বহু রোগ নিরাময়ের চাবিকাঠি লুকিয়ে রয়েছে পেঁপে পাতার রসে

 রুপালী দাস
রুপালী দাস
বহু রোগ নিরাময়ের চাবিকাঠি লুকিয়ে রয়েছে পেঁপে পাতার রসে

স্বাস্থ্যের জন্য পেঁপে পাতার রস বা জুস যেমন উপকারী তেমনি ত্বকের জন্যও। পেঁপে পাতায় রয়েছে পাপাইন, যা হজমে সাহায্য করে। পেট ফুলে যাওয়া এবং অন্যান্য হজম সংক্রান্ত ব্যাধি প্রতিরোধ করে। হজমের পাশাপাশি কারপেইনের মতো শক্তিশালী যৌগ খুশকি ও চুল পড়ার বিরুদ্ধে লড়াইয়ে কার্যকর ভূমিকা রাখে।

পেঁপে পাতার রসের কিছু উপকারিতা

ম্যালেরিয়া বিরোধী উপকারিতা

পেঁপে পাতায় শক্তিশালী ম্যালেরিয়াল বিরোধী গুণ রয়েছে। পেঁপে পাতায় পাওয়া অ্যাসিটোজেনিন নামক একটি যৌগ ম্যালেরিয়া এবং ডেঙ্গুর মতো বিপজ্জনক রোগ প্রতিরোধে সাহায্য করে।

লিভারের জন্য ভালো

পেঁপের মতো, পেঁপের পাতার রস লিভারের জন্য একটি শক্তিশালী ক্লিনজিং এজেন্ট হিসাবে কাজ করে, অনেক দীর্ঘস্থায়ী লিভার রোগ, জন্ডিস এবং লিভার সিরোসিস নিরাময় করে।

আরও পড়ুনঃ  প্রাকৃতিকভাবে ত্বকে উজ্জ্বলতা আনতে পারে এই ৫টি উপাদান

ডেঙ্গু জ্বর

ডেঙ্গু জ্বরের সবচেয়ে সাধারণ প্রতিকার হল পেঁপে পাতার রস। ডেঙ্গু জ্বর রক্তে প্লেটলেটের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে এবং পেঁপে পাতার নির্যাস প্লাটিলেট বাড়াতে সাহায্য করে।

হজমে সহায়তা করে

হজমে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে এবং অন্ত্র পরিষ্কার করে। পাপেইন পেটের আলসার নিরাময় ও প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়াও পেঁপে পাতায় প্রচুর পরিমাণে প্রোটিন ও অ্যামাইলেজ রয়েছে । এই এনজাইমগুলি প্রোটিন, কার্বোহাইড্রেট এবং খনিজগুলিকে ভেঙে দিতে সাহায্য করে যা হজমে সাহায্য করে। এর উচ্চ প্রদাহ-বিরোধী বৈশিষ্ট্য পেট এবং বৃহৎ অন্ত্রের প্রদাহ কমায়।

আরও পড়ুনঃ  হিং দিয়ে দুধ পানের আশ্চর্যজনক স্বাস্থ্য উপকারিতা

রক্তে শর্করার মাত্রা কমায়

পেঁপে পাতার রস ডায়াবেটিস রোগীদের জন্য বিস্ময়কর কাজ করে কারণ এটি ইনসুলিন উত্পাদন নিয়ন্ত্রণ করে, যা রক্তে শর্করার মাত্রা পরীক্ষা করে। এর শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট বৈশিষ্ট্য ডায়াবেটিসের প্রভাব যেমন কিডনির ক্ষতি এবং ফ্যাটি লিভার কমাতে সাহায্য করে।

Published On: 21 May 2022, 04:28 PM English Summary: The key to cure many diseases is hidden in papaya leaf juice

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters