জানুন হৃদযন্ত্র স্বাভাবিক রাখতে ও হজম ক্ষমতা বৃদ্ধিতে 'বেদানা' র উপকারিতা (Pomegranate Health Benefits)

KJ Staff
KJ Staff
Pomegranate (Image Credit - Google)
Pomegranate (Image Credit - Google)

বেদানা (Pomegranate) একটি অত্যন্ত পুষ্টিসমৃদ্ধ ফল (Nutritious Fruit)। এতে প্রচুর পরিমানে ফাইবার, প্রোটিন, ভিটামিন সি, ভিটামিন কে, ফলেট ও পটাসিয়াম এছাড়া অত্যন্ত কার্যকরী আন্টি-অক্সিডেন্ট , পলিফেলন এবং পুনিসিস থাকে। যার ফলে বেদানা নানারকম রোগের হাত থেকে আমাদের রক্ষা করার ক্ষমতা রাখে।নিয়মিত বেদানা খেলে ডাক্তার আর ওষুধের পেছনে আপনার যে সময় ও টাকা নষ্ট হচ্ছে তার অনেকটাই আপনি সাশ্রয় করতে পারবেন। 

উপকারিতা (Benefits) :

হৃদযন্ত্র স্বাভাবিক রাখা:

বেদানাতে প্রচুর পরিমানে পলিফেনল নামক আন্টিঅক্সিডেন্ট থাকে যা আমাদের ধমনীর দেওয়ালগুলিকে ফ্রি-র‍্যাডিকাল দ্বারা ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করে। যার ফলে আমদের হৃদযন্ত্রে কোনো রকম সংক্রমণের সম্ভাবনা কমে যায়। এছাড়া এটি আমাদের দেহকে কোলেস্টেরল অক্সিডেসনের হাত থেকে রক্ষা করে যা আমাদের দেহে করোনারি আর্টারি রোগের মূল কারণ। সুতরাং নিয়মিত বেদানা খাওয়ার অভ্যেস আমাদের সকলের ক্ষেত্রে জরুরি।

হজম ক্ষমতা স্বাভাবিক রাখে:

আমাদের হজম ক্ষমতা ভালো রাখা আমাদের শরীরকে সুস্থ রাখার জন্য অত্যন্ত জরুরি। অতিরিক্ত জাঙ্ক ফুড খাওয়া বা সঠিক পরিমানে সময় মত না খাওয়া দাওয়া করার ফলে আমাদের হজমশক্তি খারাপ হয়ে যায়। প্রতিদিন একটি করে বেদনা আমাদের শরীরে প্রয়োজনীয় ফাইবারের অনেকটাই যোগান দেয়। যা আমাদের হজম ক্ষমতা বাড়িয়ে তুলতে বা স্বাভাবিক রাখতে সাহায্য করে।

অন্যান্য উপকারিতা (Others Benefit) -

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়:

বেদানা ভিটামিন সি তে পরিপূর্ণ যা আমাদের দেহে অ্যান্টিবডি উৎপাদন বাড়িয়ে তলে যা আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা কে বাড়িয়ে তুলতে সাহায্য করে। এছাড়া এতে প্রচুর পরিমানে অ্যান্টি ইনফ্লেমেটরি উপাদান থাকে যা আমাদের রিউম্যাটয়েড আরথ্রাইটিস ও অস্টেরো  আরথ্রাইটিস নামক ইমিউন-ডিসঅর্ডার থেকে লড়তে সাহায্য করে।

ব্যাক্টেরিয়া ও ফাংগাল ইনফেকশন থেকে রক্ষা:

মুখে দুর্গন্ধ বা মাড়ি ও দাঁতের গোড়া দিয়ে রক্ত ক্ষরণ সাধারণত ব্যাক্টেরিয়া বা ফাঙ্গাল ইনফেকশনের কারণে হয়ে থাকে। বেদানাতে আন্টি ব্যাক্টেরিয়া ও আন্টি ফাংগাল উপাদান থাকে যা আমাদের দাঁত ও মাড়ি সংক্রান্ত যে কোনরকম ইনফেকশন থেকে রক্ষা করে বা সারিয়ে তুলতে সাহায্য করে। আমাদের ওরাল হেলথ ভালো রাখার জন্য প্রতিদিন বেদানার রস খাওয়া অত্যন্ত জরুরি।

বয়সের ছাপ পড়তে না দেওয়া:

ফ্রি-র‍্যাডিক্যাল আমাদের ত্বকের কোষগুলির ক্ষতি করে ফলে আমাদের ত্বকে বলিরেখা বা বয়সজনিত ছাপ বা অকালেই বার্ধ্যকের ছাপ পড়ে যায়। বেদানাতে বর্তমান পলিফেলন নামক আন্টি অক্সিডেন্ট বর্তমান যা আমাদের ত্বক কে ফ্রি রাডিক্যাল দ্বারা ক্ষতি হওয়ার হাত থেকে রক্ষা করে এছাড়া আমাদের ত্বকের এজিং প্রসেসের গতিকে কমিয়ে দেয়। ফলত আমাদের ত্বকে বার্ধ্যকের ছাপ পড়তে দেয়না। এছাড়া নিয়মিত বেদানা খেলে আমাদের ত্বক জেল্লাদার হয়ে ওঠে।

রক্তচাপ স্বাভাবিক রাখা:

বেদানাতে বর্তমান ভিভিন্ন আন্টি অক্সিডেন্ট ও বায়ো একটিভ পলিফেলনস এছাড়া পুনিসিস অ্যাসিড আমাদের দেহে রক্তচাপকে স্বাভাবিক রাখতে সাহায্য করে।

আরও পড়ুন - জানুন গাঁদাল বা গন্ধভাদালির অব্যর্থ উপকারিতা (Health Benefits Of Rubiaceae)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters