মধ্যে আরও ভালোভাবে এই ভ্যারিয়েন্টটির প্রভাব বোঝা যাবে বলে মনে করা হচ্ছে। তাই এখনই খুব ভয় পাওয়ার দরকার নেই। 

আরও পড়ুন

হার্ট অ্যাটাক থেকে বাঁচতে মেনে চলুন এই নিয়মগুলি

Healthy winter vegetables: শীতকালীন কোন সব্জিগুলি খেলে উপকার পাবেন, পড়ুন নিবন্ধটি

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters