MFOI 2024 Road Show

পালং শাক ও খেঁশারি শাকের চেয়েও বেশি উপকারী এই সবজি, পাবেন আশ্চর্যজনক উপকারিতা

শাক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। গ্রীষ্মের মৌসুমে বাজারে অনেক ধরনের সবজি পাওয়া গেলেও শাক খুব কমই পাওয়া যায়। শাক খেলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার পাওয়া যায়, যা শুধু আমাদের হজম শক্তি বাড়ায় না, হৃদরোগও কমায়।

KJ Staff
KJ Staff
পুঁই শাক। (ছবি ক্রেডিট- ফ্রিপিক)

শাক স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়। গ্রীষ্মের মৌসুমে বাজারে অনেক ধরনের সবজি পাওয়া গেলেও শাক খুব কমই পাওয়া যায়। শাক খেলে অ্যান্টিঅক্সিডেন্ট এবং ফাইবার পাওয়া যায়, যা শুধু আমাদের হজম শক্তি বাড়ায় না, হৃদরোগও কমায়। শাক সালাদ, স্যুপ এবং সবজি তৈরি করতে ব্যবহার করা যেতে পারে। নিয়মিত শাক-সবজি খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী হয় এবং ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ হয়।

শাক-সবজির নাম যখনই আমাদের মাথায় আসে, প্রথমেই যে নামগুলো আসে তা হল পালং শাক বা খেঁশারি শাক । তবে একটি শাক আছে যা স্বাস্থ্যের জন্য পালং শাক এবং খেঁশারি শাকের চেয়েও বেশি উপকারী বলে মনে করা হয়।

আরও পড়ুনঃ হাতের তালু ঘেমে যাচ্ছে? মুক্তি পেতে রইল কিছু ঘরোয়া পদ্ধতি

পুঁই শাক

পুঁই শাক, এটি পালং শাক এবং বাথুয়ার চেয়ে বেশি উপকারী বলে মনে করা হয়। ভিটামিন, মিনারেল এবং অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে এই শাকসবজিতে। শরীরের উপকার করে এমন পুষ্টিগুণ এই শাকটিতে ভালো পরিমাণে পাওয়া যায়। পুঁই শাক এমন একটি সবজি যাতে পালং শাকের চেয়ে আয়রন এবং প্রোটিন বেশি পাওয়া যায়। এতে বিভিন্ন ধরনের ঔষধি গুণ পাওয়া যায়, ভিটামিন এ, বি, সি এবং ই ভালো পরিমাণে পাওয়া যায়। এই সবজিটি মানুষের কাছে লতা জাতীয় সবজি নামেও পরিচিত। এর পাতা সবুজ ও ঘন, যা সবজি বা সালাদ দিয়ে খাওয়া যায়।

পুঁই শাকের চাষ

পুঁই শাক প্রধানত ভারত, শ্রীলঙ্কা এবং ইন্দোনেশিয়ায় চাষ করা হয়। এটি একটি গ্রীষ্মকালীন ক্রমবর্ধমান ফসল, যার উৎপাদন থেকে কৃষকরা বেশি আয় করতে পারে। এর রং সবুজ এবং এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, তাই বাজারে এর বিশেষ চাহিদা রয়েছে। কৃষকরা সারা বছরই পুঁই শাক চাষ করতে পারেন। পুঁই শাক চাষ কৃষকদের জন্য একটি অত্যন্ত লাভজনক চুক্তি হতে পারে। পই রোপণের উপযুক্ত সময় সেপ্টেম্বর থেকে জানুয়ারি পর্যন্ত বলে মনে করা হয়। কৃষকদের দোআঁশ বা বেলে মাটিতে রোপণ করা উচিত। প্রথম চাষের পর পচা গোবর কম্পোস্টের সাথে মিশিয়ে জমিতে ফেলতে হবে। গ্রীষ্মকালে, এর ফসলের জন্য ৫ থেকে ১০ দিনের ব্যবধানে জলের প্রয়োজন হয়।

আরও পড়ুনঃ কাঁচা আম খেলে হিট স্ট্রোক প্রতিরোধ হবে এবং এই সমস্যাগুলো দূর হবে!

পুঁই শাকের উপকারিতা

এই শাক খেলে হাড় মজবুত হয় কারণ এতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়। এটি হার্টের জন্য খুবই উপকারী বলে মনে করা হয়, এতে প্রচুর পরিমাণে ফাইবার পাওয়া যায়, যা হার্টের স্বাস্থ্যের জন্য উপকারী বলে মনে করা হয়। ফাইবার শরীরের খারাপ কোলেস্টেরল কমাতে কাজ করে যা হার্ট অ্যাটাকের ঝুঁকি অনেকাংশে কমিয়ে দেয়। পুঁই শাক ম্যাগনেসিয়াম, ক্যালসিয়াম এবং জিঙ্কের মতো অনেক পুষ্টি উপাদান রয়েছে যা আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। এছাড়াও, পুঁই শাক ত্বকের জন্যও খুব উপকারী বলে মনে করা হয়। এটি ভিটামিন সি সমৃদ্ধ, যা আমাদের ত্বককে উজ্জ্বল এবং তরুণ রাখতে সাহায্য করে।  

Published On: 19 June 2024, 03:46 PM English Summary: This vegetable is more useful than spinach and khenshari, you will get amazing benefits

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters