নিমপাতা কেন খাবেন? কি কি উপকার রয়েছে এতে? জেনে নিন নিমের স্বাস্থ্যগুণ

Thursday, 01 April 2021 11:58 PM
Neem leaves (Image Credit - Google)

Neem leaves (Image Credit - Google)

প্রাচীন যুগ থেকেই নানা রোগের চিকিৎসায় নিম পাতা ব্যবহৃত হয়ে আসছে। আধুনিক যুগেও মানুষ ত্বকের সৌন্দর্য হোক বা ত্বকের যে কোন সমস্যা সবেতেই নিমের উপর আস্থা রাখে। শুধু ত্বকের সমস্যাই নয়, নিমে রয়েছে এমন কিছু যৌগ যা আমাদের শরীরের খেয়াল রাখতে বিশেষ সহায়ক।

চলুন দেখে নেওয়া যাক, নিমপাতায় ঠিক কি কি গুণ রয়েছে -

১) নিমপাতা ব্যাকটেরিয়া ও ছত্রাক প্রতিরোধী। তাই যে কোন ছত্রাকের আক্রমণের হাত থেকে ত্বককে সুরক্ষিত করতে নিমপাতা খুবই কার্যকরী। মুখে যে কোন র‍্যাশের সমস্যায় নিমপাতা বেটে লাগালে তা থেকে মিলবে মুক্তি।

২) স্ক্যাল্পে কোনরকম সমস্যা হলে নিম তেল তা সমাধান করতে সহায়ক। 

৩) ত্বকের ঔজ্জ্বল্যতা বজায় রাখতে নিমপাতার সঙ্গে কাঁচা হলুদ বেটে মিশিয়ে লাগালে উপকার পাওয়া যায়।

৪) নিমপাতা কোষ্ঠকাঠিন্য-সহ নানা লিভারের সমস্যা দ্রুত নিয়ন্ত্রণে আনতে সহায়ক। এছাড়া রক্ত পরিশুদ্ধ করতে এবং শরীর থেকে বিষাক্ত পদার্থ নির্গত করে শরীরকে রোগমুক্ত রাখতেও নিমপাতার রস খুবই কার্যকরী।

৫) দাঁতের জন্য নিমের ডাল খুবই উপকারী। মুখের দুর্গন্ধ দূর করতে নিম বেশ কার্যকরী। পূর্বে মানুষ নিম ডাল দিয়ে দাঁতন করতেন দাঁত ভাল রাখার জন্য।

৬) নিম পাতায় উপস্থিত যৌগ ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখে, ফলে রক্তচাপ বেড়ে গিয়ে হার্টের কোনও ধরনের ক্ষতি হওয়ার আশঙ্কা হ্রাস পায়।

এছাড়া অন্যান্য রোগ প্রতিরোধেও নিম সহায়ক। যেমন - 

৭) ম্যালেরিয়ার চিকিৎসা (Treatment of Malaria) -

নিমে উপস্থিত Gedunin নামক উপাদান, ম্যালেরিয়ার মতো রোগকে দূরে রাখতে যেমন বিশেষ ভূমিকা রাখে। ম্যালেরিয়ার চিকিৎসাতেও নিমের ব্যবহার রয়েছে।

৮) ক্যান্সারের মতো মারণ রোগকে দূরে রাখে (Prevents Cancer) -

নিম পাতায় (Neem Leaves) রয়েছে পলিস্যাকারাইডস এবং লিমোনয়েডস, যা ক্যান্সার কোষ ধ্বংস করে। ফলে ক্যান্সারের মতো মারণ রোগের ঝুঁকি হ্রাস হয়।

আরও পড়ুন - কোলন ক্যান্সার ও ব্রেস্ট ক্যান্সারের অন্যতম সেল প্রতিরোধক মালটা ফল

৯) বাতের যন্ত্রণা উপশম (Heal Arthritis Pain) -

নিম পাতায় (Neem Leaves) রয়েছে প্রচুর মাত্রায় অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান, যা শরীরের ব্যাথাজনিত প্রদাহের মাত্রা কমাতে বিশেষ ভূমিকা পালন করে থাকে। শরীরে ব্যথার জায়গায় নিয়মিত নিম তেল লাগিয়ে মালিশ করলে যন্ত্রণা উপশম হয়।

English Summary: Know the health benefits of neem

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.