MFOI 2024 Road Show

সর্দি-কাশির হাত থেকে বাঁচতে নিতে হবে বিশেষ যত্ন

বসন্ত দড়জায় কড়া নাড়ছে। এই সময় আবহাওয়া পরিবর্তনের কারণে ফ্লু, সর্দি-কাশির মতো রোগের ঝুঁকি বেড়ে যায়।কারণ,আবহাওয়ার ক্রমাগত পরিবর্তনের ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত কমতে শুরু করে।

KJ Staff
KJ Staff

বসন্ত দড়জায় কড়া নাড়ছে। এই সময় আবহাওয়া পরিবর্তনের কারণে ফ্লু, সর্দি-কাশির মতো রোগের ঝুঁকি বেড়ে যায়।কারণ,আবহাওয়ার ক্রমাগত পরিবর্তনের ফলে আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দ্রুত কমতে শুরু করে। যার কারণে দৈনন্দিন রুটিনে একটু অসাবধানতাও আমাদের অসুস্থ করে তোলে। তাই আবহাওয়ার পরিবর্তনের সঙ্গে সঙ্গে আমাদের অভ্যাস পরিবর্তন করতে হবে এবং কিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন করতে হবে। এছাড়াও খাদ্যাভ্যাস তৈরি করা যাতে শরীর শক্তি পায় এবং রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী থাকে।

তাই, আজ আমরা কৃষি জাগরণ-এর এই প্রতিবেদনে আপনাকে কিছু ছোট কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় বলতে যাচ্ছি। যা দিয়ে আপনি এই পরিবর্তনশীল ঋতুতেও নিজেকে সুস্থ রাখতে পারবেন।

খাবারের প্রতি বিশেষ যত্ন নিন

আমরা সকলেই জানি যে সবসময় সুস্থ এবং ফিট থাকার জন্য একটি ভাল ডায়েট করা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু তারপরও আমরা আমাদের খাবারের যত্ন নিই না। তাই আপনি যদি সবসময় সুস্থ ও ফিট থাকতে চান। তাই পুষ্টিকর খাবার যেমন জুস, স্যুপ, স্মুদি এবং সালাদ অবশ্যই আপনার খাদ্যতালিকায় অন্তর্ভুক্ত করুন। বিশেষ করে পরিবর্তনশীল আবহাওয়ায়।কারণ পরিবর্তনশীল ঋতুতে সংক্রমণের ঝুঁকি সবচেয়ে বেশি বেড়ে যায়, এটি এড়ানোর একমাত্র উপায় হল আপনার খাদ্যাভ্যাস।

আরও পড়ুনঃ পিসিওডি কী, কেন হয়, এর লক্ষণ কী? রইল পিসিওডি-র সম্পূর্ন ডায়েট চার্ট

স্বাস্থ্যবিধি

শীত শেষ হওয়ার সাথে সাথে, আপনার ব্যক্তিগত স্বাস্থ্যবিধি যত্ন নেওয়া আপনার জন্য খুব গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। তাই পরিবর্তনশীল ঋতুতে রোগ এড়াতে সাধারণ জলেনর পরিবর্তে স্নানের জলে নিমের জল বা কোনো অ্যান্টিসেপটিক তরল মিশিয়ে নিন। কারণ পরিবর্তনশীল আবহাওয়ার কারণে অনেক ভাইরাস এবং আণুবীক্ষণিক জীবাণু বাতাসে সঞ্চালিত হতে থাকে।কিন্তু এটি করে আপনি সংক্রমণ এড়াতে পারেন।

আরও পড়ুনঃ ওজন কমাতে অথবা বাড়াতে চান? ফলের রাজা আম দুটোই করবে,শুধু জানতে হবে খাওয়ার সঠিক উপায়

গুরুত্বপূর্ণ টিপস

শীতের পরে, গ্রীষ্মের কড়া নাড়লেই আপনার বাড়িতে বা অফিসে কেউ না কেউ অবশ্যই সর্দি-কাশির মতো রোগে আক্রান্ত হবে। তাই, নিজের এবং আপনার প্রিয়জনদের যত্ন নিতে, পরিবর্তনশীল আবহাওয়ায় আপনি যদি সামান্য গরমও অনুভব করেন, তাহলে ফ্যান বা এসি চালাবেন না।

স্বাভাবিক জল পান করুন

শীত হোক বা গ্রীষ্ম, প্রতিটি ঋতুতেই জল খাওয়া আমাদের স্বাস্থ্যের জন্য উপকারী। কারণ জল খাওয়া আমাদের শরীরে উপস্থিত সমস্ত টক্সিনকে সহজেই দূর করতে সাহায্য করে। এছাড়া এটি হজমশক্তি ঠিক রাখতেও সাহায্য করে। তাই পরিবর্তিত আবহাওয়ায় সর্দি-কাশির সমস্যা এড়াতে স্বাভাবিক পরিমানে জল পান করুন।

Published On: 02 March 2024, 02:47 PM English Summary: Tips-to-Stay-Healthy-and-Avoid-Colds

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters