এই শীতে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে গ্রহণ করুন অ্যান্টিঅক্সিডেন্ট, ভিটামিন এবং ফাইবার সম্পন্ন কিউই (Kiwi Health Benifits)

Monday, 21 December 2020 08:37 AM
KIWI (Image credit - Google)

KIWI (Image credit - Google)

কিউই ফল –এ প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট থাকায় অনিদ্রা প্রতিরোধের জন্য এটি ভাল। এই ফলটি হৃদরোগের জন্যও ভাল। কিউই ফল খেলে হজম এবং কোষ্ঠকাঠিন্যের সমস্যাও নিরাময় হয়, কারণ এতে প্রচুর এনজাইম রয়েছে। কথিত আছে, কিউই ফল দৃষ্টিশক্তি সংক্রান্ত সমস্যাও নিরাময় করতে পারে। কিউই এমন একটি ফল, যা গর্ভবতী মহিলাদের এবং আগত শিশুর স্বাস্থ্য সুরক্ষা প্রদান করে। স্বাস্থ্য গবেষণায় দেখা গেছে যে, কিউই বিভিন্ন ধরনের ক্যান্সার প্রতিরোধ করতে পারে। কিউই ফলের মধ্যে অ্যান্টিঅক্সিডেন্টস, ভিটামিন এবং ফাইবার থাকায় এই ফলটি অন্যতম স্বাস্থ্যকর খাদ্য হিসাবে পরিচিত।

গবেষণা অনুযায়ী, ১০০ গ্রাম কিউই ফলের মধ্যে প্রায় ১৫৪ শতাংশ ভিটামিন সি রয়েছে, এই কারণেই কিউই ফল খাওয়ার ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়। ডিএনএ সমস্যা এবং কোষ সম্পর্কিত সমস্যার জন্য কিউই ফল উপকারী।

একটি কিউই ফলের মধ্যে শরীরের জন্য প্রয়োজনীয় ফলিক অ্যাসিডের ১০% থাকে। লোহিত কণিকা তৈরিতে এর জুড়ি মেলা ভার। তাই রক্তশূন্যতাজনিত সমস্যা থাকলে এই ফল গ্রহণে উপকার পাওয়া যায়।

এই ফলে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম এবং ম্যাগনেসিয়াম রয়েছে, যা হাড় এবং দাঁতের দৃঢ়তার জন্য প্রয়োজনীয়। তাই বাচ্চারা এবং বয়স্করা কিউই ফল খাওয়ার মাধ্যমে প্রচুর উপকৃত হতে পারেন।

কিউই ভিটামিন সি এবং পটাসিয়াম সমৃদ্ধ। এছাড়াও, এই ফলটি ভিটামিন ই, ক্রোমিয়াম, ম্যাঙ্গানিজ এবং কপার সমৃদ্ধ। পেটের সঠিক কার্যক্রমের জন্য ডায়েটরি ফাইবার অপরিহার্য। অন্ত্রের সুরক্ষার জন্যও কিউই গুরুত্বপূর্ণ। এই ফল হজমে সহায়তাকারী এনজাইম তৈরি করে।

উপসংহার - এই একটি মাত্র ফল হ'ল বহু স্বাস্থ্য সমস্যার সমাধান। সুতরাং, আপনার প্রতিদিনের খাদ্যতালিকায় এই কিউই ফলটি গ্রহণ করলে বহু সমস্যা থেকে পাবেন মুক্তি।

আরও পড়ুন - কলা - পটাসিয়াম থেকে শুরু করে একাধিক পুষ্টির উৎস এই ফলটি আপনার খাদ্যতালিকায় রয়েছে তো? (Health Benefits of Banana)

English Summary: Take antioxidants, vitamins and fiber-rich kiwis to boost the body's immune system this winter

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.