Monsoon Veg and Fruits: বর্ষায় রোগ-প্রতিরোধ বাড়াতে খান এই কয়েকটি সবজি ও ফল

রায়না ঘোষ
রায়না ঘোষ
Monsoon vegetables and fruits (image credit- Google)
Monsoon vegetables and fruits (image credit- Google)

শহর থেকে রাজ্যবাসী সকলেই প্রায় বর্ষা উপভোগ করছেন | কিন্তু, করোনা তো আছেই আবার সাথে বর্ষা | বর্ষা মানেই নানা রকম রোগের আবির্ভাব হয়। এই কারণেই জ্বর, সর্দি, কাশি, ডায়েরিয়া, ডেঙ্গু বিভিন্ন রকম রোগে আক্রান্ত হতে হয়। এইকারণে বর্ষাকালে আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলতে এইসময় বেশি করে সবজি, ফল, বেশি করে জল খাওয়া দরকার | তবে এমন কিছু সবজি ও ফল রয়েছে যা বর্ষাকালে আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এই নিবন্ধে তা বিস্তারিত পদ্ধতিতে আলোচনা করা হলো,

পটল(Parwal):

পটল অত্যন্ত উপকারী সবজি। এটি সাধারণত প্রায়  সারাবছরই পাওয়া যায়। এতে প্রচুর পরিমানে ভিটামিন এ, ভিটামিন সি এবং প্রচুর এন্টিঅক্সিডেন্ট থাকে। এই সবজিটি খাওয়া বর্ষাকালে অত্যন্ত জরুরি। বর্ষাকালে আবহাওয়া গরম থেকে হঠাৎ ঠান্ডা হওয়ার জন্য এই সময় আমাদের জ্বর সর্দিকাশি, মাথাব্যথা ইত্যাদি রোগ গুলি বেশি করে হতে দেখ যায়। পটল আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে।

বিট(Beetroot):

বিট আমাদের শরীরকে ডিঅক্সিফাইড করতে সাহায্য করে। এতে প্রচুর পরিমানে ভিটামিন, এবং জরুরি মিনারেলস যেমন পটাশিয়াম, এছাড়া ফাইবার, ফলিক অ্যাসিড ইত্যাদি থাকে। ফলত এটি বর্ষাকালে খাওয়া অত্যন্ত জরুরি। এটিও আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তুলে বর্ষাকালে সুস্থ্য থাকতে সাহায্য করে।

লাউ(Bottle gourd):

বর্ষাকালে লাউ খাওয়া অত্যন্ত জরুরি। লাউয়ের মধ্যে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজম ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এ ছাড়া এতে প্রচুর পরিমাণে ভিটামিন বি এবং ভিটামিন সি থাকে। লাউ আমাদের শরীর ঠান্ডা রাখে এবং পেট খারাপ বা ডায়েরিয়া হলে তা কমাতে সাহায্য করে।

আরও পড়ুন - Bitter Gourd Juice - শুধু ডায়াবেটিসই নয়, ক্যান্সারকেও প্রতিহত করতে পারে করলা, কি বলছেন বৈজ্ঞানিকরা!

করলা(Bitter gourd):

করলার তিৎকুটে স্বাদের জন্য অনেকেই এই সব্জিটিকে অপছন্দ করে থাকেন। কিন্তু এই সবজি আমাদের শরীরের জন্য অত্যন্ত ভালো। বিশেষ করে বর্ষাকালে সুস্থ্য থাকতে হলে এটি নিয়মিত খাওয়া উচিত। এটি ভিটামিন সি তে ভরপুর। এছাড়া এতে বর্তমান এন্টিভাইরাল উপাদান আমাদের রোগপ্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে।

স্কোয়াশ(Squash):

স্কোয়াশ একই সঙ্গে উপকারী খেতেও ভালো। এটি আমাদের শরীরকে ঠান্ডা রাখে। এতে ফাইবার থাকে যা আমাদের হজমে সাহায্য করে। এটি বদহজম এবং বুকজ্বলা ইত্যাদি হতে দেয় না। পেটখারাপ বা ডায়রিয়া হওয়ার হাত থেকে রক্ষা করে।

কাঁকরোল(Spiny gourd):

কাঁকরোল একটি উপকারী সবজি বর্ষাকালের জন্য। বর্ষাকালে সাধারনত হজমের সম্যস্যা হয় ফলত আমাদের পেটের গন্ডগোল হয়। এর থেকে অনেক সময় জ্বর হওয়ার সম্ভাবনা দেখা যায়। কাঁকরোল প্রোটিন, আয়রন এবং ডায়েটারি ফাইবারে পরিপূর্ণ। ফলত এই সবজিটি আমাদের হজম প্রক্রিয়াটিকে ত্বরান্বিত করে।

মাশরুম(Mushroom):

নিরামিষাশীদের ক্ষেত্রে, মাশরুম হল বর্ষার সেরা পছন্দের খাবার। মাশরুম হাড়ের ক্ষয় আটকানোর পাশাপাশি আর্থারাইটিস ও গাঁটের ব্যথা প্রতিরোধে সহায়তা করে। কিন্তু স্যাঁতস্যাঁতে মাটি কিংবা নোংরা-ময়লায় হওয়া মাশরুম খাবেন না কারণ এইগুলোতে জল অথবা হাওয়া দ্বারা ছড়ানো ব্যাকটেরিয়াল রোগের ঝুঁকি থেকে যায়।

আদা, রসুন(Ginger, Garlic):

এই দুটিকেই সুপার ফুড বলা হয়ে থাকে। এই দুটি আমাদের শরীরে রোগপ্রতিরোধ ক্ষমতাকে বাড়িয়ে তোলে। এছাড়া এই ২টি হজমে সাহায্য করে।

কি কি ফল খাবেন?

আপেল(Apple):

বর্ষাকালে প্রতিদিন ১ টি করে ফল খাওয়া খুবই ভালো। এতে অনেক রকম রোগের হাত থেকে রক্ষা পাওয়া যায়। তার মধ্যে আপেল খুবই উপকারী। তাই নিয়ম করে খাবারের তালিকায় ১টি করে আপেল খান।

বেদানা(Pomegranate):

বেদানার মধ্যে প্রচুর পরিমাণে ভিটামিন সি থাকে। এ ছাড়া মেটাবলিজমকে বাড়িয়ে তোলে। এবং হজমে সাহায্য করে। এ ছাড়া রোগপ্রতিরোধ ক্ষমতাকেও বাড়িয়ে তুলতে সাহায্য করে।

নাসপাতি(Pear):

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলার সাথে সাথে আমাদের শরীরও ঠান্ডা রাখে। এ ছাড়া জ্বর, সর্দি, কাশি কমাতে সাহায্য করে। এতে প্রচুর ভিটামিন ও মিনারেলস, ফাইবার থাকে।

পাকা পেঁপে(Papaya):

পেঁপের মধ্যে আছে প্রচুর পরিমাণে ভিটামিন। জ্বর, সর্দি, কাশি সব কিছু থেকেই মুক্তিতে পেঁপের জুড়ি মেলা ভার।

আরও পড়ুন - Prevent Hair Loss – অতিরিক্ত চুল উঠছে? চুল পড়া প্রতিরোধে এবং চুলের পরিচর্যায় কীভাবে ব্যবহার করবেন বিয়ার, জেনে নিন সহজ টিপস

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters