শীতের কোমল সূর্যালোক রাখবে আপনাকে সুস্থ

Thursday, 14 November 2019 12:51 AM

দিন দিন মানুষ উন্নতির শিখরে অবতরণ করছেন। গ্রামাঞ্চল, নগরাঞ্চল সব জায়গারই পরিবর্তন ক্রমবর্ধমান।কিন্তু উন্নতির সাথে সাথে পুরনো ভালো কিছু অভ্যাসও এখন লুপ্তপ্রায়। পূর্বে শীতকালে সূর্যের কোমল আলোয় বসে মানুষ রোদ পোহাত, এখন এই দৃশ্য প্রায় বিরল। এখন মানুষের ঘরে ঘরে রুম হিটার। কিন্তু এই রুম হিটার যে আমাদের স্বাস্থ্যের ঠিক কতটা ক্ষতি করে, তা নিয়ে কি আমরা আদৌ ওয়াকিবহাল? রুম হিটারের অধিক ব্যবহারে আমাদের দেহের প্রভূত ক্ষতি সাধন হয়।

শীতকালের কোমল সূর্যালোক আমাদের দেহের জন্য খুবই উপকারী। জেনে নিন এতে আমাদের কী কী উপকার হয় -

ভিটামিন ডি আমাদের হাড়ের জন্য খুব গুরুত্বপূর্ণ। শীতের সূর্যালোক ভিটামিন ডি এর প্রধান উত্স। যাদের হাড়ের ব্যথার সমস্যা রয়েছে, তাদের উচিত রোদে কিছু সময় বসে থাকা। এটি প্রাকৃতিকভাবে ক্যালসিয়ামের ঘাটতি হ্রাস করে। শীতকালে বেশিরভাগ রোগের কারণ সংক্রমণ এবং জীবাণু। কিছুক্ষণ রোদে বসে থাকলে আমরা এই রোগ-জীবাণুর প্রভাব থেকে মুক্তি পেতে পারি। আমাদের দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাও সূর্যের আলো দ্বারা বৃদ্ধি হয়, যা রোগের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সূর্যের রশ্মি ক্যান্সারের বিরুদ্ধেও লড়াইয়ে সহায়ক। এটি কার্যকরভাবে ক্যান্সার সৃষ্টিকারী উপাদানগুলি নির্মূল করে। আমাদের দেহের পাশাপাশি এটি আমাদের মস্তিষ্কের জন্যও উপকারী।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.